আজ- ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ মঙ্গলবার  সকাল ১০:৫৫

ম্যানগ্রোভ খ্যাত সুন্দরবনে ১১৪টি বাঘ রয়েছে :: উপমন্ত্রী

 

দৃষ্টি নিউজ:

দেশের ম্যানগ্রোভ খ্যাত সুন্দরবনে বর্তমানে বাঘের সংখ্যা ১১৪টি। বিশ্ব বাঘ দিবস উপলক্ষে শুক্রবার (২৯জুলাই) সকালে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান।


মন্ত্রী বলেন, সর্বশেষ ২০১৮ সালের জরিপ অনুযায়ী এ বনে বাঘের সংখ্য ১১৪টি। তিনি বলেন, আমি প্রায়ই সুন্দরবনে যাই এবং খোঁজ খবর রাখি, আশা করছি সুন্দরবনে এখন বাঘের সংখ্যা আরও বাড়ছে।


তিনি আরও বলেন, সুন্দরবনে আবারও বাঘ শুমারি শুরু হচ্ছে। এ বিষয়ে ইতোমধ্যে প্রকল্প অনুমোদন হয়েছে। তবে এখনও কোনো অর্থছাড় হয়নি।


বনবিভাগ সূত্রে জানাগেছে, আগামি অক্টোবরে সুন্দরবনে আবারও বাঘ শুমারি শুরু হওয়ার কথা রয়েছে। ক্যামেরা ফাঁদ পদ্ধতিতে চার মাস চলবে এ কার্যক্রম। ‘সুন্দরবন বাঘ সংরক্ষণ প্রকল্প’র আওতায় ওই কাজ করা হবে। বাঘ গণনার পাশাপাশি গণনা করা হবে বাঘের খাদ্য হিসেবে বিবেচিত বনে থাকা হরিণ ও শুকরের সংখ্যাও। গত ২৩ মার্চ প্রকল্পটির প্রশাসনিক অনুমোদন দিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।


প্রকল্পের আওতায় বাঘ, হরিণ, শুকরের সংখ্যা নির্ধারণের পাশাপাশি সুন্দরবনের বাঘ স্থানান্তর, অন্তত দুটি বাঘে স্যাটেলাইট কলার স্থাপন ও মনিটরিং করা, বাঘের পরজীবীর সংক্রমণ ও অন্যান্য ব্যাধি এবং মাত্রা নির্ণয়, উপাত্ত সংগ্রহ ও বিশ্লেষণ করা হবে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno