আজ- ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বৃহস্পতিবার  রাত ৯:৪৫

নাসিকে আইভীর হ্যাটট্রিক জয়

 

দৃষ্টি নিউজ:

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন ডা. সেলিনা হায়াৎ আইভী। ২০১১ সাল থেকে তিনি না’গঞ্জ মেয়র হিসেবে দায়িত্ব পালন করছেন। এবার নিয়ে তৃতীয়।

রাজনীতির সব ‘মারপঁ্যাচ’ আর ‘সমীকরণ’কে উড়িয়ে দিয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) নির্বাচনে মেয়র পদে ফের নির্বাচিত হয়েছেন ডা. সেলিনা হায়াৎ আইভী। এটি তার হ্যাটট্রিক তথা টানা তৃতীয়বারের জয়। এর আগে ২০১১ সালে প্রথমবার এবং ২০১৬ সালে দ্বিতীয়বার জয়ী হয়েছিলেন তিনি।


ঘোষিত ১৯২টি কেন্দ্রের বেসরকারি ফলাফলে দেখা যায়, মেয়র পদে ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত সেলিনা হায়াৎ আইভী নৌকা প্রতীকে পেয়েছেন এক লাখ ৬১ হাজার ২৭৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র মেয়রপ্রার্থী তৈমূর আলম খন্দকার হাতি প্রতীকে পেয়েছেন ৯২ হাজার ১৭১ ভোট। আইভী ও তৈমূরের ভোটের ব্যবধান ৬৯ হাজার ১০২।


রোববার(১৬ জানুয়ারি) রাতে নাসিক নির্বাচনের রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে ফল ঘোষণা করেন রিটার্নিং অফিসার মাহফুজা আক্তার। তিনি আইভীকে বেসরকারিভাবে বিজয় ঘোষণা করেন।


আইভী ও তৈমূর আলম ছাড়া মেয়র পদে বাংলাদেশ খেলাফত মজলিসের এবিএম সিরাজুল মামুন (দেয়ালঘড়ি), ইসলামী আন্দোলন বাংলাদেশের মাছুম বিলস্নাহ (হাতপাখা), বাংলাদেশ কল্যাণ পার্টির রাশেদ ফেরদৌস (হাতঘড়ি), বাংলাদেশ খেলাফত আন্দোলনের মো. জসিম উদ্দিন (বটগাছ) ও স্বতন্ত্রপ্রার্থী কামরুল ইসলাম (ঘোড়া) লড়াই করেছেন।


এদিকে আইভীর বিজয়ে পুরো নগরীতে তার লোকজন উল্লাস প্রকাশ করেন। নগরীর বিভিন্ন এলাকায় আওয়ামী লীগের নেতাকর্মীসহ তার অনুসারীরা দফায় দফায় বিজয় মিছিল বের করেন তারা।


বিপুল ভোটে বিজয়ী হওয়ার পর রাতে মুখে হাসি নিয়ে আইভী দলের নেতাকর্মীর সামনে হাজির হন। তিনি সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, ‘নারায়ণগঞ্জের জনগণের রায় হয়েছে। জনগণের বিজয় হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে সম্মানিত করে নৌকা তুলে দিয়েছেন। আমি আমার নেত্রীর সম্মান রাখতে পেরেছি।’

তিনি আরও বলেন, ‘আমি জনগণের কাছে গিয়েছিলাম, সবাই আমাকে ভোট দেওয়ার ব্যাপারে আশ্বস্ত করেছিলেন। আমি জনগণের ভালোবাসা পেয়ে বিপুল ভোটে বিজয়ী হয়েছি।’


এর আগে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এই নির্বাচনের ভোটগ্রহণ হয়। সিটি করপোরেশনের ২৭ ওয়ার্ডের ১৯২টি ভোটকেন্দ্রে এক হাজার ৩৩৩ ভোটকক্ষে হয় নির্বাচন।


ইভিএম পদ্ধতিতে অনুষ্ঠিত এই নির্বাচনে পাঁচ লাখ ১৭ হাজার ৩৬১ ভোটারের বিপরীতে প্রায় ৫০ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচনে বড় ধরনের কোনো অনিয়ম বা সংঘাতের অভিযোগ পাওয়া যায়নি।


ভোট দেওয়ার পরই নিজের জয়ের বিষয়ে আশাবাদ ব্যক্ত করেছিলেন সেলিনা হায়াৎ আইভী। তিনি বলেছিলেন, ‘ভোট সুষ্ঠু হলে বিজয়ী হবো। নৌকা জিতবেই। জয়ের বিষয়ে শতভাগ নিশ্চিত।’ শেষ পর্যন্ত এই জয়ের মাধ্যমে আইভী দেশের ইতিহাসে প্রথম নারী হিসেবে সিটি করপোরেশনের হ্যাটট্রিক মেয়র হওয়ার গৌরব অর্জন করলেন।


এ ছাড়া সকালে ভোট দিয়ে তৈমূর আলম খন্দকার বলেন, ‘সরকার বা নির্বাচন কমিশনের দৃশ্যমান কোনো কারচুপি না হলে জনগণের যে কোনো রায় মেনে নেব।’


আইভীর সঙ্গে নির্বাচনকেন্দ্রিক দূরত্ব তৈরি হলেও বিকালে ভোট দিয়ে স্থানীয় সংসদ সদস্য শামীম ওসমান বলেন, আমি নৌকার নির্বাচন করেছি। আমি নৌকার কথা বলেছি। আমি আশা করব নৌকা বিপুল ভোটে জয়লাভ করবে।


এদিকে, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, ‘নাসিক নির্বাচন আমাদের কার্যকালে সর্বশেষ সিটি করপোরেশন নির্বাচন। বিগত ৫ বছরে যত সিটি করপোরেশন নির্বাচন হয়েছে, আমার বিবেচনায় প্রথম কুমিলস্না সিটি কর্পোরেশন নির্বাচন ও সর্বশেষ নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন সর্বোত্তম।’ রোববার ভোট শেষে নারায়ণগঞ্জ থেকে ফিরে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে বরাবরের মতো লিখিত বক্তব্যে এসব কথা বলেন তিনি।


এদিকে ইভিএমে ভোট দেওয়ার বিষয়ে সাধারণ ভোটারদের অভিজ্ঞতা কম থাকায় বিভিন্ন কেন্দ্রে ধীরগতি সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেন জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ।

সরকারি তোলারাম কলেজ কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ভোট সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে। তিনটি কেন্দ্রে ইভিএমের বিষয়ে আপত্তি পেয়েছি। এর মধ্যে বন্দরের দুটি কেন্দ্র রয়েছে। আমরা ব্যবস্থা নিয়েছি, আমাদের রিজার্ভ মেশিন ছিল। এ ছাড়া ইভিএমে ভোট দেওয়ার বিষয়ে অনেকের অভিজ্ঞতা নেই। সে কারণে ভোট ধীরগতিতে হয়েছে।


অন্যদিকে রিটার্নিং কর্মকর্তা মাহফুজা আক্তারের কাছে নির্বাচন কেমন হয়েছে জানতে চাইলে তিনি বলেন, সবকিছু বিবেচনায় সার্বিক পরিবেশ ছিল ভালো। প্রথমদিকে ভোটারদের উপস্থিতি কম ছিল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে উপস্থিতি বেড়েছে এবং উৎসবমুখর পরিবেশ তৈরি হয়েছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno