আজ- ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বুধবার  ভোর ৫:০৮

কালিহাতী পৌরসভায় আ’লীগের গলার কাটা বিদ্রোহী

 

বুলবুল মল্লিক:

টাঙ্গাইলের কালিহাতী পৌরসভা নির্বাচন আগামি ১৪ ফেব্রুয়ারি চতুর্থ ধাপে অনুষ্ঠিত হবে। পৌরসভার প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা প্রতীক পেয়েই ব্যাপক প্রচার-প্রচারণায় নেমে পড়েন।

প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা আটঘাট বেঁধে নানা কৌশলে সকাল থেকে মধ্যরাত পর্যন্ত ভোটারদের মন জয় করতে চেষ্টা করছেন। সমান তালে চলছে মিটিং-মিছিল ও পথসভা।

নিজেদের অবস্থান তুলে ধরে নানা প্রতিশ্রুতি দিচ্ছেন। পৌর সভার মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা পাল্টাপাল্টি নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ করছেন।

মেয়র পদে আ’লীগ প্রার্থীর নেতাকর্মীদের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর প্রচারণায় বাঁধা, মাইক ভাংচুর, রাতের আঁধারে পোস্টার ছিঁড়ে ফেলা ও হামলার অভিযোগও রয়েছে।

টাঙ্গাইল পৌরসভা ৯টি সাধারণ ওয়ার্ড নিয়ে গঠিত। এবারের পৌরসভা নির্বাচনে ৩ জন মেয়র পদপ্রার্থী রয়েছেন।

তারা হচ্ছেন- আ’লীগ মনোনীত নৌকার প্রার্থী নুরুন্নবী সরকার, বিএনপি মনোনীত ধানের শীষের প্রার্থী ও বর্তমান মেয়র আলী আকবর জব্বার এবং আওয়ামীলীগের বিদ্রোহী (বহিস্কৃত) স্বতন্ত্র প্রার্থী নারিকেল গাছ প্রতীকের মো. হুমায়ুন খালিদ।

প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে আ’লীগ সমর্থিতরা উন্নয়নের ধারাবাহিকতা রক্ষা সহ নতুন নতুন উন্নয়নের প্রতিশ্রুতি দিচ্ছেন। অত্যাধুনিক নাগরিকসেবা সম্পন্ন ডিজিটাল পৌরসভা গঠনের অঙ্গিকার করছেন।

বিএনপি ও স্বতন্ত্র প্রার্থী পৌরসভার পানীয় জল, ড্রেনেজ ব্যবস্থা ও রাস্তাঘাটের উন্নয়ন সহ দুর্নীতিমুক্ত আধুনিক ও জবাবদিহিমূলক পৌরসভা গঠনের প্রতিশ্রুতি দিচ্ছেন।

সরেজমিনে জানাগেছে, কালিহাতী পৌরসভায় মূলত: আ’লীগ ও বিএনপি প্রার্থীর মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে। নৌকার প্রার্থী নুরুন্নবী সরকার আওয়ামী যুবলীগের উপজেলা শাখার সভাপতি। ৭জন মনোনয়ন প্রার্থীর মধ্যে তিনি নৌকার মাঝি হয়েছেন।

স্থানীয় সংসদ সদস্য হাছান ইমাম খান সোহেল হাজারির আশির্বাদ রয়েছে তার উপর। উপজেলা আ’লীগের সভাপতি মোজহারুল ইসলাম তালুকদারের সঙ্গে স্থানীয় সংসদ সদস্যের অন্তর্দ্বন্দ্ব থাকলেও পৌরসভা নির্বাচনে নৌকার পক্ষে তিনি মিটিং, মিছিল, সভায় অংশ নিয়ে ভোট প্রার্থনা করছেন।

আ’লীগের মেয়র প্রার্থী নুরুন্নবী সরকার জানান, পৌরসভার ৯টি ওয়ার্ডে নৌকার ব্যাপক জোয়ার সৃষ্টি হয়েছে।

আগামি ১৪ ফেব্রুয়ারি ভোটাররা তাকে নির্বাচিত করবেন। তিনি নির্বাচিত হতে পারলে পৌরবাসীর কল্যাণ এবং শান্তির জন্য সন্ত্রাস, চাঁদাবাজ, মাদকমুক্ত ও পরিকল্পিত পৌরসভা প্রতিষ্ঠা করবেন।

অন্যদিকে ধানের শীষের প্রার্থী ও বর্তমান মেয়র কালিহাতী উপজেলা বিএনপির সহ-সভাপতি। তিনি অধুনালুপ্ত কালিহাতী সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, পৌর প্রশাসক ও দুই বারের নির্বাচিত মেয়র।

তিনি দীর্ঘদিন পৌরবাসীর সেবা করেছেন। তাদের দুঃখ-দুর্দশায় পাশে দাঁড়িয়েছেন। করোনাকালে সাধারণ মানুষের ঘরে ঘরে খাবার পৌঁছে দিয়েছেন, নগদ অর্থ সহায়তা দিয়েছেন।

বিএনপি প্রার্থী আলী আকবর জব্বার জানান, নির্বাচনী প্রচার- প্রচারণায় আওয়ামীলীগ প্রার্থী ও তার কর্মী-সমর্থকরা উগ্রতা ও ক্ষমতার দাপট দেখাচ্ছে- ধানের শীষের প্রচারণায় বাঁধা দিচ্ছে, মাইক ভাংচুর করছে, মেরে ফেলার হুমকি দিচ্ছে।

অভিযোগ দিলেও রিটার্নিং অফিসার কোন ব্যবস্থা নিচ্ছেনা। এতে নির্বাচনে ভোটগ্রহন সুষ্ঠু হবে এমনটা আশা করা বাতুলতা মাত্র। তবুও তিনি নির্বাচন থেকে সরে দাঁড়াবেন না। অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোটগ্রহন করা হলে তিনি আবারও নির্বাচিত হবেন।

অপর মেয়র প্রার্থী মো. হুমায়ুন খালিদ উপজেলা আওয়ামীলীগের সদস্য ছিলেন, বর্তমানে বহিস্কৃত। তিনি সৎ ও আ’লীগের জন্য নিবেদিত হওয়ায় আওয়ামীলীগের বর্তমান ও সাবেক ত্যাগী নেতারা প্রকাশ্য ও গোপনে তার পক্ষে কাজ করছেন।

এছাড়া পৌরসভায় তার বংশের আধিক্য বেশি। নিকটাত্মীয় ও ব্যক্তি ইমেজের কারণে তিনি সব ধরণের মানুষের কাছে পছন্দের প্রার্থী।

স্বতন্ত্র প্রার্থী মো. হুমায়ুন খালিদ জানান, ভোটগ্রহন সুষ্ঠু হলে তাকে পরাজিত করার শক্তি আ’লীগ ও বিএনপি প্রার্থীর নেই। সততা ও ন্যায়-নীতির কারণে ভোটাররা তাকে বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী করবে।

কালিহাতী পৌরসভা নির্বাচনের রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাহী অফিসার রুমানা তানজিন অন্তরা জানান, নির্বাচনী প্রচারণায় বাঁধা ও গাড়ি ভাংচুরের বিষয়ে বিএনপি প্রার্থীর পক্ষ থেকে গত ১ ফেব্রুয়ারি একটি লিখিত অভিযোগ পেয়েছেন।

বিষয়টি ফৌজদারী কার্যবিধি লঙ্ঘন সংক্রান্ত বিধায় তিনি থানা পুলিশকে ব্যবস্থা গ্রহনের নির্দেশ দিয়েছেন।

তিনি জানান, নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হয়েছে। আগামি ১৪ ফেব্রুয়ারি এ পৌরসভায় সকলের সহযোগিতায় সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

প্রকাশ, চতুর্ধ ধাপে অনুষ্ঠেয় কালিহাতী পৌরসভা নির্বাচনে মেয়র পদে ৩জন, ৩টি সংরক্ষিত ওয়ার্ডে নারী কাউন্সিলর পদে ১০জন, ৯টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ৩৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আগামি ১৪ ফেব্রুয়ারি পৌরসভার ১২টি কেন্দ্রে মোট ২৮ হাজার ৬৫৫জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এরমধ্যে মহিলা ভোটার ১৪ হাজার ৬৩৯ জন এবং পুরুষ ১৪ হাজার ১৬ জন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno