আজ- ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ শুক্রবার  দুপুর ২:২৯

ধনবাড়ীতে বিদ্যুত সংযোগের অভাবে ৪০০ বিঘা জমির চাষাবাদ অনিশ্চিত

 

দৃষ্টি নিউজ:

প্রতীকী ছবি

টাঙ্গাইলের ধনবাড়ী পৌরসভার খাসপাড়া গ্রামে একটি গভির নলকূপে বিদ্যুত সংযোগ না দেওয়ায় ওই এলাকার প্রায় ৪০০ বিঘা জমিতে বোরো আবাদ অনিশ্চিত হয়ে পড়েছে। এতে ওই এলাকার কৃষকরা বোরোচাষ নিয়ে হতাশায় ভুগছে।
জানাগেছে, ধনবাড়ী উপজেলা সদরে পৌর শহরের কিসামত মৌজার খাসপাড়া গ্রামে জেএল-৪৪ ও ১৭৮৭ নং দাগে ২০১৪-২০১৫ অর্থ বছরে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের(বিএডিসি) আইডিপি প্রকল্পের আওতায় প্রায় ৪০০ বিঘা কৃষি জমির চাষাবাদে সেচ দেওয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হয়। বিদ্যুত সংযোগ ব্যতিত প্রকল্পের সংশ্লিষ্ট সকল বিষয়াদি সম্পন্ন সহ গভীর নলকূপটি(নং-২৭) সচল করা হয়। পল্লী বিদ্যুতায়ন বোর্ডের স্থানীয় কার্যালয়ে যথানিয়মে বিদ্যুতের সংযোগ চেয়ে আবেদন করা হয়। কর্তৃপক্ষ এলাকা সার্ভেও করে। কিন্তু অদ্যাবদি বিদ্যুত সংযোগ না পাওয়ায় সেচের অভাবে কৃষকরা রোপা আমন ও বোরো ধান রোপন করতে পারছেন না।
খাসপাড়া গ্রামের কৃষক মজিবর রহমান, আব্দুল আজিজ, মোজাম্মেল হোসেন, আব্দুল বারেক, শুকুর আলী, আবুল হোসেন, আব্দুল হালিম সহ অনেকেই জানান, বিএডিসি’র প্রকল্পে কৃষি জমি চাষাবাদের জন্য সকল কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। কিন্তু পল্লী বিদ্যুতের সংযোগ না দেওয়ায় সেচের অভাবে তারা ধানের চারা রোপণ করতে পারছেন না। গভির নলকূপে বিদ্যুত সংযোগে দিয়ে প্রায় ৪০০ বিঘা কৃষিজমিতে চাষাবাদের সুযোগ দেওয়ার দাবি জানান তারা।
খাসপাড়া সেচ প্রকল্পের ম্যানেজার মো. আব্দুল হাই প্রামনিক জানান, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের(বিএডিসি) আওতায় আইডিপি’র খাসপাড়া সেচ প্রকল্পের সকল ব্যবস্থা সম্পন্ন করা হয়েছে। যথা নিয়মে বিদ্যুত সংযোগের জন্য পল্লী বিদ্যুতায়ন বোর্ডে আবেদনও করা হয়েছে। বার বার বিদ্যুত সংযোগ চেয়েও এ পর্যন্ত সংযোগ পাননি।
বিদ্যুত সংযোগের বিষয়ে ধনবাড়ী পল্লী বিদ্যুত সাব-জোনাল অফিসের এজিএম আব্দুস সবুর জানান, জামালপুর থেকে ধনবাড়ী পর্যন্ত ৩৩ কেবিতে ওভারলোড থাকার কারণে সেচ এবং শিল্প-কারখানায় নতুন সংযোগ প্রদান বন্ধ রয়েছে। একই সমস্যার কারণে খাসপাড়া প্রকল্পের গভির নলকূপেও বিদ্যুত সংযোগ দেয়া যাচ্ছেনা।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno