আজ- ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ বৃহস্পতিবার  রাত ২:৫০

ই-নথি ব্যবস্থায় দাপ্তরিক কাজে গতি-স্বচ্ছতা ও জবাবদিহিতা বেড়েছে :: ইউজিসি সদস্য

 

দৃষ্টি নিউজ:

ই-নথি ব্যবস্থা প্রবর্তনের ফলে দাপ্তরিক কাজে গতি, স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পেয়েছে বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ডক্টর মো. সাজ্জাদ হোসেন।


তিনি বলেন, এ ব্যবস্থার মাধ্যমে যেকোনো স্থান থেকে ইন্টারনেট সুবিধা ব্যবহারের মাধ্যমে নথি নিষ্পন্ন করা যাচ্ছে। ফলে দাপ্তরিক সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া ত্বরান্বিত হচ্ছে। সহজে ও দ্রুততম সময়ে প্রশাসনিক সিদ্ধান্ত গ্রহণের জন্য পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ই-নথি কার্যক্রম বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করতে হবে।

সোমবার(১৭ অক্টোবর) মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সম্মেলন কক্ষে সপ্তাব্যাপী ই-নথি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


প্রফেসর ডক্টর মো. সাজ্জাদ হোসেন বলেন, ই-নথি ব্যবস্থা কার্যকর করতে সরকার ইতোমধ্যে প্রয়োজনীয় প্রযুক্তিগত অবকাঠামো গড়ে তুলেছে। এসব অবকাঠামোর যথাযথ ব্যবহার নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়গুলোকে কাগজের ফাইলের ওপর নির্ভরতা কমিয়ে আনতে হবে। এই ব্যবস্থায় নথিসংক্রান্ত সকল তথ্য যথাযথভাবে সংরক্ষিত থাকে। ফলে দ্রুততম সময়ে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করা যায়। এ কারণে সংশ্লিষ্টদের ই-নথি সম্পর্কে পরিষ্কার ধারণা থাকা আবশ্যক।


ডিজিটালাইজেশনের সুযোগ গ্রহণ করে সেবা প্রদান প্রক্রিয়াকে সহজতর করতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, এ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলোতে প্রযুক্তিগত অবকাঠামো তৈরির জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দের প্রস্তাব ইউজিসি সক্রিয়ভাবে বিবেচনা করবে।


মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডক্টর মো. ফরহাদ হোসেনের সভাপতিত্বে ৭ দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ডক্টর এআরএম সোলাইমান, ট্রেজারার প্রফেসর ডক্টর মো. সিরাজুল ইসলাম, ইউজিসি সচিব ডক্টর ফেরদৌস জামান এবং জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ডক্টর একেএম শামছুল আরেফিন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইকিউএসি’র পরিচালক প্রফেসর মুহাম্মদ উমর ফারুক।


প্রশিক্ষণে সেশন পরিচালনা করছেন, ইউজিসি’র আইএমসিটি বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া, একই বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ মনির উল্লাহ এবং সিস্টেম ইঞ্জিনিয়ার দ্বিজেন্দ্র চন্দ্র দাস। কোর্স সমন্বয়কারী হিনেবে রয়েছেন, কমিশনের সিনিয়র সহকারী পরিচালক মো. নজরুল ইসলাম।


উদ্বোধন অনুষ্ঠানে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, আইসিটি সেলের পরিচালকসহ ইউজিসি এবং মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রশিক্ষণে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্যায়ের ৭০ জন শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী অংশগ্রহণ করছেন।


প্রশিক্ষণে ভার্চুয়াল অফিস ম্যানেজমেন্ট, ই-নথি সিস্টেম, প্রোফাইল ব্যবস্থাপনা, ডাক আপলোড প্রক্রিয়া, ডাক ব্যবস্থাপনা, ডাক নথিতে উপস্থাপন পদ্ধতি, নথি ও পত্রজারি, নথি ব্যবস্থাপনা এবং নথি মোবাইল অ্যাপের ব্যবহার বিষয়ে আলোচনা করা হয়।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno