আজ- ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ রবিবার  সকাল ১০:১৭

শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট নিরীক্ষা করবে প্রাতিষ্ঠানিক কমিটি

 

দৃষ্টি নিউজ:

চলতি বছরের এসএসসি-এইচএসসির শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট নকল করছে কিনা বা নিজ হাতে অ্যাসাইনমেন্ট করে জমা দিচ্ছে কিনা তা সরেজমিনে মনিটরিংয়ের উদ্যোগ নেয়া হয়েছে।

এজন্য সব সরকারি-বেসরকারি স্কুল-কলেজের প্রধান শিক্ষক ও অধ্যক্ষদের কমিটি গঠনের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। বৃহস্পতিবার (১৯ আগস্ট) রাতে এ-সংক্রান্ত দুটি নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ও মূল্যায়ন নির্দেশনায় শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম যথাযথভাবে পরিচালিত হচ্ছে কিনা তা সরেজমিনে মনিটরিংয়ে মাধ্যমিক পর্যায়ের সরকারি-বেসরকারি শিক্ষা প্রধানদের নেতৃত্বে এসএসসি পরীক্ষার্থীদের ও উচ্চমাধ্যমিক পর্যায়ের প্রতিষ্ঠান প্রধানদের নেতৃত্বে অ্যাসাইনমেন্ট মনিটরিং কমিটি গঠন করবে।

এ কমিটিগুলোর করণীয় বিষয়ে অধিদপ্তর বলছে, সব পরীক্ষার্থী যেন অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণ করে সে বিষয়টি নিশ্চিত করবেন। শিক্ষার্থীরা যেন কোনোক্রমেই অ্যাসাইনমেন্টগুলোতে নকল বা কোনোপ্রকারের অসদুপায় অবলম্বন না করে সে বিষয়টি নিশ্চিত করবেন।

কোনো শিক্ষার্থী যদি অ্যাসাইনমেন্টে নকলের আশ্রয় নিয়েছে বলে প্রতীয়মান হয় তাহলে তা বাতিল করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করবেন এবং বিষয়টির যেন পুনরাবৃত্তি না ঘটে সে ব্যাপারে শিক্ষার্থীকে সতর্ক করবেন। শিক্ষার্থীরা যেন অ্যাসাইনমেন্টগুলো নিজ হাতে লিখে জমা দেয় সে বিষয়টি নিশ্চিত করবেন।

আরও বলা হয়, অ্যাসাইনমেন্টগুলো শিক্ষক কর্তৃক যথাযথভাবে মূল্যায়ন, সংরক্ষণ ও নম্বরগুলো সঠিকভাবে এক্সেলশিটে এন্ট্রি করা হচ্ছে কিনা তা কমিটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবেন।

কমিটি নিজ নিজ প্রতিষ্ঠানে চলমান অ্যাসাইনমেন্ট কার্যক্রম সুষ্ঠু ও সফলভাবে কার্যকর করার লক্ষ্যে সার্বিকভাবে পর্যবেক্ষণ করবেন। অ্যাসাইনমেন্ট সংক্রান্ত বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের থেকে সময়ে সময়ে জারিকৃত নির্দেশনাসমূহ যথাযথভাবে অনুসরণ করতে হবে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno