আজ- ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ রবিবার  ভোর ৫:৪৩

দেশের শিক্ষা প্রতিষ্ঠানের ১২৫৯টি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

 

দৃষ্টি নিউজ:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা প্রকৌশল অধিদপ্তর নির্মিত দেশের বিভিন্ন জেলার শিক্ষা প্রতিষ্ঠানের ১২৫৯টি নবনির্মিত ভবন উদ্বোধন করেছেন।

মঙ্গলবার(১৪ নভেম্বর) সকালে গণভবন থেকে প্রধানমন্ত্রী ভার্চুয়ালি যুক্ত হয়ে দেশব্যাপী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের এসব ভবন উদ্বোধন করেন। শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. দেলোয়ার হোসেন প্রেসবিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন।


প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনারবাংলা বিনির্মাণ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত উন্নত সমৃদ্ধশালী স্মার্ট বাংলাদেশ গঠনে মানসম্পন্ন শিক্ষার বিকল্প নেই। প্রধানমন্ত্রী ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত দেশে রূপান্তরের লক্ষমাত্রা নির্ধারণ করেছেন।

সেলক্ষে মানসম্মত ও প্রযুক্তিগত কাঙ্খিত শিক্ষা নিশ্চিত করতে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে দেশব্যাপী দৃষ্টিনন্দন ও আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত শিক্ষা অবকাঠামো নির্মাণ করা হচ্ছে।


প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ৪১টি প্রকল্পের মাধ্যমে ৪০ হাজার ৫০০ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে ১৫ হাজার ৩৪৫টি শিক্ষা প্রতিষ্ঠানে ৮৮ হাজার ৪৭৫টি শ্রেণিকক্ষ নির্মাণ সম্পন্ন করা হয়েছে।

ফলে ৪৪ লাখ ২৩ হাজার ৭৫০ জন শিক্ষার্থীর আধুনিক ও উন্নত পরিবেশে পাঠগ্রহণের সুযোগ সৃষ্টি হয়েছে। এতে দেশব্যাপী গুণগত শিক্ষার প্রসার ঘটছে। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিগত ১৫ বছরের শাসনামলে দুই হাজার ৭৫৮ কোটি টাকা ব্যয়ে ১৩ হাজার ৪২টি সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান মেরামত করা হয়েছে।


সূত্রমতে, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নিয়ন্ত্রণে আরও ৩৬টি প্রকল্পের কাজ চলছে। এগুলো সম্পন্ন হলে আরও ১০ হাজার ৯৬৮টি শ্রেণিকক্ষে পাঁচ লাখ ৪৮ হাজার ৪০০ শিক্ষার্থী গুণগত, মানসম্পন্ন, আধুনিক ও প্রযুক্তিগত শিক্ষাগ্রহণের সুযোগ পাবে। দেশব্যাপী এসব শিক্ষাপ্রতিষ্ঠান নির্মাণে একই রকম সুযোগ-সুবিধা থাকায় গ্রাম ও শহরের শিক্ষা ব্যবস্থায় বৈষম্য হ্রাস পাবে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno