আজ- ৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ বৃহস্পতিবার  রাত ৯:৪৭

ইরান-ইসরায়েলকে সংযম দেখানোর আহ্বান জাতিসংঘের

 

দৃষ্টি ডেস্ক:

মধ্যপ্রাচ্যে ইরান ও ইসরায়েলের মধ্যে উত্তেজনা ক্রমেই বাড়ছে। এই পরিস্থিতিতে সংযম দেখাতে দেশ দুটির প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। রোববার(১৪ এপ্রিল) নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে দুই পক্ষকেই সতর্ক করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। খবর আল জাজিরার।


গত দুই সপ্তাহে পাল্টাপাল্টি হামলার পর ইরান ও ইসরায়েল যেন এ অঞ্চলে উত্তেজনা না বাড়ায়, সেই আহ্বানও জানিয়েছেন মহাসচিব। তবে চলমান পরিস্থিতিতে এ দুই দেশ একে অপরকে শান্তির জন্য হুমকি হিসেবে অভিযুক্ত করার দিকে মনোনিবেশ করেছে।


গুতেরেস বৈঠকে বলেন, ওই অঞ্চল কিংবা বিশ্ব, কারো আর যুদ্ধের সামর্থ্য নেই। এখন প্রশমনের সময়, উত্তেজনা কমানোর সময়। এখন প্রান্ত থেকে পেছনে ফেরার সময়।


শনিবার(১৩ এপ্রিল) রাতে ইরান ইসরায়েলের দিকে কয়েকশ ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে। গাজা যুদ্ধের কারণে ইরানের আঞ্চলিক মিত্র হিজবুল্লাহ, হামাস ও হুতি বিদ্রোহীদের সঙ্গে ইসরায়েলের প্রায়শই সংঘাত ঘটছে। গত ১ এপ্রিল সিরিয়ায় ইরানি কনস্যুলেটে হামলা হয়। হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে আসছে ইরান। সেই হামলার জবাবেই শনিবার রাতে ড্রোন-ক্ষেপণাস্ত্র হামলা চালায় তেহরান।


জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের উপ-রাষ্ট্রদূত রবার্ট উড বৈঠকে ১৫ সদস্যের পরিষদকে দ্ব্যর্থহীনভাবে ইরানের হামলার নিন্দা জানানোর আহ্বান জানান। তিনি জোর দিয়ে বলেন, যুক্তরাষ্ট্র ইরানের জবাবদিহি নিশ্চিতে ভবিষ্যতে অতিরিক্ত পদক্ষেপের দিকে যাবে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno