আজ- ২রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ রবিবার  সন্ধ্যা ৭:৩৩

পর্নোগ্রাফি বিক্রয় ও প্রচারের শাস্তি দেবে মোবাইল কোর্ট

 

দৃষ্টি নিউজ:

indexপর্নোগ্রাফি বিক্রয়, প্রদর্শন বা যে কোনো প্রকারে প্রচারের শাস্তি মোবাইল কোর্টের (ভ্রাম্যমাণ আদালত) মাধ্যমে দেয়া হবে। এজন্য ‘ভ্রাম্যমাণ আদালত আইন-২০০৯’-এর তফসিলে ‘পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইন-২০১২’-এর ধারা ৮-এর উপধারা ৪ ও ৫ যুক্ত করে মঙ্গলবার(৭ মার্চ) একটি আদেশ জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ।
এ দুটি উপধারার অপরাধের জন্য ভ্রাম্যমাণ আদালত দুই বছর সশ্রম কারাদন্ড এবং সর্বোচ্চ এক লাখ টাকা পর্যন্ত জরিমানা করতে পারবে। ৮ ধারার ৪ উপধারায় বলা হয়েছে- কোনো ব্যক্তি পর্নোগ্রাফি প্রদর্শনের মাধ্যমে গণউপদ্রব সৃষ্টি করলে তিনি অপরাধ করেছেন বলে গণ্য হবে। ৫ উপধারায় বলা হয়েছে- কোনো ব্যক্তি পর্নোগ্রাফি বিক্রয়, ভাড়া, বিতরণ, সরবরাহ, প্রকাশ্যে প্রদর্শন বা যে কোনোভাবে প্রচার করলে বা ওইসব বা যে কোনো উদ্দেশ্যে পর্নোগ্রাফি প্রস্তুত, উৎপাদন, পরিবহন বা সংরক্ষণ করলেও অপরাধ হিসেবে গণ্য হবে।
কোনো পর্নোগ্রাফি প্রাপ্তিস্থান সম্পর্কে কোনো ধরনের বিজ্ঞাপন প্রচার করলে বা ওইসব অপরাধ করার উদ্যোগ গ্রহণ করলে শাস্তি দিতে পারবে ভ্রাম্যমাণ আদালত। এসব অপরাধের জন্য কোনো ব্যক্তি সর্বোচ্চ দুই বছরের সশ্রম কারাদন্ড এবং এক লাখ টাকা পর্যন্ত অর্থদন্ডে দন্ডিত হবেন বলে আইনে উল্লেখ করা হয়েছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno