আজ- ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বৃহস্পতিবার  রাত ১১:০৩

গোবিন্দাসী গরুর হাট স্থায়ী ইজারার অভাবে ঐতিহ্য হারাচ্ছে ॥ সরকার রাজস্ব বঞ্চিত

 

বুলবুল মল্লিক:


দেশের দ্বিতীয় বৃহত্তর গরুর হাট টাঙ্গাইলের ভূঞাপুরের গোবিন্দাসী হাট উন্নয়নে তদারকি, রক্ষণাবেক্ষণ ও স্থায়ী ইজারা না দেয়ায় হাটটি ঐতিহ্য হারাচ্ছে। অথচ এলাকার আর্থ-সামাজিক উন্নয়নের মূল চালিকাশক্তি গোবিন্দাসী গরুর হাট। এতে, সরকার বিপুল পরিমান রাজস্ব হারাচ্ছে।
জানাগেছে, টাঙ্গাইল শহর থেকে বঙ্গবন্ধুসেতু হয়ে ৩১ কি.মি., ভূঞাপুর উপজেলা সদর থেকে ৬ কি.মি. এবং বঙ্গবন্ধুসেতু থেকে ৮ কিলোমিটার দূরে যমুনার কোল ঘেষে ভূঞাপুর উপজেলার গোবিন্দাসীতে দেশের দ্বিতীয় বৃহত্তর গরুর হাট অবস্থিত। গোবিন্দাসীতে সপ্তাহের রোব ও বৃহস্পতিবার এই দুই দিন হাট বসে। তবে ঈদুল আজহা বা কোরবানির ঈদের এক মাস আগে থেকে প্রতিদিনই গরু কেনা-বেচা হয়। সিলেট, রাজশাহী, রংপুর বিভাগ ছাড়াও ভারত থেকে হাজার হাজার গরুর সমাগম ঘটে এবং গরুর ক্রেতা-বিক্রেতাদের পদচারণায় পুরো গোবিন্দাসী মুখরিত হয়ে ওঠে। গরু ভর্তি শ’ শ’ ট্রাকে হাটের তিনদিকে জট লেগে থাকে। এ সুবাধে হাট এলাকায় দোকানপাট গড়ে ওঠার পাশাপাশি কেউ হোটেল করে জীবিকা নির্বাহ করছে, কেউ চা-পান বিক্রি করছে, কেউ গরুর গোয়াল ভাড়া দিচ্ছে, কেউ গরুর খাবার খর বিক্রি করছে। মোদ্দা কথা, গরুর হাটকে কেন্দ্র করেই অত্রাঞ্চলের রাজনীতি-অর্থনীতি আবর্তিত হচ্ছে। গোবিন্দাসীসহ অত্রাঞ্চলের হাজার হাজার মানুষের কর্মসংস্থান দিচ্ছে এই হাট। এই হাটকে ঘিরে এতদাঞ্চলের অনেকেই নেতৃত্বের আসনে অধিষ্ঠিত হয়েছেন।
খোঁজ নিয়ে জানাগেছে, ১৯৯০ সালের আগে গোবিন্দাসী একটি ছোট বাজার ছিল। চরাঞ্চলের মানুষ প্রয়োজনীয় কেনাকাটা করতো। ১৯৯১ সালের পর সপ্তাহে দুইদিন রোববার ও বৃহস্পতিবার হাট বসানো হয়। সে সময় সাধারণত বিকালে হাট বসতো। সন্ধ্যার পর ‘মশাল’ বাতি জ্বালিয়ে রাত ৭-৮টা পর্যন্ত দোকানপাট চালানো হতো। তখন স্থানীয়রা ৮-১০টা করে করে গরু হাটে তুলে বিক্রি করার চেষ্টা করে। কখনো বিক্রি হয়, আবার কখনো হয়না। ১৯৯৫ সালে স্থানীয় আওয়ামীলীগ নেতা ইকরাম উদ্দিন তারা মৃধা গোবিন্দাসী হাটটি মাত্র ৩২ হাজার টাকায় ইজারা নেন। গোবিন্দাসী হাটটিতে নদী ও স্থল পথে যাতায়াতের সুবিধা বিবেচনা করে দেশের সিলেট, রংপুর ও রাজশাহী বিভাগের গরু ব্যবসায়ীদের সাথে যোগাযোগ করেন। তাদেরকে হাটে আনতে নানা রকম প্রণোদনা চালু করেন। যেমন রংপুর, রাজশাহী বিভাগ ও ভারত থেকে গোবিন্দাসী হাটে গরু আনলে যমুনা নদীর পাড়াপাড়ের জন্য ফেরি ফ্রি, হাটে গরুর পাহারা ফ্রি এ রকম হরেক রকম প্রণোদনা। ক্রেতা-বিক্রেতাদের হাটমুখো করতে ট্রাক নিয়ে বিভিন্ন জেলায় মাইকিং করা হয়। ধীরে ধীরে গোবিন্দাসী গরুর হাটের প্রসারতা বাড়ে, জমে ওঠে গোবিন্দাসী গরুর হাট। বর্তমানে হাটটি দেশের দ্বিতীয় বৃহত্তর গরুর হাট হিসেবে বিবেচিত।
স্থানীয় পর্যায়ে প্রবাদ আছে, যিনি গোবিন্দাসী হাটে গরুর গোবর কুড়াতেন তিনিও এখন কোটিপতি। হাটের আশপাশের বসবাসকারীদের আর্থ-সামাজিক পরিবর্তন ঘটিয়েছে এই হাট। অবিশ্বাস্য হলেও বাস্তবতা হচ্ছে, বছরে পৌনে তিন কোটি টাকা রাজস্বের গোবিন্দাসী হাটের কোন নিজস্ব সম্পত্তি নেই। স্থানীয় আ’লীগ নেতা ইকরাম উদ্দিন তারা মৃধার নেতৃত্বে এলাকার সর্বস্তরের মানুষের ঐকান্তিক প্রচেষ্টায় ভূঞাপুর ফেরিঘাট সড়কের পাশে বিবিএ’র নিয়ন্ত্রণাধীন বঙ্গবন্ধুসেতুর অধিগ্রহনকৃত তিন সড়কের মাথায় স্বল্প পরিসরে গোবিন্দাসী হাট প্রতিষ্ঠা করা হয়। ইকরাম উদ্দিন তারা মৃধা একটানা ৯ বছর হাটটির ইজারা নেন। স্থানীয়দের কাছে গোবিন্দাসীর টি-মোড় হিসেবে জায়গাটি সমধিক পরিচিত। সড়ক ও নদী পথে যাতায়াতে সুবিধার কারণে হাটটি দ্রুত জনপ্রিয় হয়ে ওঠে।
জানাগেছে, গত বাংলা সনে স্থায়ী ইজারা না দেয়ায় মাত্র দুই কোটি ৭ লাখ টাকা টোল আদায় হয়েছে। অথচ গত ১৪২১ বাংলা সনে দুই কোটি ৮৫ লাখ ৩০ হাজার, ১৪২২ সনে দুই কোটি ৯১ লাখ ৮৮ হাজার ৩৩৪ টাকা, ১৪২৩ সনে দুই কোটি ৮৭ লাখ ৩ হাজার ২৬০ টাকা রাজস্ব আদায় হয়েছে।
পৌনে তিন কোটি টাকা রাজস্ব আদায় হলেও গোবিন্দাসী হাটে উন্নয়নের কোনো ছোঁয়া নেই। সরকারিভাবে হাট উন্নয়নে কোন উদ্যোগ দেখা যায়নি- যা হয়েছে তা পুরোপুরি লুটপাটই বলা চলে। গত অর্থবছরে টেন্ডার না দিয়ে উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-আহ্বায়ক তাহেরুল ইসলাম তোতাকে (আ’লীগ নেতা ফরিদ হত্যা মামলার আসামি হয়ে বর্তমানে জেলহাজতে) জরিনা ট্রেডার্সের নামে চারদিকে কাটা তারের বেড়ার জন্য ৫ লাখ, জমিলা এণ্টারপ্রাইজের নামে জিআই পাইপ ও ডগা নির্মাণের জন্য তিন লাখ ৪০ হাজার, রাহি এণ্টারপ্রাইজের নামে তিন লাখ ৪০ হাজার ৭৭৯, হাটবাজার ব্যবস্থাপনা কমিটির অফিস বিল্ডিং নির্মাণের জন্য জমিলা এণ্টারপ্রাইজের নামে ৮ লাখ ১৫ হাজার, জমিলা এণ্টারপ্রাইজের নামে গরুর হাটের গেট নির্মাণের জন্য ৫ লাখ টাকা কোটেশনের মাধ্যমে দেয়া হয়। এতে ৪৫ দিনের মধ্যে কাজ সম্পন্ন করার শর্তও যোগ করা হয়। গেট ও হাটবাজার ব্যবস্থাপনা কমিটির অফিস বিল্ডিংয়ের কাজ আংশিক করলেও অন্যান্য কাজ এখন পর্যন্ত ধরাও হয়নি। তৎকালীন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আব্দুল আওয়াল একক সিদ্ধান্তে এসব করেছেন।
গোবিন্দাসী গরুর হাট সংশ্লিষ্ট একাধিক সূত্র নিশ্চিত করেছে, গত অর্থবছরে ৩ বছরের রাজস্ব আদায়ের ওপর ১০% বৃদ্ধি করে সরকারিভাবে ইজারা নির্ধারণ করা হয়েছিল, দুই কোটি ৯২ লাখ টাকা। যা ভ্যাট-আয়কর ও জামানতসহ প্রায় ৪ কোটি টাকায় দাঁড়ায়। তৎকালীন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আব্দুল আওয়ালের একক ইচ্ছায় দুই কোটি ৬০ লাখ টাকায় দরপত্রে অংশগ্রহণকারীকে হাট ইজারা না দিয়ে উপজেলা প্রশাসন থেকে নিজেরা বা হাটবার ডাকের মাধ্যমে টোল আদায় করা হয়। ফলে সরকার বিপুল পরিমান রাজস্ব থেকে বঞ্চিত হয়েছে। এখনও জনৈক মো. লিটন মন্ডলকে নামমাত্র মূল্যে হাটবার ইজারা দেওয়া হচ্ছে।
বয়সের ভারে ন্যূব্জ গোবিন্দাসী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও আ’লীগ নেতা ইকরাম উদ্দিন তারা মৃধা জানান, তিনিই স্থানীয় লোকদের নিয়ে গোবিন্দাসী গরুর হাট প্রতিষ্ঠা করেন। মাইকিং করে, প্রণোদনা দিয়ে, বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে পাইকার ও ক্রেতাদের হাটমুখো করেছেন। হাট উন্নয়নে একাধিকবার উদ্যোগ নিয়েও সরকারি সুবিধা না পাওয়ায় ব্যাপক উন্নয়ন সম্ভব হয়নি। ব্যক্তি ও ইজারাদারের কল্যাণে কিছুটা উন্নয়ন করা হয়েছে। সরকারিভাবে হাট উন্নয়নের টাকা ঠিকাদারের সঙ্গে ভাগভাগি করে উপজেলা নির্বাহী অফিসার পকেটস্থ করে অন্যত্র চলে গেছেন।
উন্নয়ন কাজের বিষয়ে জানতে চাইলে এলজিইডি ভূঞাপুরের উপ-সহকারী প্রকৌশলী মো. মিণ্টু মিয়া উল্টো প্রশ্ন করেন, উপজেলা প্রশাসন কোটেশনের মাধ্যমে কাজ দিলে আমাদের করার কি আছে?
ভূঞাপুর উপজেলা প্রকৌশলী আব্দুল লতিফ জানান, কাজটি উপজেলা প্রশাসনের স্থানীয় এলজিইডিকে শুধুমাত্র দেখভাল করার অনুরোধ করা হয়েছিল। তিনিও প্রশ্ন তোলেন, কাজই হচ্ছেনা কি দেখভাল করা হবে?
ভূঞাপুর উপজেলা নির্বাহী অফিসার আশরাফ হোসেন জানান, গোবিন্দাসীসহ অত্র অঞ্চলে হাজার হাজার মানুষের কর্ম সংস্থান দিচ্ছে এ গরুর হাট। এই হাটকে ঘিরে অত্রাঞ্চলের অনেকেই নেতৃত্বের আসনে অধিষ্ঠিত হয়েছেন। সবারই দায়িত্ব হাটটিকে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনতে উপজেলা প্রশাসনকে সহযোগিতা করা। তিনি জানান, বছরের গড় ইজারার ওপর ১০ ভাগ বৃদ্ধির নিয়ম থাকায় যে অর্থের হিসাব দাঁড়ায় ইজারাদাররা সেই টাকায় হাট না নেওয়ায় উপজেলা প্রশাসন থেকে সরকারিভাবে হাটবার ইজারার মাধ্যমে টোল আদায় করা হচ্ছে।
ভূঞাপুর উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুল হালিম বলেন, সাবেক উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আব্দুল আওয়াল দেশের দ্বিতীয় বৃহত্তর গরুর হাটটির বারোটা বাজিয়ে গেছেন। আমাদের কারো কথা না শুনে স্থানীয় এক হুন্ডি ব্যবসায়ীকে সুবিধা পাইয়ে দিতে একক সিদ্ধান্তে খাস কালেকশনের মাধ্যমে টোল আদায়ের ব্যবস্থা করেছেন। গত অর্থ বছরে আমরা টেন্ডারে অংশগ্রহনকারীকে দুই কোটি ৬০ লাখ টাকা প্রদানকারী দরদাতাকে হাট ইজারা দেওয়া প্রস্তাব করলেও তিনি ইজারা না দিয়ে খাস কালেকশনের মাধ্যমে মাত্র দুই কোটি ৭ লাখ টাকা টোল আদায় দেখানো হয়েছে। এক্ষেত্রে সরকার ৫৩ লাখ টাকা রাজস্ব থেকে বঞ্ছিত হয়েছে। তিনি বলেন, হাট উন্নয়নের জন্য টেন্ডার আহ্বান না করে কোটেশন দিয়ে তৎকালীন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আব্দুল আওয়াল ঠিকাদারদের সঙ্গে টাকা ভাগাভাগি করে সটকে পড়েছেন। ফলে উন্নয়ন কাজও হয়নি। তিনি দাবি করেন, ইউএনও মোহাম্মদ আব্দুল আওয়ালের একক সিদ্ধান্তই গোবিন্দাসী গরুর হাট ঐতিহ্য হারানোর জন্য দায়ী।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno