আজ- ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ বুধবার  সকাল ১০:০৮

টাঙ্গাইলে বেড়াতে এসে চাকুরি করছেন এক বিদেশি নাগরিক!

 

দৃষ্টি নিউজ:

dristy-60টাঙ্গাইলের কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে হংকং ভিত্তিক নারী গৃহকর্মী পাঠানোর সংস্থা জাভা মেইড এজেন্সিতে বেড়ানোর ভিসায় এসে দীর্ঘ ছয় মাস যাবত চাকুরি করছেন ইন্দোনেশিয়ান নাগরিক ইতিক পুজি হারনানিক(Etik Puji Harnanik)! এরই মধ্যে তার বিরুদ্ধে নানাবিধ অনিয়মের অভিযোগ ওঠেছে।
খোঁজ নিয়ে জানাগেছে, ইন্দোনেশিয়ান ইতিক পুজি হারনানিক প্রায় ছয় মাস আগে বেড়ানোর(টুরিস্ট হিসেবে) জন্য তিন মাসের ভিসা(পাসপোর্ট নং-এএস ৬৯৬৫১৭, ইন্দোনেশিয়া) নিয়ে বাংলাদেশে আসেন। এরপর তিনি টাঙ্গাইল শহরের আশেকপুরে অবস্থিত কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের তৃতীয় তলায় অবস্থিত জাভা মেইড এজেন্সিতে প্রশিক্ষক(ট্রেইনার) হিসেবে চাকুরি নেন। পরে তিনি প্রভাব খাটিয়ে হিসাব রক্ষকের(অ্যাকাউন্ট্যান্ট) দায়িত্বও নিয়ে নেন। বিধি বহির্ভূতভাবে প্রশিক্ষক ও হিসাব রক্ষকের দায়িত্ব নিয়ে তিনি নানা অনিয়মে জড়িয়ে পড়েন। নিয়মানুয়ায়ী প্রশিক্ষণার্থীদের সংখ্যা অনুপাতে প্রতিদিন খাবার বাবদ ১৫০ টাকা বরাদ্দ থাকলেও অত্যন্ত নিম্নমানের খাবার পরিবেশন এবং প্রশিক্ষণার্থীর সংখ্যা বাড়িয়ে অর্থ আত্নসাত, মেডিকেল চেকআপ বাবদ ৩ হাজার টাকার স্থলে ৫ হাজার টাকা নিয়ে আত্নসাত করছেন। কেউ প্রতিবাদ করলে তাকে প্রতিষ্ঠান থেকে চাকুরিচ্যূত করা হয়। বিভিন্ন অনিয়মের প্রতিবাদ করায় ইতোমধ্যে বাংলাদেশী প্রশিক্ষক (ট্রেইনার) মোছা. মেরী, ইয়াসমিন ও পারভীনকে চাকুরিচ্যূত করা হয়েছে। অনিয়মের প্রতিকার চেয়ে উর্ধতন কর্তৃপক্ষের কাছে আবেদন করায় হংকংয়ের জাভা মেইড এজেন্সির (Java Maid Agency, HK) ম্যানেজার রিপন সরকারকে চাকুরিচ্যূত করা হয়েছে। dristy-62
এ বিষয়ে রিপন সরকার জানান, পুজি হারনানিক বেড়ানোর(টুরিস্ট) ভিসায় বাংলাদেশে অবস্থান করে বিধি বহির্ভূতভাবে একই সঙ্গে প্রশিক্ষক ও হিসাব রক্ষকের দায়িত্ব পালন করছেন। তার অনিয়ম-দুনীতির কারণে হংকংয়ে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে এবং নারী গৃহকর্মীরা মানবেতর জীবন কাটাচ্ছে।
এ বিষয়ে সরেজমিনে ইন্দোনেশিয়ান নাগরিক ইতিক পুজি হারনানিক(Etik Puji Harnanik) সংবাদকর্মী পরিচয় পেয়ে মুখে কুলুপ এটে বসে থাকেন, বাংলা ভাষা জানা থাকলেও ভাঙা ইংরেজিতে কোন প্রশ্নেরই উত্তর দিতে অপারগতা প্রকাশ করেন। এমনকি প্রশিক্ষণ কেন্দ্রে তালাবদ্ধ করে দেন।
টাঙ্গাইল কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের (টিটিসি) ভাইস প্রিন্সিপাল শফিকুল ইসলাম বলেন, টিটিসি’র প্রিন্সিপাল কামরুজ্জামান বর্তমানে বিদেশে রয়েছেন। তাছাড়া হংকংয়ের জাভা মেইড এজেন্সি তাদের কার্যক্রম সম্পর্কে আমাদের কিছু জানায় না। বিশেষ সভা-সেমিনারে আমন্ত্রণ জানালে আমরা অংশ গ্রহন করে থাকি।
প্রকাশ, বিএমইটি’র বিধি মোতাবেক নারী গৃহকর্মীদের প্রশিক্ষণ কেন্দ্র জাভা মেইড এজেন্সিতে একজন ম্যানেজার, তিন জন প্রশিক্ষক(ট্রেইনার) ও দুই জন সাহায্যকারী থাকার কথা থাকলেও ইন্দোনেশিয়ান নাগরিক ইতিক পুজি হারনানিক ও একজন সাহায্যকারী রয়েছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno