আজ- ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ শুক্রবার  দুপুর ১:১৫

ক্যান্সার ঝুঁকি :: বাংলাদেশেও সাময়িক নিষিদ্ধ রেনিটিডিন

 

দৃষ্টি ডেস্ক:

ফাইল ছবি

জনস্বাস্থ্যের কথা বিবেচনায় নিয়ে বাংলাদেশেও সাময়িক নিষিদ্ধ হল রেনিটিডিন। রোববার(২৯ সেপ্টেম্বর) ওষুধ প্রশাসন অধিদপ্তরের সভাকক্ষে বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির নেতাদের সঙ্গে বৈঠক শেষে এ সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠকে দেশের বাজারে রেনিটিডিন ওষুধের কাঁচামাল আমদানি, উৎপাদন ও বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করে ওষুধ প্রশাসন অধিদপ্ততর। এ ব্যাপারে জাতীয় দৈনিকে গণবিজ্ঞপ্তি জারি করা হবে বলে জানান, অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান।

জানা যায়, দেশের ৩১টি ওষুধ কোম্পানি ভারতের সারাকা ও ডক্টর রেড্ডি নামক দুটি প্রতিষ্ঠানের আমদানিকৃত কাঁচামাল দিয়ে রেনিটিডিন ট্যাবলেট উৎপাদন করে থাকে। কিন্তু এই দু’টি প্রতিষ্ঠান কালো তালিকাভুক্ত। এ দু’টি কোম্পানির কাঁচামাল আমদানি এবং ওই উপাদান দিয়ে ওষুধ তৈরি করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়। শুধু তাই নয়, বাজার থেকে ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলোকে নিজ উদ্যোগে এই রেনিটিডিন ট্যাবলেট প্রত্যাহার করে নেয়ার বিষয়েও সিদ্ধান্ত হয়।

প্রসঙ্গত: সম্প্রতি এক গবেষণায় এই ওষুধের মধ্যে ক্যান্সার সৃষ্টিকারী উপাদান থাকার কথা জানান গবেষকরা। এরই প্রেক্ষপটে বিশ্ববাজার থেকে ওষুধটি তুলে নেয়ার ঘোষণা দিয়েছে বিশ্বের শীর্ষ ওষুধ প্রস্তুতকারী ব্রিটিশ কোম্পানি গ্ল্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে)। জিএসকে গতবছর বাংলাদেশ থেকে তাদের ব্যবসা গুঁটিয়ে নেয়। বর্তামানে দেশে রেনিটিড ও রেনিডিন ওষুধের বেশ চাহিদা রয়েছে। প্রতি পিস ট্যাবলেটের খুচরা মূল্য তিন টাকা। দেশে রেনিটিডিন গ্রুপের ওষুধ উৎপাদন করে ছোট বড় মিলেয়ে এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৭০টি।

সম্প্রতি ভারতের ইংরেজি দৈনিক ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে প্রকাশ করা হয়, ক্যান্সার সৃষ্টিকারী উপাদানের উপস্থিতির কারণে বিশ্ব বাজার থেকে রেনিটিডিন ওষুধটি বিশ্ব বাজার থেকে তুলে নেয়ার ঘোষণা দিয়েছে বিশ্বের শীর্ষ ওষুধ প্রস্তুতকারী ব্রিটিশ সংস্থা গ্ল্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে)। ইতোমধ্যেই ভারতের বাজার থেকেও রেনিটিডিন গ্রুপের ‘জ্যানটেক’ নামের ট্যাবলেট প্রত্যাহার করেছে বলে জানায় কোম্পানিটি।

দুই সপ্তাহ আগে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন সংস্থা (এফডিএ) ও ইউরোপীয় ইউনিয়নের নিয়ন্ত্রক সংস্থার প্রাথমিক পরীক্ষায় বেশ কিছু ব্র্যান্ডের রেনিটিডিনের মধ্যে এনডিএমএ’র উপস্থিতি পাওয়ার পর সতর্কতা জারি করা হয়। চলতি মাসের শুরুর দিকে কানাডার স্বাস্থ্য বিভাগ সতর্ক করে দেয়, রেনিটিডিন জাতীয় ওষুধে ক্যান্সার সৃষ্টিকারী জীবাণু পাওয়া গেছে। সেখানে বলা হয়, পাকস্থলির প্রদাহ এসব ওষুধে কমে গেলেও ক্যান্সার হওয়ার ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno