আজ- ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ রবিবার  সকাল ১১:৪৪

মাসুদ রানা’র অন্যতম লেখক আবদুল হাকিম আর নেই

 

দৃষ্টি নিউজ:

জনপ্রিয় থ্রিলার ‌‘মাসুদ রানা’ সিরিজের অন্যতম লেখক ও অনুবাদক শেখ আবদুল হাকিম আর নেই। মৃত্যুকালে আবদুল হাকিমের বয়স হয়েছিল ৭৫ বছর। লেখকের মেয়ে শেখ আপালা হাকিম এ তথ্য নিশ্চিত করেছেন।

শনিবার (২৮ আগস্ট) দুপুর ১টার দিকে রাজধানীর মাদারটেকের বাসায় তিনি ইন্তেকাল করেন। তার জানাজা ও দাফন নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি বলেও জানান আপালা হাকিম।

শেখ আপালা হাকিম জানান, তার বাবা দীর্ঘদিন ধরে শ্বাসকষ্টে ভুগেছেন। গুরুতর অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে নেওয়া হচ্ছিল শেখ আবদুল হাকিমকে। তবে হাসপাতালে নেওয়ার আগে বাসাতেই তার মৃত্যু হয়।

প্রসঙ্গত, ১৯৪৬ সালে পশ্চিমবঙ্গের হুগলিতে জন্মগ্রহণ করেছিলেন শেখ আবদুল হাকিম। দেশভাগের পর চার বছর বয়সে পরিবারের সঙ্গে পূর্ব পাকিস্তানে চলে আসেন তিনি।

সেবা প্রকাশনীর স্বত্ত্বাধিকারী কাজী আনোয়ার হোসেনের হাত দিয়ে ‘মাসুদ রানা’র যাত্রা শুরু হয়। তবে ‘ঘোস্ট লেখক’ হিসেবে এই সিরিজের কয়েকশ’ বই শেখ আবদুল হাকিমের লেখা। সেবা প্রকাশনীর মাসিক ‘রহস্য পত্রিকা’র সহকারী সম্পাদক হিসেবে যুক্ত ছিলেন অনেক বছর।

গত বছর ‘মাসুদ রানা’র ২৬০টি বইয়ের কপিরাইট স্বত্ব নিয়ে আলোচনায় আসেন শেখ আবদুল হাকিম। ওই সময় কপিরাইট অফিস তার পক্ষে রায় দিলেও কাজী আনোয়ার হোসেনের আপিলের পর বিষয়টি বিচারাধীন।

শেখ আবদুল হাকিমের প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে টেকনাফ ফর্মুলা, জুতোর ভেতর কার পা, জল দাও জল, মুঠোর ভেতর তেলেসমাতি, ঋজু সিলেটীর প্রণয়, আতংক, সোমালি জলদস্যু, আইডিয়া, তিতলির অজানা, লব্ধ সৈকত, জ্যান্ত অতীত, তাহলে কে?, চন্দ্রাহত, সোনালি বুলেট, কামিনী প্রভৃতি। এ ছাড়া কয়েক খণ্ডে প্রকাশ হয়েছে উপন্যাস সমগ্র।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno