আজ- ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বৃহস্পতিবার  সন্ধ্যা ৭:০০

নাগরপুর ও ঘাটাইল ফুটবল দলের বিরুদ্ধে পাতানো ম্যাচ খেলার অভিযোগ

 

দৃষ্টি স্পোর্টস:


টাঙ্গাইল স্টেডিয়ামের ইতিহাসে এই প্রথম নাগরপুর ও ঘাটাইল উপজেলা ফুটবল দলের বিরুদ্ধে পাতানো ফুটবল ম্যাচ খেলার অভিযোগ ওঠেছে। সোমবার (১৩ নভেম্বর) বিকালে টাঙ্গাইল স্টেডিয়ামে অনুষ্ঠিত হ্যাবিট সৃষ্টি আন্তঃউপজেলা ফুটবল টুর্নামেন্টের দশম ম্যাচে দুই দলের পাতানো ফুটবল খেলা দেখে উপস্থিত দর্শক ও সমর্থকরা ধিক্কার জানিয়েছেন।
এদিকে, ঘটনাবহুল ও সমালোচিত ওই ফুটবল ম্যাচ শেষে টাঙ্গাইল সদর উপজেলা দলের সাধারণ সম্পাদক জাহিদ তারেক খান জুয়েল পাতানো খেলার অভিযোগে সংশ্লিষ্টদের শাস্তির দাবি জানিয়ে টুর্নামেন্ট কমিটির সভাপতির কাছে লিখিত অভিযোগ দাখিল করেছেন।
লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, খেলার দ্বিতীয়ার্ধের ৩৫ মিনিট পর্যন্ত নাগরপুর উপজেলা দল (৩-১) গোলে এগিয়ে ছিল। কিন্তু খেলার শেষ ৫ মিনিটের মধ্যে নাগরপুর দলের ৬নং জার্সিধারি সুজনের নেতৃত্বে রক্ষণভাগের খেলোয়াররা উদ্দেশ্যমূলকভাবে ঘাটাইলের কাছে ২ গোল হজম করে। এতে খেলা (৩-৩) গোলে সমতা আসে। নাগরপুর দলের অধিনায়ক সজিব তার অধিনায়কের ব্যাজ খুলে মাঠের বাইরে চলে যান এবং এই জঘণ্য ষড়যন্ত্রমূলক পাতানো খেলায় অংশগ্রহণ করবেন না বলে কর্মকর্তাদের জানান। ওই খেলায় টেকনিক্যাল কমিটির সদস্য, সহযোগী রেফারী, ডাক্তার সহ গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন। এছাড়া পাতানো এই খেলাটি ভিডিও ফুটেজে ধারণ করা হয়। লিখিত আবেদনে উল্লেখ করা হয়, গত কয়েক বারের চ্যাম্পিয়ন টাঙ্গাইল সদর উপজেলা দলকে টুর্নামেন্ট থেকে বাদ দেয়ার জন্য উদ্দেশ্য প্রণোদিতভাবে এই পরিকল্পনা করা হয়েছে। অভিযোগে পাতানো খেলার দায়ে নাগরপুর উপজেলা দলকে এই টুর্নামেন্ট থেকে বহিস্কার করার দাবি জানানো হয়েছে।
দর্শকরা জানায়, খেলার ৮০ মিনিটে ৬ গোলের ম্যাচে নাগরপুর ও ঘাটাইল উপজেলা দল (৩-৩) গোলে ড্র করে ২ পয়েন্টসহ গোলগড়ে দু’দলই কোয়ার্টার ফাইনালে উঠতে ফুটবল খেলার নামে ন্যাক্কারজনকভাবে নাটক মঞ্চায়িত করেছে। আর টাঙ্গাইল সদর উপজেলা দল ২ পয়েন্ট নিয়ে গোল গড়ে পিছনে পড়ে গ্রুপে পিছনে পড়ে রইল।
খেলার ৩ মিনিটের সময় নাগরপুর উপজেলার রাসেল গোল করে (১-০) দলকে এগিয়ে নেন। ২৭ মিনিটে ঘাটাইলের জয় একক প্রচেষ্টায় গোল করে (১-১) সমতা আনে। প্রথমার্ধের ৩৯ মিনিটে নাগরপুরের অধিনায়ক সজিব গোল করে (২-১) আবার দলকে এগিয়ে নেন। দ্বিতীয়ার্ধের ৫২ মিনিটে নাগরপুরের অধিনায়ক সজিব আবারও গোল করে (৩-১) দলকে জয়লাভের দারপ্রান্তে পৌঁছে দেন। কিন্তু ব্যবধান তৈরি করার পর থেকে নাগরপুর দল ফাউল করে খেলার দিকে মনোযোগ দেয়। নাগরপুর গোছানো খেলা বাদ দিয়ে বল আউট করতে থাকলে খেলা শেষের ৫ মিনিট আগে ঘাটাইলের খেলোয়ার জয় গোল করে (৩-২) ব্যবধান কমিয়ে আনেন। নাগরপুর উপজেলা গোল খেয়েও খেলায় মনোযোগ না দিয়ে কৌঁশুলী খেলোয়াড় পরিবর্তন করতে থাকে। খেলা শেষের ২ মিনিট পূর্বে ঘাটাইলের খেলোয়ার জয় মধ্যমাঠ থেকে বল নিয়ে অনেকটা সহজে বিনা বাধায় গোল করে পাতানো খেলার নামে নাটক করে (৩-৩) গোলে খেলায় সমতা আনেন। এরপর খেলায় কোন পক্ষ গোল করতে আগ্রহী না হওয়ায় খেলাটি ড্র হয়।
টাঙ্গাইল স্টেডিয়ামে পাতানো খেলার বিষয়ে মাঠে উপস্থিত দর্শক, সমর্থক, সাবেক খেলোয়ার, সংগঠক ও কর্মকর্তারা ক্ষোভের সাথে বলেন, ফুটবল খেলার নামে নাটক করে(পাতানো খেলা) নাগরপুর ও ঘাটাইল উপজেলা দল খুব খারাপ দৃষ্টান্ত রাখল। এ রকম খেলা কারো কাছেই কাম্য নয়। স্বচ্ছ ফুটবলের স্বার্থে এদেরকে টুর্নামেন্ট থেকে বহিস্কার করা উচিত।
নাগরপুর উপজেলা দলের খেলোয়াড়রা হচ্ছেন- মনির, সুজন-১, হৃদয়, পাপিনুর, সুজন-২, টুটুল/মুরাদ, স্বপন/জুয়েল, রাসেল, মামুন/ইউসুফ, রুবেল ও সজিব(অধিনায়ক)।
ঘাটাইল উপজেলা দল- ইসলাম, রাসেল, নাসির, আরিফ, ইসমাইল(অধিনায়ক), মিলন, শুভ, বাবু, জয়, ইকবাল ও স্বপন।
রেফারী ছিলেন- তোহিদুল আলম মাসুদ।
আগামিকাল মঙ্গলবার (১৪ নভেম্বর) বিকালে গোপালপুর উপজেলা বনাম মির্জাপুর উপজেলা দল খেলায় অংশ নেবে।

 

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno