আজ- ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ শুক্রবার  দুপুর ১:১১

টাঙ্গাইলের ৮টি আসনে ১২ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলার ৮টি সংসদীয় আসনের প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে ১২ নেতার মনোনয়নপত্র বাতিল বলে গণ্য করা হয়েছে।

রোববার(৩ ডিসেম্বর) ও শনিবার(২ ডিসেম্বর) যাচাই-বাছাই শেষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী, তাদের প্রস্তাবকারী-সমর্থনকারী ও আইনজীবীদের উপস্থিতিতে রিটার্নিং কর্মকর্তা মো. কায়ছারুল ইসলাম এ ঘোষণা দেন। রোববার টাঙ্গাইল-৫, ৬, ৭ ও ৮ আসনের এবং শনিবার টাঙ্গাইল-১, ২, ৩ ও ৪ আসনের মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয়।


জেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা যায়, টাঙ্গাইলের ৮টি সংসদীয় আসনের বিপরীতে ৭১ জন প্রতিদ্বন্দ্বী প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। এরমধ্যে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ৮জন, স্বতন্ত্র প্রার্থী ২৩ জন, জাতীয় পার্টির ৯ জন, কৃষক শ্রমিক জনতা লীগের ৩ জন এবং অন্যান্য দলের ২৮ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন।

যাচাই-বাছাই শেষে ৭১ জনের মধ্যে ১ শতাংশ ভোটারের নাম-সাক্ষরে গড়মিল, ঋণ খেলাপী, দলীয় প্রধানের প্রত্যয়ন না থাকা ইত্যাদি কারণে ৬টি সংসদীয় আসনের ১২ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল বলে গণ্য করা হয়েছে।


মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীরা হচ্ছেন- টাঙ্গাইল-২(গোপালপুর-ভূঞাপুর) আসনের স্বতন্ত্র প্রার্থী ইউনুস ইসলাম তালুকদার ঠান্ডু। তিনি গোপালপুর উপজেলা পরিষদের পদত্যাগকারী চেয়ারম্যান। টাঙ্গাইল-৩(ঘাটাইল) আসনের স্বতন্ত্র প্রার্থী ফরিদা রহমান খান। তিনি একই আসনের অপর স্বতন্ত্র প্রার্থী সাবেক এমপি আমানুর রহমান খানের স্ত্রী। টাঙ্গাইল-৪(কালিহাতী) আসনে জাসদ(ইনু) প্রার্থী এসএম আবু মোস্তফা।

টাঙ্গাইল-৫(সদর) আসনে কেন্দ্রীয় বিএনপির নিবার্হী কমিটির বহিষ্কৃত সদস্য খন্দকার আহসান হাবিব (স্বতন্ত্র) এবং কেন্দ্রীয় মহিলা আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক স্বতন্ত্র প্রার্থী মেহেনিগার হোসেন তন্ময়(স্বতন্ত্র)।

টাঙ্গাইল-৬(নাগরপুর-দেলদুয়ার) আসনে নাগরপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাকেরুল ইসলাম উইলিয়াম(স্বতন্ত্র), কেন্দ্রীয় কৃষক লীগের সাবেক সহ-সভাপতি কাজী এটিএম আনিছুর রহমান বুলবুল(স্বতন্ত্র), জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি তারেক শামস খান হিমু(স্বতন্ত্র), সদ্য বহিষ্কৃত বিএনপি নেতা খন্দকার ওয়হিদ মুরাদ(স্বতন্ত্র), মো. আব্দুল হাফেজ বিল্লাহ (স্বতন্ত্র) এবং সৈয়দ মাহমুদুল ইলাহ (স্বতন্ত্র)। টাঙ্গাইল-৭(মির্জাপুর) আসনে রাফিউর রহমান খান ইউসুফজাই(স্বতন্ত্র)।


জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মো. কায়ছারুল ইসলাম প্রার্থীদের ত্রুটিপূর্ণ মনোনয়নপত্র বাতিল হওয়ার বিষয়ে বিশদ ব্যাখ্যা তুলে ধরেন। তিনি জানান, অধিকাংশ স্বতন্ত্র প্রার্থীর ১ শতাংশ ভোটারের স্বাক্ষর সংক্রান্ত জটিলতার কারণে মনোনয়নপত্র বাতিল হয়েছে।

তাদের মধ্যে অনেকের দৈবচয়ন (এলোপাথাড়ি বাছাই) পদ্ধতিতে পরীক্ষা-নিরীক্ষায় ভোটারদের সাক্ষর জালিয়াতি, মৃত ভোটারদের নাম যুক্ত করা হয়েছে। এছাড়া কোন কোন প্রাথীর মনোনয়নপত্র ঋণ খেলাপী ও অসম্পূর্ণ মনোনয়নপত্র দাখিল এবং দলীয় প্রধানের সম্মতি সূচকপত্র না থাকায়ও মনোনয়নপত্র বাতিল হয়েছে।


তিনি আরও জানান, মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীরা নির্বাচন কমিশনে আপিল করতে পারবেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno