আজ- ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বৃহস্পতিবার  সকাল ১১:৫১

গোবিন্দাসী উচ্চ বিদ্যালয়ে নির্মাণধীন ভবনে ধস!

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলের ভূঞাপুরের গোবিন্দাসী উচ্চ বিদ্যালয়ে কাজ শেষ হওয়ার আগেই নির্মাণাধীন ভবনের একাংশ ধসে পড়েছে। ভবনটি নির্মাণে ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ ওঠেছে।

জানা যায়, ২০১৮-১৯অর্থ বছরে টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার গোবিন্দাসী উচ্চ বিদ্যালয়ে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নিয়ন্ত্রণে চারতলা ফাউন্ডেশনে প্রথম তলার কাজের জন্য গত বছরের আগস্টে দরপত্র আহ্বান করা হয়। এতে ৭৮ লাখ ৯৩ হাজার ৫২৯ হাজার টাকা ব্যয় ধরা হয়। কাজটি পায় টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার মেসার্স জিএস এণ্টারপ্রাইজ নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। জিএস এণ্টারপ্রাইজের স্বত্ত্বাধিকারী গোলাম সরোয়ার খান তার ছোট ভাই জাহাঙ্গীর খানকে কাজের দায়িত্ব দেন। গত বছরের নভেম্বরে ভবনটির নির্মাণ কাজ শুরু হয়। সিডিউল অনুযায়ী ১৮০দিনের মধ্যে কাজ শেষ করার কথা থাকলেও পরে সময় বাড়ানো হয়।

এদিকে, প্রথম থেকেই ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভবন নির্মাণে নিম্নমানের সামগ্রী ব্যবহার করার অভিযোগ ওঠে। এ জন্য এলাকাবাসী ও বিদ্যালয় কর্তৃপক্ষ বেশ কয়েকবার নির্মাণ কাজ বন্ধ করে দেয়। অদৃশ্য কারণে আবার কাজ শুরু হয়। কিছুদিন আগে কাজ চলমান থাকা অবস্থায় বারান্দা সহ ভেতরের ফ্লোর ধসে যায়। তারপরও ঠিকাদারি প্রতিষ্ঠান নয়ছয় করে কাজ চালিয়ে যেতে থাকে। অনিয়মের বিষয়টি এলাকাবাসী, শিক্ষক ও শিক্ষার্থীদের নজরে এলে তারা কাজ বন্ধ করে দেয়। ঠিকাদারি প্রতিষ্ঠানের এমন অনিয়মে বিদ্যালয় কর্তৃপক্ষসহ এলাকাবাসীর মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

এলাকাবাসী অভিযোগ করেন, শুরু থেকেই ভবন নির্মাণে নিম্নমানের সামগ্রী দিয়ে কাজ করছে। ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রতিনিধি জাহাঙ্গীর খান এলাকার আত্মীয়-স্বজনের প্রভাব খাটিয়ে তা ধামাচাপা দিয়ে দায়সারা ভাবে কাজ চালিয়ে যেতে থাকে। ফলে কাজ শেষ না হতেই ভবনটির একাংশ ধসে গেছে। অনিয়ম বন্ধ করে নিয়মানুযায়ী কাজের জন্য উর্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছেন তারা।

এ বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রতিনিধি জাহাঙ্গীর খান বলেন, কাজে কোন অনিয়ম হয়নি। সিডিউল অনুযায়ী কাজ হচ্ছে। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, এরকম দু-একটি কাজ না করলেও চলবে।

ভূঞাপুর উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের(এলজিইডি) উপ-সহকারী প্রকৌশলী আল মামুন নির্মাণাধীন ভবনের একাংশ ধসে যাওয়ার বিষয়টি স্বীকার করে বলেন, ভবন পরিদর্শন করে কাজ বন্ধ করে দিয়েছিলাম। ভবনের উত্তর পাশে ভেঙে নতুন করে কাজ করার জন্য ঠিকাদারি প্রতিষ্ঠানকে নির্দেশনা দেয়া হয়েছে।

এ বিষয়ে গোবিন্দাসী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুল্লাহ আল মুজাহীদ শাহীন জানান, এর আগেও অনিয়মের কারণে ভবনের কাজটি বন্ধ করে দেয়া হয়েছিল। পরে ঠিকাদারি প্রতিষ্ঠান সিডিউল অনুযায়ী কাজ ওয়াদা করলেও তা করেনি। তিনি আরোও জানান, নির্মাণাধীন ভবনটি যাতে সঠিকভাবে নির্মাণ করা হয়- সে বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরি হস্তক্ষেপ প্রত্যাশা করেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno