আজ- ৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ শুক্রবার  সন্ধ্যা ৭:০৮

হাঁড়িভাঙ্গা আমের ফিরতি গিফট রাণী জাতের আনারস

 

দৃষ্টি নিউজ:

হাঁড়িভাঙ্গা আমের ‘রিটার্ন গিফট’ হিসাবে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘রাণী জাতের সাড়ে ৬০০ কেজি আনারস’ পাঠাচ্ছেন।

আগামিকাল শনিবার(১০ জুলাই) আগরতলার ভারত-বাংলাদেশ সীমান্তে আখাউড়া ইন্টিগ্রেটেড চেকপোস্টের মাধ্যমে আনারসের চালানটি ঢাকায় ভারতীয় হাইকমিশনে পাঠানো হবে এবং পরের দিনই বাংলাদেশের কাছে হস্তান্তর করা হবে বলে জানিয়েছে ভারতীয় দৈনিক হিন্দুস্তান টাইমস।

সংশ্লিষ্টরা বলেছেন, কয়েকদিন আগে রংপুরের হাঁড়িভাঙা জাতের দুই হাজার ৬০০ কেজি আম ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে পাঠিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একইসঙ্গে সীমান্তবর্তী রাজ্য পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা ও মেঘালয়ের মুখ্যমন্ত্রীরাও আম প্রাপকদের তালিকায় ছিলেন। এরমধ্যে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব পেয়েছিলেন ৩০০ কেজি হাঁড়িভাঙ্গা আম।

এর জবাবে বৃহস্পতিবার ‘আমে আপ্লুত’ কথাটি উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি চিঠি লিখে কৃতজ্ঞতা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

গত ৫ জুলাই লেখা হলেও শুক্রবার(৯ জুলাই) প্রকাশ হওয়া ভারতের প্রধানমন্ত্রীর দপ্তর থেকে পাঠানো চিঠিতে নরেন্দ্র মোদি শেখ হাসিনার উদ্দেশে লিখেছেন,আপনি (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) বাংলাদেশ থেকে আম পাঠিয়ে যে সৌজন্যতা দেখিয়েছেন তা আমি গভীরভাবে অনুভব করেছি।

সাম্প্রতিক সময়ে ঢাকা সফরে আমাকে যে অসাধারণ আতিথেয়তা আপনি দিয়েছেন, তা আরেকবার স্মরণ করিয়ে দিল। নরেন্দ্র মোদি আরও লিখেছেন, করোনা মহামারির এমন প্রতিবন্ধকতা সত্ত্বেও আমাদের সহযোগিতার মনোভাব দুই দেশের মধ্যে সব বিষয়ে দ্বিপক্ষীয় সম্পর্ককে আরও উন্নত করেছে।

দুই দেশের পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো সামনের দিকে এগিয়ে নিতে দুই দেশের সরকারই অঙ্গীকারাবদ্ধ।

প্রধানমন্ত্রী মোদী ও মুখ্যমন্ত্রী মমতা চিঠি দিয়ে শেখ হাসিনাকে কৃতজ্ঞতা জানালেও সবাইকে ছাপিয়ে গেছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।

তিনি হাড়িভাঙ্গার ফিরতি গিফট হিসেবে ত্রিপুরার সেরা ‘রাণী জাতের আনারস’ পাঠিয়ে দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। তবে আম পাওয়ার পর আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার অনুভূতি কি তা এখনও জানা যায়নি।

ত্রিপুরার মুখ্যমন্ত্রী কার্যালয়ের এক কর্মকর্তা বরাত দিয়ে শুক্রবার হিন্দুস্তান টাইমসে ‘ত্রিপুরা টু সেন্ড ৬৫০ কেজিস অব পাইনাপ্যল টু বাংলাদেশ পিএম এজ রিটার্ন গিফ্ট ফর ম্যাঙ্গোস’ শিরোনামে প্রকাশিত খবরে বলা হয়েছে, গোমতী জেলার সীমান্তবর্তী গ্রাম আম্পি থেকে ৬৫০ কেজিরও বেশি আনারস আনা হয়েছে।

প্রতিটি প্যাকেটে চারটি সহ মোট ১০০টি প্যাকেটে আনারসগুলো ঢাকায় পাঠানো হবে।

প্রসঙ্গত, ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় এই ত্রিপুরা রাজ্যের বিভিন্ন অঞ্চলে প্রতি বছর প্রায় ৮ হাজার ৮০০ হেক্টর জমিতে আনারস চাষ হয় এবং তা থেকে ১ দশমিক ২২ লাখ মেট্রিক টন আনারসের ফলন হয়।

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ২০১৮ সালে আগরতলা সফরে এসে ‘রানির জাতের’ এই আনারস খেয়েছিলেন। তৃপ্ত হয়ে তিনি সেই আনারসকে রাজ্যের ফল হিসাবে ঘোষণা করেছিলেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno