আজ- ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বুধবার  সকাল ৬:০৬

কালিহাতীতে কালবৈশাখী ঝড়ে ১১ গ্রাম লণ্ডভণ্ড

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলের কালিহাতী উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া কালবৈশাখী ঝড়ে একটি পৌরসভা ও পাঁচটি ইউনিয়নের ১১টি গ্রাম লণ্ডভণ্ড হয়ে গেছে।

বুধবার(২২ এপ্রিল) বিকালে প্রায় আড়াই মিনিটের ঝড় ও ১০-১২মিনিটের শিলাবৃষ্টিতে অর্ধশত কাঁচা বাড়ি-ঘর, দোকানপাট ও ফসলি জমির আধাপাকা ধান ক্ষতিগ্রস্ত হয়। এ সময় ১০টি বৈদ্যুতিক খুঁটি উপরে-ভেঙে বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

প্রত্যক্ষদর্শীরা জানায়, বুধবার বিকাল ৪-৫০ মিনিটের দিকে উত্তর-পশ্চিমের আকাশ লালচে কালো হয়ে কালবৈশাখী প্রথমে দুর্গাপুরে আঘাত হানে। মুহুর্তের মধ্যে তা উত্তর দিকে বাঁক নিয়ে পূর্ব দিকে ধাবিত হয়ে দক্ষিণে বাঁক নিয়ে আকাশে মিলিয়ে যায়। মাত্র আড়াই মিনিটের কালবৈশাখী ঝড়ে উপজেলার ছয়টি ইউনিয়নের ১১টি গ্রাম লণ্ডভণ্ড হয়ে যায়। এতে ১০ ব্যক্তি সামান্য আহত হন। আহতদের প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়।

ক্ষতিগ্রস্ত এলাকাগুলো হচ্ছে- দুর্গাপুর ইউনিয়নের পটল, সল্লা ইউনিয়নের নরদহি, বিলছাইয়া, আনালিয়াবাড়ী, দশকিয়া ইউনিয়নের হাতিয়া, নারান্দিয়া ইউনিয়নের ঘড়িয়া, নারান্দিয়া, বাংড়া ইউনিয়নের ইছাপুর, আইসরাবাড়ী এবং এলেঙ্গা পৌরসভার শেরপুর ও মিরপুর। এ সময় ব্রি-২৮ ও ব্রি-৮৬ জাতের পাকা ধান সহ বোরো ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

ইছাপুর গ্রামের আব্দুল খালেক বলেন, কয়েক সেকেন্ডের ঝড়ে দোকানপাটসহ প্রায় ৫০টি ঘর-বাড়ি বিধ্বস্ত হয়ে গেছে। টাঙ্গাইল-ময়মনসিংহ সড়কের উপর গাছ ও বিদ্যুতের খুঁটি ভেঙে পড়ে বিদুৎ সংযোগ ও সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

উপজেলা ঘড়িয়া গ্রামের ক্ষতিগ্রস্থ কৃষক আফাজ আলী, ওয়াজেদ আলী, আনোয়ার হোসেনসহ আরো অনেকে বলেন, এমনিতেই করোনা ভাইরাসের কারণে আমরা খুবই কষ্টে জীবনযাপন করছি। এরমধ্যে ঝড়ে আমাদের পাকা ধান শেষ হয়ে গেল। এখন আমাদের আর কষ্টের সীমা নাই। আমাদের না খেয়ে মরতে হবে।

কালিহাতী উপজেলা কৃষি কর্মকর্তা সাজ্জাত হোসেন তালুকদার জানান, বুধবার বিকালের হঠাৎ ঝড় ও শিলাবৃষ্টিতে উপজেলার এক হাজার ২৯৫ হেক্টর বোরো, ৮০ হেক্টর সবজি ও ২৩ হেক্টর জমির পাট বিনষ্ট হয়েছে। এতে ১৫ হাজার ৫৪০জন বোরো চাষী, এক হাজার ২৫০জন সবজি চাষী ও ৩৪৫জন পাট চাষী প্রায় ২৬ কোটি টাকার ক্ষয়ক্ষতির শিকার হয়েছে।

কালিহাতী উপজেলা নির্বাহী অফিসার শামীম আরা নিপা, বিউবো ও পল্লী বিদ্যুৎ সমিতির উর্ধতন কর্মকর্তা এবং স্থানীয় জনপ্রতিনিধিরা ক্ষতিগ্রস্ত এলাকা পরির্দশন করেছেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno