আজ- ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ মঙ্গলবার  রাত ১২:৩১

কাজল আর্য’র ‘মুক্তিযুদ্ধে কালিহাতীর সূর্যসন্তান’ এখন বই মেলায়

 

দৃষ্টি নিউজ:

dristy-d-10টাঙ্গাইলের কালিহাতীর মুক্তিযোদ্ধাদের জীবনী ও মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে এবারের অমর একুশে গ্রন্থমেলায় স্থান পেয়েছে কাজল আর্যের লেখা গবেষনাধর্মী গ্রন্থ ‘মুক্তিযুদ্ধে কালিহাতীর সূর্যসন্তান’। বইটি পাওয়া যাচ্ছে প্রকাশনী সংস্থা ‘লেখা প্রকাশ’ এর স্টলে (স্টল নং-৬৪৩)। প্রকাশের পর বইটি টাঙ্গাইল ও কালিহাতীতে ব্যাপক সমাদৃত হয়েছে।
স্বাধীনতার ৪৬ বছর পর মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের নিয়ে কাজ করা সত্যিই কঠিন বিষয়। কিন্তু সেই কাজ অত্যন্ত সুন্দরভাবে তুলে এনেছেন তরুন লেখক সাংবাদিক কাজল আর্য।
মুক্তিযুদ্ধের সূতিকাগার টাঙ্গাইলের কালিহাতী উপজেলা। কালিহাতীতে জন্মেছেন মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক বিচারপতি আবু সাঈদ চৌধুরী, আবদুল লতিফ সিদ্দিকী, গেরিলাযুদ্ধের কিংবদন্তী বঙ্গবীর কাদের সিদ্দিকী বীরউত্তম, মুক্তিযুদ্ধের অন্যতম নারী সংগঠক হাজেরা সুলতানা, কাদেরীয়া বাহিনীর বেসামরিক প্রধান আনোয়ার-উল-আলম শহীদ, একমাত্র শহীদ কোম্পানী কমান্ডার হাবিবুর রহমানসহ অনেক দু:সাহসিক মুক্তিযোদ্ধা। সেইসাথে মুক্তিযুদ্ধে রতœগর্ভা কালিহাতীর রয়েছে বিরল ইতিহাস।
লেখকের জন্ম ১৯৮৮ সালে টাঙ্গাইলের কালিহাতী উপজেলার নগরবাড়ী গ্রামে। তার বাবার নাম মুকুল আর্য ও মাতা কৃষ্ণা রাণী আর্য। শিাজীবনে মাস্টার্স পাস। বর্তমানে আমাদের সময় পত্রিকার টাঙ্গাইল জেলা প্রতিনিধি এবং টাঙ্গাইল থেকে প্রকাশিত সাপ্তাহিক পূর্বকাশের স্টাফ রিপোর্টার হিসেবে দীর্ঘদিন যাবৎ কর্মরত আছেন। মুক্তিযুদ্ধ নিয়ে কাজ করা ছোটবেলা থেকেই তার প্রবল আগ্রহ।
‘মুক্তিযুদ্ধে কালিহাতীর সূর্যসন্তান’ নামক বইটিতে স্থান পেয়েছে মুক্তিযুদ্ধের সংগঠক, খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা, কোম্পানী কমান্ডার, মুজিব বাহিনীর সদস্য, কালিহাতী উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের নির্বাচিত নেতৃবৃন্দ ও বীর প্রসবিনী নারান্দিয়া ইউনিয়নের সকল মুক্তিযোদ্ধার ছবিসহ সংপ্তি জীবনী। এছাড়া বইতে আরো লিপিবদ্ধ হয়েছে কালিহাতীর মুক্তিযোদ্ধাদের নামে প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান, স্থাপনা, স্মৃতিতোরণ, স্মৃতিস্তম্ভ ও নাম স্মৃতিফলক সমূহের ছবি সমেত বিবরণ।
কালিহাতীতে মুক্তিযোদ্ধাদের কার্যালয়, কালিহাতী থেকে প্রকাশিত মুক্তিযুদ্ধ ভিত্তিক স্মরণিকা, ভয়াবহ গণহত্যা, যুদ্ধ সংঘটিত এলাকা এবং মুক্তিযোদ্ধাদের প্রশিণ কেন্দ্রের স্থানের নাম।
স্মৃতির পাতায় দূর্লভ ছবি এবং এক নজরে কালিহাতী উপজেলার সংপ্তি পরিচিতি গ্রন্থটির বিশেষ সংযোজন।
গ্রন্থটি সম্পর্কে লেখক কাজল আর্য বলেন, ‘মুক্তিযুদ্ধের কালিহাতী এবং কালিহাতীর মুক্তিযোদ্ধা’ আমার একটি বিস্ময়কর অনুভূতি। আমি দীর্ঘ চার বছর ঘুরে ঘুরে তথ্য ও ছবি সংগ্রহ করি। পরে বইটি প্রকাশ পেয়েছে। কিছু তুলে ধরার চেষ্টা করেছি মাত্র। বইটিতে অনাকাঙ্খিত তথ্যগত ভুল হলে মাসুন্দর দৃষ্টিতে দেখবেন। প্রকাশে সাহায্যকারী ব্যক্তিদের প্রতি আমি আন্তরিক কৃতজ্ঞ। যদি নতুন প্রজন্মের কাছে ‘মুক্তিযুদ্ধে কালিহাতীর সূর্যসন্তান’ গ্রন্থটি কিছুটা হলেও কাজে লাগে তবেই আমার স্বার্থকতা।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno