আজ- ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বৃহস্পতিবার  সকাল ৬:৩৭

কালিহাতীর কুমারী বিল অবৈধ দখলমুক্ত করার দাবি

 

দৃষ্টি নিউজ:


টাঙ্গাইলের কালিহাতী উপজেলার ঐতিহ্যবাহী কুমারী বিল স্থানীয় প্রভাবশালীরা দখল করে রেখেছে। ফলে স্থানীয় দেড়শ’ জেলে পরিবার ওই বিলে মাছ ধরতে না পেরে মানবেতর জীবন-যাপন করতে বাধ্য হচ্ছে। জেলেরা ওই বিলটি দখলমুক্ত করতে বুধবার(২০ ডিসেম্বর) বিকালে কালিহাতী উপজেলা নির্বাহী অফিসারের কাছে আবেদন করেছে।
জানাগেছে, কালিহাতী উপজেলার বীরবাসিন্দা ইউনিয়নের সিংনা গ্রামে অবস্থিত ঐতিহ্যবাহী কুমারী বিল। বংশপরম্পরায় ওই বিলে মাছ ধরে স্থানীয় জেলেরা জীবিকা নির্বাহ করে আসছে। বিলপাড়ের অধিকাংশ জেলেই সরকার কর্তৃক নির্ধারিত ‘মৎস্যজীবী’ কার্ডধারী। কিন্তু সিংনা গ্রামের মোস্তাফিজুর রহমান, মোফাজ্জল খান, হাফেজ উদ্দিন, নুরু মিয়া, মুনসুর আলী, মর্তুজ আলী, আ. কাদের, আজাহার আলী, সোহরাব আলী, আবুল কাশেম, নজরুল ইসলাম, বজলু, আ. গফুর সহ প্রভাবশালী ব্যক্তিরা বিশাল কুমারী বিলটি দখল করে রেখেছে। গত পাঁচ মাস ধরে কুমারী বিলে জেলেদের মাছ ধরতে দেয়া হচ্ছেনা।
সিংনা গ্রামের কার্ডধারী জেলে নজরুল ইসলাম, আব্দুল আজিজ, আবু সাইদ সহ অনেকেই জানান, সিংনা গ্রামে প্রায় দেড়শ’ জেলে পরিবার রয়েছে। তারা বংশপরম্পরায় কুমারী বিল থেকে মাছ ধরে উপজেলার বিভিন্ন বাজারে বিক্রি করে জীবিকা নির্বাহ করে থাকে। কিন্তু কতিপয় প্রভাবশালী অবৈধভাবে সরকারি সম্পত্তি কুমারী বিলটি দখল করে রেখেছে। তারা আরো জানান, গত পাঁচ মাস ধরে ওই বিলে মাছ ধরতে দেয়া হচ্ছেনা। এমনকি বিলের পানিও ব্যবহার করতে দিচ্ছেনা। ফলে জেলেরা হতাশায় ভুগছেন। মাছ ধরতে না পেরে তারা মানবেতর জীবন-যাপন করতে বাধ্য হচ্ছেন। এর প্রতিকার চেয়ে তারা উপজেলা নির্বাহী অফিসারের কাছে আবেদন করেছেন।
সিংনা গ্রামের মোস্তাফিজুর রহমান, হাফেজ উদ্দিন, নুরু মিয়া জানান, বিলে তাদের নিচুঁ জমি ও পানির নিচে তাদের পুকুর রয়েছে। তাদের জমিতে অন্যদের মাছ ধরতে তারা নিষেধ করছেন। বিলে মাছ ধরতে জেলেদের বাধা দেয়া হচ্ছেনা। জেলেরা যে অভিযোগ করেছে তার বাস্তব কোন ভিত্তি নেই।
কালিহাতী উপজেলা নির্বাহী অফিসার মুছাম্মৎ শাহীনা আক্তার জানান, তিনি অভিযোগ পেয়েছেন। উপজেলা মৎস্য কর্মকর্তার সাথে কথা বলে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno