আজ- ২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ বৃহস্পতিবার  সকাল ১০:৫৭

পবিত্র আশুরা ১২ অক্টোবর

 

দৃষ্টি নিউজ:

dristy-1
মহররম মাসের চাঁদ দেখা যাওয়ায় আগামী ১২ অক্টোবর বাংলাদেশে পবিত্র আশুরা পালিত হবে। মুসলিমদের কাছে কারবালার স্মৃতিবিজড়িত শোকের দিনটি বাংলাদেশে সরকারি ছুটি থাকে। এ বছর হিন্দুদের দুর্গাপূজার একদিন বাদেই বাংলাদেশের মুসলিমরা আশুরা পালন করবেন।
বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে রোববার(২ অক্টোবর) জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় আশুরার তারিখ ঘোষণা করা হয় বলে ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
এতে বলা হয়, চাঁদ দেখা যাওয়ায় সোমবার(৩ অক্টোবর) থেকে মহররম মাস গণনা শুরু হবে, আগামী ১০ মহররম অর্থাৎ ১২ অক্টোবর সারাদেশে পবিত্র আশুরা পালিত হবে।
সভায় উপস্থিত ছিলেন, ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. হাফিজ উদ্দিনের সভাপতিত্বে প্রধান তথ্য কর্মকর্তা একেএম শামীম চৌধুরী, তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. নুরুল ইসলাম, মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব সাইদুর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের সচিব আলফাজ হোসেন, বাংলাদেশ টেলিভিশনের অতিরিক্ত পরিচালক জাহাঙ্গীর আলম, ওয়াকফ প্রশাসক ফয়েজ আহমেদ ভূঁইয়া ও আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক মো. আবদুর রহমান প্রমুখ।
আশুরা সার বিশ্বের মুসলিমরা পালন করলেও শিয়া মুসলিমরা এ ক্ষেত্রে অগ্রণী। এই দিনে মহানবী হযরত মুহাম্মদ (স.)-এর দৌহিত্র হযরত ইমাম হোসেন (রা.) ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে শহীদ হন। সেই থেকে মুসলিম বিশ্বে কারবালার শোকাবহ ঘটনাকে ত্যাগ ও শোকের প্রতীক হিসেবে পালন করা হয়।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno