আজ- ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বুধবার  রাত ৩:৫৯

মঙ্গল শোভাযাত্রাকে সাংস্কৃতিক ঐতিহ্য ঘোষণা ইউনেস্কোর

 

দৃষ্টি ডেস্ক:

dristy-pic-59
পহেলা বৈশাখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের আয়োজিত মঙ্গল শোভাযাত্রাকে সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে ঘোষণা করেছে ইউনেস্কো। বুধবার(৩০ নভেম্বর) ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় বিমূর্ত সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ বিষয়ক আন্তঃরাষ্ট্রীয় কমিটির ১১তম সেশনে এই সিদ্ধান্ত নেয়া হয়। বুধবার ইউনেস্কোর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ‌্য জানানো হয়েছে।
সরকারের সক্রিয় কূটনৈতিক চেষ্টায় মঙ্গল শোভাযাত্রাকে বিমূর্ত সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে অন্তর্ভুক্ত করল ইউনেস্কো। দুই বছর আগে এই তালিকায় মঙ্গল শোভাযাত্রাকে অন্তর্ভুক্ত করার চেষ্টার শুরু হয় বাংলা একাডেমির প্রস্তুত করা প্রস্তাবনা ইউনেস্কোর কাছে হস্তান্তর করার মাধ্যমে। এরপর সেই মনোনয়নের প্রস্তাবনা কয়েকটি সংশোধনীর মধ্যে দিয়ে যাওয়ার পরে সংশ্লিষ্ট ইউনেস্কোর কমিটিতে বিষয়টি অনুমোদিত হল।
কমিটির সিদ্ধান্তে বলা হয়, বাংলা নববর্ষে চারুকলার ছাত্র ও শিক্ষকদের আয়োজিত মঙ্গল শোভাযাত্রা নিজেদের জীবন্ত ঐতিহ্য নিয়ে বাংলাদেশের মানুষের গর্ব ও অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে মানুষের শক্তি ও সাহস প্রদর্শন করে। এটি ন্যায় ও সত্যের প্রতি বাংলাদেশের মানুষের আস্থার চিত্রটি প্রতিফলিত করে। জাতি, বর্ণ, ধর্ম ও সব ধরণের মানুষের উৎসব হিসেবে এই উৎসব গণতান্ত্রিক মূল্যবোধ প্রতিফলিত করে বলে কমিটির সিদ্ধান্তে বলা হয়।
ইউনেস্কোয় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এম শহীদুল ইসলাম কমিটিতে বাংলাদেশের ৪ সদস্যের দলের নেতৃত্ব দিচ্ছেন। কমিটির অন্য সদস্যরা হচ্ছেন ইথিওপিয়া ও আফ্রিকান ইউনিয়নে বাংলাদেশের রাষ্ট্রদূত মো মনিরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন প্রফেসর নিসার হোসেন ও প্যারিসে বাংলাদেশ দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি ফারহানা আহমেদ চৌধুরী।
উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউটের উদ্যোগে ১৯৮৯ সাল থেকে শুরু হয়েছিল মঙ্গল শোভাযাত্রা।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno