আজ- ৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ সোমবার  রাত ১১:৩৬

একটি সাধারণ নাটকের অসাধারণ গল্প ‘পরিণতি’

 

দৃষ্টি নিউজ:

পরিণতি নাটকের কুশীলব

পরিণতি নাটকের কুশীলব

‘পরিণতি’ একটি সাধারণ নাটকের নাম। কিন্তু এর গল্প অসাধারণ। বাল্যবিয়ে একটি সামাজিক রোগ। বাল্যবিয়ের ভাবনাকে কেন্দ্র করে টাঙ্গাইলেল কালিহাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু নাসার উদ্দিনের তত্ত্বাবধানে নির্মিত নাটক ‘পরিণতি’। আগামী ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে রাত ৮ টায় কালিহাতী আরএস পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে প্রথম প্রচারিত হবে। সোহান আহমেদের ভাবনায় ‘পরিণতি’র সংলাপ রচনা করেছেন সুমন পারভেজ।
বাল্যবিয়ের পরিণতি নিয়েই গড়ে ওঠেছে সাধারণ চিরচেনা গল্প। স্কুল পড়ুয়া মেয়ে ইভটিজিং-এর শিকার হয়। ভাবনায় পড়ে যায় কৃষক বাবা। এরপর এক চাকুরিজীবী ছেলের সাথে বিয়ে ঠিক হয় অপ্রাপ্ত বয়স্ক মেয়ের…… এরপর ঘটতে থাকে একের পর এক নাটকীয় কাহিনী। নাটকটির সংলাপ রচনা ও ঘটমান গতিপ্রবাহ গল্পে অসাধারণত্ব এনেছে। নবীণ-প্রবীণের সম্মিলিত একঝাক অভিনেতা ও অভিনেত্রীর চমৎকার উপস্থাপন নাটকটিকে শৈলী দান করেছে। অভিনয় শিল্পীদের মধ্যে রয়েছেন, কালিহাতী উপজেলা নির্বাহী অফিসার মো. আবু নাসার উদ্দিন, বল্লা করোনেশন হাই স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ আব্দুল আলীম, কলেজের বাংলা বিভাগের প্রভাষক মো. তারেকুল ইসলাম, সহ-প্রধান শিক্ষক সাজ্জাদ হোসেন, সহকারী শিক্ষক মশিউর রহমান, পুলিশ কর্মকর্তা কুতুব উদ্দিন। স্থানীয় পর্যায়ে এক সময়ের মঞ্চ কাঁপানো জাঁদরেল অভিনেতা মনোয়ার হোসেন, মনির হোসেন, শওকত আলী ও সাংবাদিক গৌরাঙ্গ বিশ্বাস। অতিথি চরিত্রে অভিনয় করেছেন, টিভি নাট্যাভিনেতা সুজন রাজা ও আনোয়ার। অন্যরাও স্ব স্ব চরিত্রে চমৎকার অভিনয় করেছেন।

পরিণতি নাটকের একটি দৃশ্য

পরিণতি নাটকের একটি দৃশ্য

নাটকের চমক লাগানো দুটি চরিত্র কনে ও কনের মা। দুজনেই নতুন- অ্যামেচার। একজন বাস্তব জীবনে গৃহিণী নাজেরা বেগম। আরেকজন নবম শ্রেণির ছাত্রী স্বপ্না আক্তার। অসাধারণ তাদের অভিনয়শৈলী। নবকলির মনির হোসেনের সাদাসিদে অভিনয় দর্শক-শ্রোতার হৃদয় স্পর্শ করবে এ নিশ্চয়তা নিশ্চয়ই দেয়া যায়। ঘটক চরিত্রে অভিজ্ঞতার পুরোটাই ব্যবহার করেছেন মনিরুজ্জামান মনু- তাঁর অসাধারণ অভিনয়ে অভ্যস্ত স্থানীয় দর্শক-শ্রোতা। কুশীলবের কুশীলব সোহানের চিত্রনাট্য ধারণ ও পরিচালনা যে দারুণ প্রতিভার সাক্ষর রেখেছে তা না বললে অসম্পূর্ণ থেকে যায়- বলা যায় ও অনেকদূর যাবে। নাটকটি উপজেলা প্রশাসন কর্তৃক জনসচেতনতা বৃদ্ধির জন্য প্রজেক্টটরের মাধ্যমে বিভিন্ন সভা-সেমিনারে প্রচার করা হবে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno