আজ- ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার  দুপুর ১:০৬

লৌহজং নদী পুনরুদ্ধার কাজ চলছে ॥ পঞ্চম দিন অতিবাহিত

 

দৃষ্টি নিউজ:

dristy-pic-80
টাঙ্গাইলের লৌহজং নদী পুনরুদ্ধার ও দুইপাড়ে সড়ক নির্মাণের কাজ পুরোদমে এগিয়ে চলছে। শনিবার(৩ ডিসেম্বর) দুপুরে দখল উচ্ছেদের পঞ্চম দিনে জেলা প্রশাসক মো. মাহবুব হোসেন পুনরুদ্ধার অভিযান কার্যক্রম পরিদর্শন করেন।
সরেজমিনে দেখা যায়, লৌহজং নদীর দুই পাড়ের জায়গা দখলকারীরা অধিকাংশ ক্ষেত্রে নিজ উদ্যোগে স্থাপনা সরিয়ে নিচ্ছেন। কোন কোন ক্ষেত্রে প্রশাসনের নির্দেশে কর্তব্যরত সেচ্ছাসেবকরা সংশ্লিষ্টদের নিয়ে পুনরুদ্ধার অভিযান চালাচ্ছে।dristy-pic-77
টাঙ্গাইল শহরের উপর দিয়ে বয়ে যাওয়া নদীটি দখল আর দূষণের ফলে ধ্বংসের দ্বার প্রান্তে পৌঁছে গিয়েছিল। জেলা প্রশাসনের উদ্যোগে দীর্ঘ ৫০ বছর পর গত মঙ্গলবার(২৯ নভেম্বর) সকাল থেকে সমন্বিত উদ্ধার অভিযান শুরু হয়। টাঙ্গাইল জেলা প্রশাসনের উদ্যোগে এ অভিযানে অংশ নিচ্ছে পুলিশ প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, সিটিজেন জার্নালিস্ট গ্রুপসহ কয়েক হাজার সদস্য। এদিকে কিছু ভূমিহীন মানুষ তাদের পুনর্বাসন না করে উচ্ছেদ করায় বিপাকে পড়েছেন। পুনর্বাসনের দাবি জানিয়েছেন তারা।
টাঙ্গাইল সদর উপজেলার ঢালান-শিবপুর থেকে মির্জাপুরের বংশাই নদী পর্যন্ত প্রায় ৭০ কিলোমিটার দীর্ঘ এই লৌহজং নদী। এই নদীর টাঙ্গাইল শহরের উপর দিয়ে বয়ে চলা প্রায় ১০ কিলোমিটার এলাকার দুপাশে কয়েক হাজার বাড়ি-ঘর অবৈধ ভাবে গড়ে ওঠে নদী দখল করে সরু খালে পরিণত করেছিল। অথচ এক সময় এই নদী দিয়ে জাহাজ ও লঞ্চ চলতো শহরের আমঘাট পর্যন্ত। নদী দখল হয়ে নদীটি মৃতপ্রায় অবস্থায়। এই নদী ও নদীর পরিবেশ বাঁচাতে গত মঙ্গলবার(২৯ নভেম্বর) থেকে সকলের অংশগ্রহণে উদ্ধার অভিযান শুরু হয়। সকাল ১১টায় টাঙ্গাইল পৌর এলাকার বেড়াডোমা ব্রিজ থেকে আনুষ্ঠানিকভাবে অবৈধ স্থাপনা উদ্ধার কার্যক্রম শুরু করেন জেলা প্রশাসক মো. মাহবুব হোসেন। এই অভিযানে বিভিন্ন সংগঠনের সদস্যদের কাঁধ কাঁধ মিলিয়ে দখলকারীরাও স্বতঃস্ফূর্ত এই কাজে অংশ নিচ্ছেন। dristy-pic-78
টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. মাহবুব হোসনে বলেন, উদ্ধার অভিযান শুরু হয়েছে, আজ পঞ্চম দিন। এ অভিযান চলবে। তবে এই অভিযানে যদি কেউ ভূমিহীন হয়ে পড়ে তাদের খোঁজ-খবর নিয়ে পুনর্বাসন করার ব্যবস্থা গ্রহণ করা হবে।

অপরদিকে, গত কয়েক মাস যাবত লৌহজং নদী দখলমুক্ত করার ঘোষণা দিয়ে জেলা প্রশাসনের উদ্যোগে শহরে মাইকিং, নদীর ধারে মানববন্ধনসহ ফেসবুকে জনমত গঠনের বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা হয়। তারই ধারাবাহিকতায় মঙ্গলবার(২৯ নভেম্বর) সকাল থেকেই বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক, মুক্তিযোদ্ধা সংসদ, স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীরা ‘লৌহজং নদী রা করি- পরিবেশ বান্ধব টাঙ্গাইল গড়ি’ স্লোগান সম্বলিত গেঞ্জি পড়ে, ব্যানার-ফেস্টুন নিয়ে নদীর তীরে জমায়েত হয়। স্বতঃস্ফুর্ত ওই অভিযানে বরিশাল থেকে আসা ৬০জন স্বেচ্ছাসেবক নদী দখলমুক্ত করার কাজে অংশ গ্রহণ করছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno