আজ- ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ শুক্রবার  রাত ৪:২৫

বঙ্গবন্ধু সেতুতে বাড়তি টোল আদায় শুরু

 

দৃষ্টি নিউজ:

বঙ্গবন্ধু সেতুতে চলাচলরত পরিবহনে পুণঃনির্ধারিত(বাড়তি) টোল আদায় শুরু করা হয়েছে। নির্দেশনা অনুসারে শুক্রবার (১৯ নভেম্বর) প্রথম প্রহর অর্থাৎ রাত ১২.০১ টা থেকে পুণঃনির্ধারিত টোল আদায় কার্যকর করা হয়। বঙ্গবন্ধু সেতু সাইট কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল বিষয়টি নিশ্চিত করেছেন।


তিনি জানান, বৃহস্পতিবার (১৮ নভেম্বর) বিকালে বঙ্গবন্ধু সেতুতে সব যানবাহন পারাপারের জন্য বাড়তি টোল আদায়ের বিষয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। এ সংক্রান্ত একটি পত্রও তারা পেয়েছেন।

ফলে শুক্রবার (১৯ নভেম্বর) রাত ১২.০১ টা থেকে বঙ্গবন্ধু সেতুতে পরিবহন থেকে সরকার ঘোষিত পুণঃনির্ধারিত (বর্ধিত হারে) টোল আদায় কার্যক্রম শুরু করা হয়েছে।


তিনি আরও জানান, এ সেতু দিয়ে প্রতিদিন ২৮-৩০টি ট্রেন পারাপার হয়। আগে প্রতিবছর রেল মন্ত্রণালয় থেকে ৫০ লাখ টাকা টোল হিসেবে পাওয়া যেত। বাড়তি টোল আদায়ের নির্দেশনার কারণে এখন ট্রেন থেকে প্রতিবছর এক কোটি টাকা টোল আদায় করা হবে। তবে সেটা প্রতিদিন নয়- বছরে একবার।


এর আগে গত ২ নভেম্বর (মঙ্গলবার) বঙ্গবন্ধু সেতুতে টোল আদায় বৃদ্ধি নিয়ে প্রজ্ঞাপন জারি করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের উপসচিব (উন্নয়ন) মোহাম্মদ আনোয়ারুল নাসের স্বাক্ষরিত প্রজ্ঞাপনে ওই তথ্য জানানো হয়েছিল।

প্রজ্ঞাপন জারির পরদিন থেকেই বঙ্গবন্ধু সেতুতে পারাপার হওয়া যানবাহন চালকদের মাঝে টোল বৃদ্ধি করে জারি করা প্রজ্ঞাপনসহ নিজস্ব উদ্যোগে লিফলেট ছাপিয়ে প্রচার-প্রচারণা শুরু করে বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ।

তবে ১৫ নভেম্বর(সোমবার) অনিবার্য কারণে মন্ত্রণালয় থেকে বাড়তি টোল আদায় কার্যক্রম শুরু না করার জন্য নির্দেশনা দেওয়া হয়। বৃহস্পতিবার(১৮ নভেম্বর) বাড়তি ভাড়া কার্যকর করতে ফের নির্দেশনা দেওয়া হয়।


বঙ্গবন্ধু সেতুতে টোল বৃদ্ধি সংক্রান্ত প্রজ্ঞাপনে জানানো হয়, সেতু বিভাগের আওতাধীন বঙ্গবন্ধু সেতুর জন্য অনুমোদিত যানবাহনের শ্রেণিবিন্যাস এবং টোল হার ধরা হয়েছে- মোটরসাইকেল ৫০টাকা, হাল্কা যানবাহনের মধ্যে কার/জীপ ৫৫০, মাইক্রো, পিকআপ ৬০০, ছোট বাস (৩১ আসন বা এর কম) ৭৫০, বড় বাস (৩২ আসন বা এর বেশি) ১০০০, ছোট ট্রাক (৫ টন) ১০০০,

মাঝারি ট্রাক (৫ টন থেকে ৮ টন) ১২৫০, মাঝারি ট্রাক (৮ টন থেকে ১১ টন) ১৬০০ টাকা, ট্রাক (৩ এক্সেল) ২০০০, ট্রেইলার (৪ এক্সেল) ৩০০০, ট্রেইলার (৪ এক্সেলের অধিক) ৪০০০ টাকা এবং সেতুর উপর দিয়ে ট্রেন চলাচলের জন্য প্রতিবছর এক কোটি টাকা টোল আদায় করা হবে।


উল্লেখ্য, এর আগে গত ২০১১ সালে বঙ্গবন্ধু সেতুতে টোল বৃদ্ধি করা হয়েছিল। টোল বেড়ে মোটরসাইকেলে ৪০ টাকা, হালকা যানবাহন (কার/জীপ) ৫০০ টাকা, ছোট বাস ৬৫০ টাকা, বড় বাস ৯০০ টাকা, ছোট ট্রাক ৮৫০ টাকা, মাঝারি ট্রাক ১১০০ টাকা, বড় ট্রাক ১২৫০ থেকে ১৪০০ টাকা করা হয়েছিল।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno