আজ- ২রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ রবিবার  সকাল ১০:১৪

কমিটি বিলুপ্ত ও বহিষ্কারের ঘটনা বন্ধে তৃণমূলে আ’লীগের চিঠি

 

দৃষ্টি নিউজ:

298dea4e4313a4d0ae6aa7b1b115e94d-575cebb21f58e
কথায়-কথায় তৃণমূল আওয়ামী লীগে বহিষ্কারের ঘটনা ঘটছে অহরহই। এছাড়া কোথাও কোনও কারণ ঘটলেই জেলা কমিটি ওয়ার্ড, ইউনিয়ন, পৌর ও থানা কমিটি ভেঙে দেওয়ার ঘটনাও ঘটছে। এ ধরনের ঘটনাকে গঠনতন্ত্রের পরিপন্থী হিসেবে দেখছে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতরা। তারা বলছেন, কাউকে বহিষ্কার বা কোনও কমিটি বিলুপ্ত করার এখতিয়ার একমাত্র কেন্দ্রের। কোনও জেলা কমিটির এই এখতিয়ার নেই। এ ধরনের ঘটনার লাগাম টানতে গত বুধবার (১ মার্চ) সারাদেশে কেন্দ্র থেকে লিখিত নির্দেশনা পাঠানো হয়েছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের স্বাক্ষরিত ওই চিঠিতে তৃণমূল নেতাদের বহিষ্কার ও কমিটি বিলুপ্তের ঘটনা বন্ধে জেলা কমিটিগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে। দলের উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া এ তথ্য নিশ্চিত করেছেন।cfbadbdcef7a8c53cd82fbaa4a4b625f-58b820220ecdb
ওবায়দুল কাদের স্বাক্ষরিত ওই নির্দেশনায় বলা হয়েছে, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সিদ্ধান্ত অনুযায়ী কেন্দ্রীয় কমিটির অনুমোদন ছাড়া কোনও ওয়ার্ড, ইউনিয়ন, পৌর, থানা, উপজেলা ও জেলা শাখার কমিটি ভাঙা বা বিলুপ্ত করা যাবে না। অথচ আমরা বিস্ময়ের সঙ্গে লক্ষ করছি, ইতোমধ্যে কোনও কোনও জেলা তাদের অধীন ওয়ার্ড, ইউনিয়ন, পৌর, থানা, উপজেলা ও জেলা শাখার কমিটি বিলুপ্ত করেছে। কোনও কোনও এলাকায় কমিটি ভেঙে আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। যা দলের কেন্দ্রীয় গঠনতন্ত্রের সম্পূর্ণ পরিপন্থী।
নির্দেশনা আরও বলা হয়, দলীয় শৃঙ্খলাভঙ্গের কারণে কাউকে বহিষ্কার করার প্রয়োজন হয়, তাহলে বিষয়টি কেন্দ্রে পাঠাতে হবে। কাউকে বহিষ্কার করার এখতিয়ার একমাত্র কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের। সঙ্গে-সঙ্গে দলের বিভিন্ন শাখাকে যথাযথভাবে দায়িত্ব পালন করার জন্যে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশও দেওয়া হয় ওই চিঠিতে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno