আজ- ২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ বৃহস্পতিবার  সকাল ১০:৫০

জাতীয় ফল কাঁঠাল ক্যানসার প্রতিরোধক!

 

দৃষ্টি নিউজ:

dristy-pic-fo-26
বাংলাদেশের জাতীয় ফল কাঁঠালে ক্যানসারের প্রতিরোধ ক্ষমতা নিয়ে নবতম অনুসন্ধানের কথা জনিয়েছেন গবেষকরা। এশিয়া মহাদেশের প্রায় সমস্ত জায়গাতেই কাঁঠালের অাবির্ভাব লক্ষ্যণীয়। সম্প্রতি এ অনুসন্ধান চালানো হয়।
কাঁঠালে নাকি ক্যানসার যথেষ্ট প্রতিরোধ ক্ষমতা আছে। বাংলাদেশ, পশ্চিমবঙ্গসহ ভারতীয় উপমহাদেশের পলিমাটি এলাকায় প্রচুর পরিমাণে কাঁঠাল জন্মে। গবেষকরা জানাচ্ছেন, কাঁঠালে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার ও ভিটামিন, যেগুলি ক্যানসার প্রতিরোধে সক্ষম। এছাড়া অাছে ক্যালসিয়াম, প্রোটিন ওআয়রন। এখানেই শেষ নয়, অাছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম ও পটাসিয়াম। সঙ্গে অাছে ভিটামিন বি সিক্স এবং ভিটামিন সি ভরপুর। শুধু কাঁঠালে নয়, এঁচোড়েও একই পরিমাণে খাদ্যগুণ থাকে। এ খাদ্যগুণের জন্য একে মাংসের পরিপূরক বলে মনে করা হয়।
কোলন ক্যানসার প্রতিরোধে কাঁঠালের উপযোগিতা অনেকখানি বলে দাবি করছেন অাধুনিক গবেষকরা। কাঁঠালে রয়েছে আইসোফ্লেবন্স, লিগনানস, ফাইটোনিউট্রিঅ্যান্টস ও স্যাপোনিনস নামের পদার্থ যা অ্যান্টি ক্যানসার এজেন্ট নামে পরিচিত।dristy-pic-fo-27

এরমধ্যে ফাইটোনিউট্রিএন্টস ক্যানসারের প্রাথমিক অবস্থায় প্রতিরোধ হিসেবে কাজ করে। আলসার দূর করতে ফাইটোনিউট্রিঅ্যান্টস-এর কার্যকারিতা পরীক্ষিত ও প্রমাণিত। স্যাপোনিনস ক্যানসার প্রতিরোধে আরও একটি প্রমাণিত রাসায়নিক। লিউকেমিয়া কোষের উপর স্যাপোনিনস-এর যথেষ্ট ইতিবাচক প্রভাবের প্রমাণ পাওয়া গেছে।
আইসোফ্লেবন্স ও লিগনানস ক্যানসারের ঝুঁকি কমায় বলে মত গবেষকদের। শুধু তাই নয় সেলুলার ডিএনএ-কে শরীরে তৈরি হওয়া ফ্রি র‍্যাডিকেলস থেকে বাঁচাতেও কাঁঠালের জুড়ি মেলা ভার। এছাড়াও কাঁঠালের মধ্যে ফাইবার ও কাঁঠালের আঠা খাদ্যনালির মধ্যে তৈরি হওয়া বেশ কিছু বিষাক্ত রাসায়নিক নষ্ট করে খাদ্যনালিকে সুস্থ রাখে।
এক কাপ কাঁঠালের রসে ১৫৫ গ্রাম ক্যালরি থাকে। তার মধ্যে মাত্র ৪ গ্রাম ফ্যাট। শুধু তাই নয়, প্রোটিন সমৃদ্ধ এ ফলে কোলেস্ট্রেরলের মাত্রাও খুব কম। এছাড়াও আছে জিঙ্ক, পটাসিয়াম, ম্যাঙ্গানিজের মতো পদার্থ। সুতরাং সহজলভ্য এ ফলটি সকলেরই খাওয়া জরুরি।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno