আজ- ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ শুক্রবার  রাত ৪:১০

২০২৬ বিশ্বকাপে ৪৮ ফুটবল দল যেভাবে আসবে

 

দৃষ্টি স্পোর্টস:

কাতার বিশ্বকাপের পর ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো ঘোষণা দিয়েছিলেন ২০২৬ বিশ্বকাপে দলসংখ্যা ৩২ থেকে বেড়ে হবে ৪৮। খুব স্বাভাবিকভাবেই যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে হতে যাওয়া সেই বিশ্বকাপের বাছাইপর্বের ফরম্যাটেও আসছে পরিবর্তন। মহাদেশীয় অঞ্চলগুলো সেভাবেই পরিবর্তিত ফরম্যাট ঘোষণা করছে।

এশিয়া, কনকাকাফ, কনমেবল ও উয়েফা অঞ্চলের বাছাইপর্বের পর কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল (সিএএফ) নতুন ফরম্যাট ঘোষণা করে। এখন দেখে নেয়া যাক কোন মহাদেশ থেকে কতটি দল কীভাবে বিশ্বকাপে অংশ নেবে।


২০২৬ বিশ্বকাপে সবচেয়ে বেশি ১৬টি দল অংশ নেবে ইউরোপ মহাদেশ থেকে। এরপর দ্বিতীয় সর্বোচ্চ ৯টি দল অংশ নেবে আফ্রিকা মহাদেশ থেকে। এছাড়া এশিয়া থেকে ৮টি, উত্তর আমেরিকা থেকে ৬টি, দক্ষিণ আমেরিকা থেকে ৬টি, ওশেনিয়া থেকে ১টি এবং আন্তঃমহাদেশীয় প্লে অফ থেকে ২টি দল বিশ্বকাপে অংশ নেবে। এর মধ্যে আন্তঃমহাদেশীয় প্লে অফে উত্তর আমেরিকা থেকে ২টি, আফ্রিকা থেকে ১টি, এশিয়া থেকে ১টি, দক্ষিণ আমেরিকা থেকে ১টি ও ওশেনিয়া মহাদেশ থেকে ১টি দল অংশ নেবে।


ইউরোপ থেকে বিশ্বকাপ বাছাইয়ে অংশগ্রহণ করবে ৫৫টি দেশ। বাছাইপর্ব শুরু হবে ২০২৫ সালের মার্চ মাসে আর শেষ হবে নভেম্বরে। ড্র এখনও ঠিক হয়নি। সম্ভবত ৪ অথবা ৫ দলের ১২টি গ্রুপ করা হবে। যেখান থেকে গ্রুপের চ্যাম্পিয়নরা সরাসরি বিশ্বকাপে সুযোগ পাবে। সেরা ৪ রানার্সআপ বিশ্বকাপে সরাসরি যাবে নাকি প্লে অফ থেকে বাছাই করা হবে ৪ দল, সেটি এখনও চূড়ান্ত হয়নি।


এবারের বিশ্বকাপের আয়োজক উত্তর আমেরিকার ৩ দেশ। এই মহাদেশ থেকে বিশ্বকাপ বাছাইয়ে অংশ নেবে ৩২ দেশ। তাদের বাছাই শুরু হবে ২০২৪ সালের মার্চ থেকে আর শেষ হবে ২০২৫ সালের মার্চে। ৩ স্বাগতিক কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্র সরাসরি খেলবে বিশ্বকাপে। আগামি নভেম্বরে ফিফা র‍্যাঙ্কিংয়ে এই মহাদেশের তলানির ৪ দল দুই লেগের দুটি প্লে অফ খেলবে। জয়ী দুই দল দ্বিতীয় রাউন্ডে যাবে। এরপর দ্বিতীয় রাউন্ডে ৩০টি দলকে ৬টি গ্রুপে ভাগ করা হবে। সিঙ্গেল লিগ শেষে গ্রুপচ্যাম্পিয়ন ও রানার্সআপরা তৃতীয় রাউন্ডে উঠবে। সেখানে ১২টি দল ৩ গ্রুপে ভাগ হয়ে খেলবে।


ডাবল রাউন্ড রবিন লিগ শেষে ৩ গ্রুপের চ্যাম্পিয়ন ৩ দল বিশ্বকাপের টিকেট পাবে। সেরা দুই রানার্সআপ দল যাবে আন্তঃমহাদেশীয় প্লে অফে। দক্ষিণ আমেরিকা মহাদেশ থেকে বাছাইপর্বে অংশ নেবে ১০টি দল। যেখানে আগের মতোই ডাবল লিগ পদ্ধতিতে খেলে শীর্ষ ৬ দল সরাসরি ২০২৬ বিশ্বকাপে সুযোগ পাবে। পয়েন্ট তালিকার সপ্তম দল সুযোগ পাবে আন্তঃমহাদেশীয় প্লে অফে।


সবচেয়ে জটিল বাছাইপর্ব হবে এশিয়া মহাদেশে। যেখানে অংশ নেবে ৪৭টি দেশ। বাছাইপর্বের খেলা শুরু হবে ২০২৩ সালের অক্টোবরে। সব মিলিয়ে ৫ ধাপে অনুষ্ঠিত হবে এশিয়ার বাছাইপর্ব। আফ্রিকা মহাদেশ থেকে অংশগ্রহণকারী ৫৪ দেশের বাছাইপর্বের খেলা শুরু হবে ১৩ নভেম্বর থেকে। ৫৪টি দলকে ৯টি গ্রুপে ভাগ করা হবে। হোম এন্ড অ্যাওয়ে রাউন্ড রবিন লিগ শেষে ৯ গ্রুপের ৯ চ্যাম্পিয়ন পাবে ২০২৬ বিশ্বকাপের টিকেট। সেরা চার গ্রুপ রানার্সআপ প্লে অফ খেলবে। নকআউট প্লে অফ শেষে একটি দল সুযোগ পাবে আন্তঃমহাদেশীয় প্লে অফে।


ওশেনিয়া মহাদেশ থেকে বাছাইপর্বে অংশ নেবে ১১টি দেশ। এবারই প্রথম ওশেনিয়া অঞ্চল থেকে একটি দল সরাসরি বিশ্বকাপে যাবে। একটি দল যাবে আন্তঃমহাদেশীয় প্লে অফে। কীভাবে খেলা হবে, সেটি এখনও ঠিক করেনি ওএফসি। সর্বশেষ আন্তঃমহাদেশীয় প্লে অফের ৬ দলের মধ্যে র‍্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকা শেষ ৪টি দল দুটি নকআউট ম্যাচ খেলবে। জয়ী দুই দল র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা দুই দলের বিপক্ষে নকআউট ম্যাচ খেলবে। জয়ী দুই দল বিশ্বকাপে যাবে। এভাবেই ২০২৬ বিশ্বকাপে অংশ নেবে ৪৮টি দেশ।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno