আজ- ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ শনিবার  সকাল ৮:১৫

টাঙ্গাইলে সীমাহীন লোডশেডিংয়ে জনজীবন অতিষ্ঠ

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলে বিদ্যুতের সীমাহীন লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। সেহরি, ইফতার ও তারাবিতেও বিদ্যুৎ না থাকায় রোজাদাররা অসহনীয় দুর্ভোগের শিকার হচ্ছেন। লাগামহীন লোডশেডিংয়ে অনেকের খামারের মুরগি হিটস্টোকে মারা যাচ্ছে। ঘন ঘন লোডশেডিংয়ে চলতি বোরো চাষাবাদ ব্যাহত হচ্ছে।


বিদ্যুৎ বিভাগ সূত্রে জানাগেছে, এ গ্রিডে সবোর্চ্চ ৩৫০ মেগাওয়াট ও সর্বনিম্ন ২১০ মেগাওয়াট বিদ্যুতের চাহিদা রয়েছে। বর্তমানে ১৬৫ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাচ্ছে। ফলে কর্তৃপক্ষ লোডশেডিং দিতে বাধ্য হচ্ছেন।


সরেজমিনে জানা যায়, সেহরি ও ইফতারের সময় টানা তিন থেকে চার ঘণ্টা বিদ্যুৎ থাকে না। বিদ্যুতের লোডশেডিংয়ের কারণে তারাবি নামাজ আদায় করতে মুসল্লিরা চরম দুর্ভোগের শিকার হন। ঘন ঘন লোডশেডিংয়ের ফলে সেচ পাম্প বন্ধ থাকায় বোরো চাষাবাদ ব্যাহত হচ্ছে। অনেকের খামারের মুরগি মারা যাচ্ছে। শহরের তুলনায় গ্রামাঞ্চলে বিদ্যুতের লোডশেডিং বেশি হচ্ছে।


একাধিক কৃষক জানান, বিদ্যুৎ না থাকায় সেচ পাম্পের মালিকরা জমিতে পানি দিতে পারছে না। জমিতে পানি না দিতে পারলে ধানের আবাদও ভালো হবে না। অনেক দিন ধরে বিদ্যুতের এ অবস্থা চলছে। অল্প সময়ের জন্য বিদ্যুৎ পেলেও মেশিনের ইঞ্জিন চালুর হওয়ার পর পরই চলে যায়। এতে অনেক সেচপাম্পের মেশিনও জ্বলে যাচ্ছে।


সেচ পাম্পের মালিকরা জানায়, এখন ক্ষেতে ক্ষেতে ধানের শীষ বের হচ্ছে। এখন পর্যাপ্ত পানির প্রয়োজন। কিন্তু বিদ্যুৎ না থাকায় পানি দেওয়া সম্ভব হচ্ছে না। মেশিন চালু করে পানি ক্ষেতে নামার আগেই বিদ্যুৎ চলে যায়। এতে বোরো ধানের ভালো ফলন হবে না। ফলে কৃষকরাও ক্ষতিগ্রস্ত হবে। শুধু ধান নয়, ঘন ঘন লোডশেডিংয়ের কারণে সেচ মেশিনও বিকল হয়ে যাচ্ছে।


পোল্ট্রি খামারিরা জানায়, বিদ্যুৎ না থাকায় হিটস্টোকে প্রায় খামারের মুরগি কম-বেশি মারা যাচ্ছে। বিদ্যুতের লোডশেডিংয়ে রাতে মুরগি ছটফট করতে থাকে বিধায় তাদেরও রাতজেগে থাকতে হচ্ছে।


টাঙ্গাইল পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের(পিডিবি) তত্ত্বাবধায়ক প্রকৌশলী ওবায়দুল ইসলাম জানান, চাহিদার চেয়ে টাঙ্গাইল গ্রিডে বিদ্যুৎ কম পাওয়া যাচ্ছে।

জাতীয় গ্রিড থেকে যা পাওয়া যাচ্ছে সেটাই ভাগাভাগি করে সরবরাহ করা হচ্ছে। ফলে জেলা ও উপজেলায় লোডশেডিং দেওয়া হচ্ছে। তবে আবহাওয়া অনূকূলে থাকলে এবং ঈদে মাকের্টগুলো বন্ধ হওয়ার পর বিদ্যুতের সমস্যা অনেকাংশে কমে যাবে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno