আজ- ২৩শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৯ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ রবিবার  রাত ১১:৫৭

লিথুয়ানিয়ায় বিজয়ের সুবর্ণ জয়ন্তী উদযাপিত

 

মো. রিয়াজ উদ্দিন রিপন, লিথুয়ানিয়া থেকে-

ইউরোপের দেশ লিথুয়ানিয়াতে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয়ের সুবর্ণজয়ন্তী ও মুজিব শতবর্ষ উদযাপন করা হয়েছে। বৃহস্পতিবার(১৬ ডিসেম্বর) লিথুয়ানিয়াতে অধ্যয়নরত বাংলাদেশিদের উদ্যোগে মহান স্বাধীনতা যুদ্ধে শহীদ, যুদ্ধাহত মুক্তিযুদ্ধা, বীরাঙ্গনা ও বীর মুক্তিযুদ্ধাদের স্মরণে আলোচনা সভার আয়োজন করা হয়।


সভায় কাউনাস ইউনিভার্সিটি অব টেকনোলজি-এর পিএইচডি গবেষক মো. রিয়াজ উদ্দিন রিপন বলেন, একাত্তর থেকে আজ বিজয়ের সুবর্ণজয়ন্তী ২০২১।

অনেক বীর মুক্তিযোদ্ধা ’৭১-এর ১৬ ডিসেম্বর বিজয়ের উল্লাসে মুক্ত জন্মভূমিতে স্বাধীনতা অর্জনের আনন্দে উল্লসিত হয়েছেন, কিন্তু স্বাধীনতার ৫০ বছর পরে সুবর্ণজয়ন্তী উদযাপনে সমৃদ্ধির আলোয় উদ্ভাসিত বাংলাদেশ তারা দেখলেন না, শামিল হতে পারলেন না এমন ঐতিহাসিক গৌরবময় আনন্দ উদযাপনে। আমরা তাদেরকে শ্রদ্ধাভরে স্মরণ করছি।


তিনি বলেন, কী বিস্ময়করভাবেই না বদলে গেছে বাংলাদেশ! অনুন্নত, দারিদ্র্যপীড়িত, অনাহারক্লিষ্ট, একটা ভূখন্ড কীভাবে সচ্ছল, সমৃদ্ধশালী তথা উন্নয়নের আলোয় আলোকিত, প্রযুক্তিনির্ভর যোগাযোগের আধুনিকতম সমাজে রূপান্তরিত হতে পারে তার অনন্য দৃষ্টান্ত আজকের বাংলাদেশ।


মহান বিজয়ের সুবর্ণ জয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর আনুষ্ঠানিক উদযাপনও সম্পন্ন হলো এই ডিসেম্বরেই। তাই স্বাধীনতার সুবর্ণজয়ন্তী আর বঙ্গবন্ধুর জন্মশতবর্ষের মহিমায় এবারের বিজয় দিবস অনন্য ঐশ্বর্যৈ ভাস্বর। তিনি, শিক্ষক ও শিক্ষার্থীদের ভোগবাদী মূল্যবোধ থেকে বের হয়ে আসার আহবানও করেন।


কাউনাস ইউনিভার্সিটি অব টেকনোলজি-এর ইন্ডাসট্রিয়াল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের মার্স্টাস-এর সাবেক শিক্ষার্থী ও কন্টিনেন্টাল-লিথুয়ানিয়াতে কোয়ালিটি ম্যানেজমেন্ট সিস্টেম ডেভেলপার হিসেবে কর্মরত মোহাইমিনুল কাইয়ুম বলেন, দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে ১৯৭১ সালের আজকের এই দিনে পরাধীনতার শৃঙ্খল ভেঙে মুক্ত বাতাসে নিঃশ্বাস নিয়েছিল বাঙালি জাতি। আজ ১৬ ডিসেম্বর ২০২১।

বিজয় লাভের ৫০ বছর। বাঙালি জাতির গৌরবের দিন, মাথা উঁচু করে দাঁড়ানোর দিন। মুক্তিযুদ্ধে যারা শহীদ হয়েছেন তাদেরকে শ্রদ্ধাভরে স্মরণ করছি।


এ সময় ভিলনিয়াজ ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল বিজনেস ম্যানেজমেন্ট বিভাগের মার্স্টাস-এর শিক্ষার্থী আরিফুল ইসলামসহ আরও অনেকে উপস্থিত ছিলেন। আলোচনা শেষে বিজয় দিবসের কেক কাটা হয়।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno