আজ- ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ বৃহস্পতিবার  রাত ২:২৮

জীবনানন্দ ও গুণের কবিতা নিয়ে সিনেমা নির্মিত হচ্ছে

 

দৃষ্টি বিনোদন:

দীর্ঘদিন ধরেই পরিচালক মাসুদ পথিক জীবনানন্দ দাশের ‘আট বছর আগের একদিন’ কবিতা নিয়েিসিনেমা নির্মাণের গল্প ভাবছিলেন। একসময় গল্প চূড়ান্ত হয়। নির্ধারিত হয় শুটিংয়ের শিডিউল। চূড়ান্ত হয় অভিনয়শিল্পী হিসেবে একঝাঁক নতুন মুখ।

শুটিংয়ে যাওয়ার আগেই এই পরিচালক ভেবে বসেন আরেকটি গল্প। কবিতা নিয়ে আলাদা আরেকটি সিনেমা। সেই গল্প নির্মলেন্দু গুণের একটি কবিতা থেকে নেওয়া হয়েছে। সিনেমাটির নাম এখনো চূড়ান্ত হয়নি।


পরিচালক জানান, দুটি কবিতার মধ্যে অন্য রকম দর্শন রয়েছে। তিনি মনে করেন- কখনো কবিতার মূল বিষয় রূপকে ধরা দেয়, কখনো দর্শকদের জীবনবোধ নিয়ে নতুন করে ভাবায় কবিতা। বাংলা ভাষায় এমন অনেক কবিতা রয়েছে।

এই কবিতার ভাববস্তু দর্শকদের মধ্যে তুলে ধরতেই একসঙ্গে জীবনানন্দ দাশ ও নির্মলেন্দু গুণের কবিতা নিয়ে কাজ করছেন তিনি। জীবনানন্দ দাশের কবিতা ‘আট বছর আগের একদিন’ নিয়ে শুরু হতে যাচ্ছে সিনেমা।


‘বক’ নামের এই সিনেমার শুটিং শুরু হবে আগামী ২৮ ডিসেম্বরে। ‘বক’ নামের এই সিনেমার চূড়ান্ত প্রি-প্রোডাকশনের মধ্যেই যুক্ত হলো কবি নির্মলেন্দু গুণের নাম। তার কবিতা দিয়েও হবে আরেকটি সিনেমা।

‘বক’ সিনেমার ইংরেজি নাম ‘সোল অব নেচার’। সিনেমায় প্রকৃতিকে ঠিকমতো তুলে ধরতে টানা ৭৫ দিন শুটিংয়ের পরিকল্পনা করেছেন পরিচালক।


অন্য সিনেমাটি নিয়ে পরিচালক বলেন, জীবনানন্দ দাশের ‘আট বছর আগের একদিন’ কবিতা নিয়ে সিনেমা নির্মাণের মধ্যেই নির্মলেন্দু গুণ দাদার কবিতা নিয়ে সিনেমা নির্মাণের ঘোষণা দেওয়াটা আমার জন্য বিশেষ।

গত বুধবার(২৬ অক্টোবর) আমরা চুক্তি করেছি। আশা করছি, আগামী বছর এপ্রিলেই এই সিনেমার শুটিং শুরু করব। সিনেমাটি নিয়ে এখনই কিছু বলতে চাইছি না। এখন ‘বক’ নিয়েই বেশি ব্যস্ততা।’ মাসুদ পথিক পরিচালিত সিনেমা ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ ২০১৪ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে পাঁচটি শাখায় পুরস্কার পায়।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno