আজ- ১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ সোমবার  রাত ৩:২৬

ভাসানী বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে লাইফ সায়েন্স অনুষদের উদ্যোগে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন অ্যাডভান্সম্যান্ট ইন লাইফ সায়েন্স’ শীর্ষক দুই দিনব্যাপী দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার(১২ মার্চ) সকালে প্রধান অতিথি শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী এমপি ভার্চুয়ালি সম্মেলনের উদ্বোধন করেন।

বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের মিলনায়তনে অনুষ্ঠিত সম্মেলনে সভাপতিত্ব করছেন, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. আলাউদ্দিন।

সম্মেলনে বিদেশী গবেষক ও অধ্যাপকদের পাশাপাশি দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের বিজ্ঞানীরা মোট চারটি টেকনিক্যাল সেশনে ৮২টি প্রবন্ধ পাঠ সহ ৫৮টি পোষ্টার উপস্থাপন করেন।

‘লাইফ সায়েন্স ফর হিউম্যান ওয়েলবিইং অ্যান্ড সেফ ওয়ার্ল্ড’ শীর্ষক মূল থিমকে সামনে রেখে সম্মেলনে আড়াইশ’রও অধিক দেশী-বিদেশী স্বনামধন্য প্রফেসর, একাডেমিশিয়ান,

গবেষকরা প্রবন্ধ পাঠের পাশাপাশি আলোচক, মূল প্রবন্ধ উপস্থাপন ও দাওয়াতপ্রাপ্ত অতিথি হিসেবে জীববিজ্ঞান অনুষদের ৬টি বিভাগের অধীনে অপরাধ বিজ্ঞান,

বায়োটেকনোলজি, ফার্মেসি, খাদ্য-প্রযুক্তি, বায়োকেমেষ্ট্রি এবং পরিবেশ বিজ্ঞানের বিভিন্ন শাখা-উপশাখা সম্পর্কিত সমসাময়িক গবেষণামূলক প্রবন্ধ উপস্থাপনের পাশাপাশি বক্তব্য রাখেন।

প্রধান অতিথি শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী এমপি সম্মেলনে ভাচুয়ালি অংশ নিয়ে বলেন, করোনাভাইরাস মহামারী সফলভাবে মোকাবিলায় বাংলাদেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ধন্যবাদ ও অভিনন্দন জানিয়েছে।

আমরা মহামারী পরিস্থিতি মোকাবেলা করছি, জলবায়ু পরিবর্তন, বৈশ্বিক উষ্ণতা, খাদ্য নিরাপত্তাসহ বিভিন্ন সমস্যা মোকাবেলায়ও আমরা সফল। এ আন্তর্জাতিক সম্মেলন থেকে এ ধরনের সমস্যা মোকাবেলা করার শিক্ষা আমরা নিতে পারি।

সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, শিক্ষা মন্ত্রনালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন।

সম্মেলনের প্লেনারি সেশনে মূল প্রবন্ধকার ও আমন্ত্রিত বক্তা হিসেবে উপস্থিত ছিলেন, ফার্মাসিউটিক্যাল অ্যানালিটিক্যাল কেমেস্ট্রির জন্য আন্তর্জাতিকভাবে পরিচিত যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমেস্ট্রি

অ্যান্ড মলিকুলার বায়োলোজির প্রখ্যাত অধ্যাপক ড. এম আনোয়ার হোসেন, আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি) এর অ্যামিরেটাস সায়েনটিস্ট ও

বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিকা বিষয়ক বৈজ্ঞানিক উপদেষ্টা মন্ডলীর সদস্য ড. ফেরদৌসী কাদরী, নিউজিল্যান্ডের ইউনিভার্সিটি অব ক্যানটারবেরি এর স্কুল অব ফিজিক্যাল অ্যান্ড সায়েন্সের প্রফেসর ড. ব্রেট রবিনসন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno