আজ- ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বৃহস্পতিবার  সকাল ৭:৩৬

টাঙ্গাইলের ৫০ হাজার ক্ষতিগ্রস্ত কৃষক প্রণোদনা পাচ্ছেন

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলে চলতি মৌসুমে দফায় দফায় বন্যা ও বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত ১২ উপজেলার ৫০ হাজার কৃষক এবার কৃষি প্রণোদনা পাচ্ছেন। কৃষি প্রণোদনার মধ্যে রয়েছে- বিনামূল্যে ভুট্টা, গম, সূর্য্যমুখী, সরিষা, খেসারি ও মসুর ডাল বীজ। এছাড়া বসত-ভিটায় পারিবারিক পুষ্টি বাগান চাষিরাও বিভিন্ন ধরণের সবজি বীজ প্রণোদনা হিসেবে পাবেন।


জানা যায়, জেলার ১২টি উপজেলার কৃষকরা বর্ষা মৌসুমে দফায় দফায় বন্যা ও বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হয়েছেন। এরমধ্যে ভূঞাপুর, কালিহাতী ও টাঙ্গাইল সদর উপজেলায় যমুনা বিধৌত চরাঞ্চলের কৃষকরা বেশি ক্ষতির মুখে পড়েছে। চলতি মৌসুমে অকাল বন্যা ও বৃষ্টিতে সব ধরণের রবি ফসল নষ্ট হয়ে গেছে।

কৃষকরা মাসখানেক আগে রবি শস্য অর্থাৎ মাশকালাই, বাদাম ও রোপা আমন চাষ করেছিল। অসময়ে বন্যা ও বৃষ্টিতে সেগুলোও নষ্ট হয়ে যায়। এসব ক্ষতি কাটিয়ে উঠার লক্ষ্যে কৃষি বিভাগ সব ধরণের বীজ প্রণোদনা হিসেবে কৃষকদের মাঝে বিতরণ করবে।


টাঙ্গাইল জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আহসানুল বাশার জানান, এ বছর প্রাকৃতিক অসহিষ্ণুতার কারণে কৃষকরা নানাভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এজন্য এবছর জেলার ৫০ হাজার কৃষক প্রণোদনা পাবেন।

ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা তৈরি করা হচ্ছে। আগামী দু’সপ্তাহের মধ্যে ক্ষতিগ্রস্ত পারিবারিক পুষ্টি বাগান চাষিরাও কৃষি প্রণোদনা হিসেবে সবজি বীজ পাবেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno