আজ- ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার  রাত ৯:২৭

ঘাটাইলে পাঁচ স্কুলছাত্রের তৈরি ড্রোন উড়েছে!

 

দৃষ্টি নিউজ:

dristy-pic-64
টাঙ্গাইলের ঘাটাইল উপজেলায় পাচঁ স্কুলছাত্রের তৈরি ড্রোন আকাশে উড়ছে। দীর্ঘ দিনের স্বপ্ন সত্যিই বাস্তবে পরিণত হলো ক্ষুদে বিজ্ঞানীদের।
ঘাটাইল ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র মনিরুজ্জামান তালুকদার হৃদয়, সজীব, সুমন রেজা, তৌকির ও ওমর ফারুক। ওরা পাঁচ বন্ধু, বয়সের বিবেচনায় তারা খুব বেশি বড় নয়। কিন্তু তাদের স্বপ্নটা অনেক বড়। দীর্ঘদিন ধরেই তারা চেষ্টা চালিয়ে আসছিল একটি ড্রোন বানানোর। অবশেষে তাদের সেই চেষ্টা সফল হয়েছে। শুক্রবার(১৬ ডিসেম্বর) সকালে মহান বিজয় দিবস উপলক্ষে এই ক্ষুদে পাঁচ বিজ্ঞানীর তৈরি ছোট ড্রোনটি শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে উড়িয়েছে তারা।
ড্রোন তৈরি করা খুদে বিজ্ঞানীদের দলনেতা মনিরুজ্জামান হৃদয় জানায়, তারা গত নভেম্বর মাসে ড্রোনটির নির্মাণকাজ শুরু করে। নির্মাণ কাজ শেষ হয় ৫ ডিসেম্বর। এখনো চলছে সেটির উন্নয়নকাজ। ড্রোনটির সঙ্গে ক্যামেরা স্থাপন করার পরিকল্পনা রয়েছে। ৯৫০ গ্রাম ওজনের ড্রোনটি তৈরি করতে প্রায় ৩০ হাজার টাকা খরচ হয়েছে। এটি প্রায় এক কেজি ২০০ গ্রাম ওজনের মালামাল বহন করতে পারে। প্রাথমিকভাবে দেড় কিলোমিটার এলাকায় রিমোট কন্ট্রোলের মাধ্যমে এটি নিয়ন্ত্রণ করা সম্ভব। তারা এটিকে আরো বেশি প্রযুক্তিনির্ভর, আধুনিক ও জনকল্যাণময় করার চেষ্টা অব্যাহত রেখেছে। যদি প্রতিষ্ঠান বা সরকারের পক্ষ থেকে তাদের সহযোগিতা করা হয় তাহলে আরো উন্নতমানের ড্রোন তৈরি করা সম্ভব।dristy-pic-65
শিক্ষা-প্রতিষ্ঠানটির অধ্যক্ষ লে. কর্নেল শাহাবুদ্দিন আহমেদ বলেন, শিক্ষার্থীদের যেকোনো ধরনের বিজ্ঞান মনষ্ক গবেষণাকে আমরা উৎসাহিত করি। শিক্ষার্থীদের তৈরি ড্রোনটি বিজয় দিবসের দিনে আকাশে উড়ানোর জন্য আমরা বিশেষ ব্যবস্থা করি। ক্ষুদে বিজ্ঞানীদের এ আবিষ্কার আমাদের জন্য গর্বের।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno