আজ- ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ শুক্রবার  রাত ৯:০৮

গোপালপুরে করোনার টিকা দিতে শিক্ষার্থীদের কাছ থেকে টাকা আদায়ের অভিযোগ

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলের গোপালপুর উপজেলার হেমনগর ইউনিয়নের বেলুয়া জনতা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের করোনার টিকা দিতে মাইকিং করে টাকা আদায়ের অভিযোগ ওঠেছে।

বুধবার (১২ ডিসেম্বর) ওই বিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে টিকা গ্রহণের রেজিস্ট্রেশনের জন্য মাথাপিছু ১১০ টাকা আদায় করা হয়।


জানা যায়, মঙ্গলবার (১১ জানুয়ারি ) থেকে গোপালপুর উপজেলার প্রায় ২৪ হাজার শিক্ষার্থীকে করোনার টিকা দেওয়া শুরু হয়। বুধবার হেমনগর ইউনিয়নের বেলুয়া জনতা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ২৯০জন শিক্ষার্থীর টিকা নেওয়ার তারিখ নির্ধারণ করা হয়। এজন্য স্কুল কর্তৃপক্ষ সকাল থেকে মাইকিং করে প্রত্যেক শিক্ষার্থীকে ১১০ টাকা সঙ্গে নিয়ে টিকা কেন্দ্রে যেতে নির্দেশনা দেন।


স্থানীয়রা জানায়, বেলুয়া, ভোলারপাড়া, কুমুল্লী, মাদারজানি ও জামতৈল গ্রামের বিভিন্ন সড়কে স্কুল কর্তৃপক্ষের বরাত দিয়ে বিদ্যালয়ে অধ্যয়নরত প্রত্যেক শিক্ষার্থীকে ১১০টাকা করে নিয়ে টিকা কেন্দ্রে যেতে বলা হয়। করোনা টিকার রেজিষ্ট্রেশনের জন্য ওই টাকা লাগবে বলে মাইকিং করে জানানো হয়।


কুমুল্লী উত্তরপাড়া গ্রামের মাইক দিয়ে প্রচারকারী ইজিবাইক চালক আব্দুর রহিম জানান, স্কুলের দপ্তরী রাসেল তার গাড়ি ভাড়া করে আশপাশের পাঁচ গ্রামে দুই ঘণ্টাব্যাপী করোনার টিকার রেজিষ্ট্রেশনের জন্য ১১০ টাকা নিয়ে শিক্ষার্থীদের কেন্দ্রে হাজির হতে বলেন।


শিক্ষার্থী অনিকা জানান, গত এসএসসি পরীক্ষার ফরম পূরণের সময় করোনার টিকার কথা বলে ১০০ টাকা করে আদায় করে স্কুল কর্তৃপক্ষ। এবার মাইকে প্রচার করে টিকার জন্য আরও ১১০ টাকা নিয়ে কেন্দ্রে যেতে বলেন।

প্রধান শিক্ষকের নির্দেশে ঘোষণা অনুযায়ী সব শিক্ষার্থীরা রাধারাণী গার্লস স্কুলে রেজিষ্ট্রেশনের জন্য লাইনে দাঁড়ানোর পর শিক্ষকরা টাকা নিতে শুরু করেন। এ সময় স্থানীয় কয়েকজন সংবাদকর্মী উপস্থিত হলে শিক্ষকরা টাকা নেওয়া বন্ধ করেন।


ওই স্কুলের ছাত্রী শান্তা, শিখা, আবিদা, আসিফ ও ইমরান অভিযোগ করেন, স্কুল কর্তৃপক্ষ অনেকের নিকট থেকে করোনার টিকার রেজিষ্ট্রেশনের জন্য ১১০ টাকা করে আদায় করেছেন।


ঘটনা আঁচ করতে পেরে স্কুলের প্রধান শিক্ষক মো. নুরুল ইসলাম মিয়া দুপুর ১২ টার দিকে তার ফেসবুকে স্ট্যাটাস দিয়ে জানান, ‘আমার পিয়ন মাইকিং করার সময় খরচের জন্য যে একশত টাকার কথা প্রচার করেছে তা ভুল বশতঃ শিক্ষার্থীর জন্য নিজের যাতায়াত খরচ। বিষয়টি কেউ ভুল বুঝে থাকলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন’।


দপ্তরী রাসেল জানান, প্রধান শিক্ষকের নির্দেশেই তিনি মাইকিং করেছেন। অভিযোগের বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নুরুল ইসলাম বলেন, স্কুলের দপ্তরী রাসেল মাইকিং করে টাকা চেয়েছেন। তিনি বিষয়টি জানতেন না। ওই দপ্তরীকে প্রয়োজনে সাসপেন্ড করা হবে।


এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আলীম আল রাজী জানান, গত মঙ্গলবার থেকে স্কুলের প্রায় ২৪ হাজার শিক্ষার্থীকে টিকা দেওয়ার কাজ শুরু হয়েছে। বুধবার দুই হাজার ১৩০ জনকে টিকা দেওয়া হয়। টিকা আনা-নেওয়ার খরচ বহন করছে স্থানীয় প্রশাসন। সুতরাং টিকা দেওয়ার অজুহাতে কেউ টাকা আদায় করতে পারেননা।


উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোছা. নাজনীন সুলতানা জানান, টিকা রেজিষ্ট্রেশনের নামে টাকা আদায়ের অভিযোগ পেয়ে তিনি প্রধান শিক্ষককে কড়া ভাষায় সতর্ক করেছেন।


গোপালপুর উপজেলা নির্বাহী অফিসার মো. পারভেজ মল্লিক জানান, এ বিষয়ে ওই প্রধান শিক্ষকের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno