আজ- ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ শুক্রবার  বিকাল ৩:০০

প্রার্থীর তথ্য প্রচারে রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ ইসির

 

দৃষ্টি নিউজ:

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থীরা হলফনামায় যেসব তথ্য দেবেন, তা ভোটারদের মাঝে প্রচারের জন্য ব্যবস্থা নিতে রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে লিফলেট আকারে এবং জনাকীর্ণ স্থানে সেগুলো প্রচারের জন্য বলা হয়েছে।


ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান মঙ্গলবার (২৮ নভেম্বর) নির্দেশনাটি পাঠিয়েছেন। এতে বলা হয়েছে, হলফনামার মাধ্যমে সংগৃহীত তথ্যাদি লিফলেট আকারে ভোটারদের মাঝে প্রচার করতে হবে এবং নির্বাচন এলাকার বিভিন্ন স্থানে অবস্থিত হাট-বাজারে বা অন্য জনাকীর্ণ স্থানে প্রচারের ব্যবস্থা করতে হবে।


হলফনামার তথ্য নির্বাচন কমিশন সচিবালয়ের ওয়েবসাইটেও প্রকাশ করা হবে। এজন্য মনোনয়নপত্র দাখিল করার সঙ্গে সঙ্গে হলফনামা, সম্ভাব্য উৎসের বিবরণী (ফরম-২০), সম্পদ দায় এবং বার্ষিক আয়-ব্যয় বিবরণী (ফরম-২১), প্রার্থীদের আয়কর রিটার্ন ও কর পরিশোধের প্রমাণপত্রের অনুলিপি স্ক্যান করে পিডিএফ ফাইল আকারে নির্বাচন কমিশন সচিবালয়ে ইলেকশন মানেজমেন্ট সিস্টেমে পাঠাতে হবে।


২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে সুশীল সমাজের দাবীর প্রেক্ষিতে প্রার্থীর হলফনামা প্রচারের জন্য আইনে সংশোধন আনেন এটিএম শামসুল হুদার নেতৃত্বাধীন তৎকালীন কমিশন। ভোটাররা যাতে প্রার্থীর সকল তথ্য তুলনা করে যোগ্য প্রতিনিধি বেছে নিতে পারেন, তাই উদ্যোগ এ নেওয়া হয়েছিল। তবে প্রার্থীর হলফনামা ইসির ওয়েবসাইটে দেওয়া হলেও ইতিপূর্বে স্থানীয়ভাবে প্রচারের ব্যবস্থা করা হয়নি। তবে এবারও রিটার্নিং কর্মকর্তাদের বিষয়টি বাস্তবায়নের জন্য নির্দেশনা দিল কমিশন।


দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর।

রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno