আজ- ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার  রাত ১১:৩৯

মধুপুর-ধনবাড়ীতে আ’লীগের দুর্গ ভাঙতে মরিয়া বিএনপি

 

বুলবুল মল্লিক:

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগ সরকারের উন্নয়নকে প্রধান পুঁজি হিসেবে ব্যবহার করছে অন্যদিকে বিএনপির ভরসা সরকারবিরোধী ক্ষুব্ধ ভোটার। টাঙ্গাইল-১ (মধুপুর-ধনবাড়ী) উপজেলা মিলে সংসদীয় এ আসন গঠিত। টাঙ্গাইল সদর আসনের মতো জেলার রাজনীতিতে এ আসনটি খুবই গুরুত্বপূর্ণ।

১৯৭৩ সালে দেশের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে ২৯৩ আসন পেয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আওয়ামী লীগ সরকার গঠন করলেও মধুপুর-ধনবাড়ীর এ আসনটি হাতছাড়া হয়ে যায়। তখন আওয়ামী লীগের প্রার্থী মহেন্দ্র লাল বর্মণকে পরাজিত করেন জাসদ মনোনীত প্রার্থী আবদুস সাত্তার। এরপর থেকে এই আসনটি জয়ে আওয়ামী লীগের তেমন কোনও বেগ পেতে হয় না।

বিশেষ করে সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরী এ আসন থেকে বিজয়ী গওয়ার পর আওয়ামীলীগের আর পেছন ফিরে তাকাতে হয়নি। এরপর ২০০১ সালে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কৃষিমন্ত্রী ডক্টর মো. আবদুর রাজ্জাক এই আসনে বিজয়ী হওয়ার পর থেকে আসনটি আওয়ামী লীগের দুর্গ হিসেবে পরিচিত হয়ে ওঠেছে। তবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের এই দুর্গ ভাঙতে বিএনপি মরিয়া হয়ে মাঠে নেমেছে।


স্থানীয় রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন, আগামি নির্বাচনের বৈতরনী পাড় হতে আওয়ামীলীগকে মাত্রাতিরিক্ত কাঠখড় পোড়াতে হবে। নির্বাচনে আসার অনিশ্চয়তার মাঝেই বিএনপি এই আসনে সাংগঠনিক কাঠামো শক্তিশালী করায় মনোনিবেশ করেছে। সবার কাছে সজ্জন হিসেবে পরিচিত উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম সরকারের(সরকার শহীদ) অকাল মৃত্যুতে সাংগঠনিক কার্যক্রমে কিছুটা স্থবিরতা এলেও শোককে শক্তিতে পরিণত করে বিএনপি নেতারা আবার সক্রিয় হয়ে উঠেছেন।

ইতোমধ্যে মধুপুর ও ধনবাড়ী উপজেলার সব পর্যায়ের কমিটি গঠন করে সাংগঠনিক কার্যক্রম জোরদার করেছে। সংগঠনটি নিজস্ব ভোটব্যাংকের সঙ্গে ক্ষুব্ধ মানুষের ভোট যুক্ত করে বিএনপি আসন পুনরুদ্ধারের স্বপ্ন নিয়ে কাজ করছে। শোনা যাচ্ছে, আগামি নির্বাচনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেতে পারেন বর্তমান এমপি ও সরকারের কৃষিমন্ত্রী ডক্টর মো. আব্দুর রাজ্জাক। তবে এই আসনে তিনি একাই মনোনয়ন চাইবেন এমনটি নয়। ম

ধুপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও মধুপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ছরোয়ার আলম খান আবু, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন নাহার চাঁপা, টাঙ্গাইল চেম্বার অব কমার্সের সাধারণ সম্পাদক খন্দকার তারেকুল ইসলাম তারেক, কেন্দ্রীয় কৃষক লীগের সহ-সভাপতি রেজাউল করিম হিরণও মনোনয়ন চাইবেন।


নির্বাচনের প্রায় এক বছর আগে থেকেই মনোনয়ন প্রত্যাশী হিসেবে আলোচনায় আছেন বিএনপির বেশ কয়েকজন নেতা। ডাকসুর সাবেক সদস্য ও টাঙ্গাইল-১ আসনের সাবেক এমপি খন্দকার আনোয়ারুল হক, দুই নির্বাচনে মনোনীত প্রার্থী বিএনপির কার্য নির্বাহী কমিটির সদস্য ফকির মাহবুব আনাম স্বপন, বিএনপির কার্যনির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট মোহাম্মদ আলী দলীয় মনোনয়ন চাইবেন। জাতীয় পার্টি (জাপা) থেকে মনোনয়ন চাইতে পারেন মধুপুর উপজেলা জাতীয় পার্টির সভাপতি সার্জেন্ট (অব.) মোহাম্মদ আলী।


২০০১ সাল থেকে টানা চারবার বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা ডক্টর মো. আব্দুর রাজ্জাকের দখলে আছে আসনটি। দীর্ঘ সময় ক্ষমতায় থাকায় ব্যাপক উন্নয়ন করার সুযোগ পেয়েছেন তিনি। সুযোগটা কাজেও লাগিয়েছেন এই নেতা। এরই মধ্যে নির্বাচন সামনে রেখে দলীয় নেতা-কর্মীদের সুসংগঠিত হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন তিনি।


আওয়ামী লীগের একাধিক সূত্রে জানাগেছে, এ আসনে কৃষিমন্ত্রী ডক্টর মো. আব্দুর রাজ্জাক অনেকটাই নিশ্চিত হয়েছেন। আওয়ামী লীগ প্রার্থীর সঙ্গে লড়তে উপযুক্ত প্রার্থী নির্বাচন করবে বিএনপি। আলোচনায় উঠেছে আওয়ামী লীগ মনোনীত শক্তিশালী প্রার্থীর সঙ্গে লড়াই করার মতো বিএনপির উপযুক্ত প্রার্থী হচ্ছে নির্বাহী কমিটির সদস্য ফকির মাহবুব আনাম স্বপন। তবে সাধারণ মানুষের ধারণা, এবার এই আসনে একটি প্রতিযোগিতাপূর্ণ নির্বাচন হবে।

এই দুই প্রার্থী এ নিয়ে চার বার ভোট যুদ্ধে মুখোমুখি হবেন। এছাড়াও দশম জাতীয় সংসদ নির্বাচনে ডক্টর মো. আব্দুর রাজ্জাক বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। এ আসনে ডক্টর মো. আব্দুর রাজ্জাক চারবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।


এ আসনে সম্ভাব্য প্রার্থীরা নির্বাচনী এলাকায় গণসংযোগ করছেন। অংশগ্রহণ করছেন বিভিন্ন সভা-সেমিনার ও সামাজিক কর্মকান্ডে। মনোনয়ন প্রত্যাশীরা নানা উপলক্ষে পোস্টার, ব্যানার, ফেস্টুন সাটিয়ে মধুপুর ও ধনবাড়ী উপজেলাবাসীকে শুভেচ্ছা জানানোর মাধ্যমে আলোচনায় আসার চেষ্টা করছেন। দলীয় মনোনয়ন পেতে জোর লবিং করছেন কেন্দ্রীয় নেতাদের সঙ্গে।


আওয়ামী লীগের নেতাকর্মীরা জানান, ডক্টর মো. আব্দুর রাজ্জাক এবারও পাচ্ছেন নৌকার টিকেট। আওয়ামী লীগ এবারো তাকেই মনোনয়ন দেবেন এবং তিনিই বিজয়ী হবেন। তার সময়ে মধুপুর-ধনবাড়ীতে ব্যাপক উন্নয়নের কথা বলেন তারা।


ধনবাড়ীতে ৫০ শয্যা হাসপাতাল, মডেল উপজেলা ও থানা ভবন, ফায়ার সার্ভিসসহ নানা উন্নয়নের কথা বলে তারা জানান, সিদ্দিকী ও খান পরিবার কোণঠাসা হয়ে পড়ায় ডক্টর মো. আব্দুর রাজ্জাকই কেন্দ্রীয় সর্বোচ্চ নেতা হিসেবে বর্তমানে আওয়ামী রাজনীতির টাঙ্গাইলের অভিভাবক। এ আসনে তার বিকল্প প্রার্থী নেই বলেও জানান বেশিরভাগ দলীয় নেতাকর্মীরা।


বিএনপির বেশকয়েকজন নেতাকর্মী জানান, বিএনপি একটি গণতান্ত্রিক বৃহৎ রাজনৈতিক দল। দলে একাধিক মনোনয়ন প্রত্যাশী থাকতেই পারেন। তবে দল থেকে ফকির মাহবুব আনাম স্বপন মনোনয়ন পাচ্ছেন। তাদের ধারণা, কেন্দ্রীয় নেতৃত্ব দলের ত্যাগী নেতাকর্মীদের মূল্যায়ন করবেন। আর অবাধ ও সুষ্ঠু নির্বাচন হলে ফকির মাহবুব আনাম স্বপন জয়লাভ করবে।


এছাড়াও ইসলামী আন্দোলন বাংলাদেশের মধুপুর উপজেলা শাখার সহ-সভাপতি মাওলানা জহিরুল ইসলাম দলের মনোনয়ন চাইবেন বলে জানা গেছে।


কৃষিমন্ত্রী ডক্টর মো. আব্দুর রাজ্জাক এমপি জানান, বিগত নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী তার নির্বাচনী এলাকা ধনবাড়ী ও মধুপুরে ব্যাপক উন্নয়ন করেছেন। ধনবাড়ীতে মডেল উপজেলা ভবন, ৫০ শয্যার হাসপাতাল, থানা ভবন, ফায়ার সার্ভিস, প্রাণি হাসপাতাল, বিদ্যুত, সড়ক নির্মাণ, মধুপুরে ৭২ হাজার মে.টন ধারণ ক্ষমতাসম্পন্ন অত্যাধুনিক সাইলো নির্মাণ, মধুপুর অডিটরিয়ামসহ শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ ও অবকাঠামো খাতে ব্যাপক উন্নয়ন করেছেন। ধনবাড়ী ও মধুপুর উপজেলার প্রতিটি ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিয়েছেন। বিপুল এই উন্নয়নের সুফল পাচ্ছে মধুপুর-ধনবাড়ীর প্রতিটি মানুষ। মধুপুর-ধনবাড়ী উপজেলা এখন উন্নয়নের রোল মডেল।


বিএনপির নির্বাহী কমিটির সদস্য ফকির মাহবুব আনাম স্বপন জানান, তাদের নেতাকর্মীদের দমন-পীড়নের মধ্যে দিয়েই তারা সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করে যাচ্ছেন। দলের হাই কমান্ডের নির্দেশনা মেনে কাজ করছেন। দল তাকে মূল্যায়ন করবে। অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোট দিতে পারলে এ আসনে বিএনপি প্রার্থী অবশ্যই জয়ী হবে।


উল্লেখ্য, টাঙ্গাইল-১ আসনটি মধুপুর উপজেলার একটি পৌরসভা ও ১১টি ইউনিয়ন এবং ধনবাড়ী উপজেলার একটি পৌরসভা ও সাতটি ইউনিয়ন নিয়ে গঠিত। আগের তালিকা অনুযায়ী এ আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৬৫ হাজার ৭৪৭জন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno