আজ- ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ মঙ্গলবার  রাত ১২:৪৩

বিশ্ব এইডস দিবস আজ

 

দৃষ্টি নিউজ:

dristy-pic-61
আজ ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস। প্রতিবারের মতো এবারো বাংলাদেশে দিবসটি যথাযথ মর্যাদায় পালন করার উদ্যোগ নেয়া হয়েছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘আসুন ঐক্যের হাত তুলি, এইচআইভি প্রতিরোধ করি’। দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের আয়োজনে সকাল ৯টায় শাহবাগ বটতলা থেকে শোভাযাত্রা বের হয়।
এ উপলক্ষে বিভিন্ন সরকারি ও বেসরকারি সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি মো. আব্দুুল হামিদ তার বাণীতে এইচআইভি নির্মূলে তরুণ সমাজকে ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেছেন, এইচআইভি আক্রান্তদের চিকিৎসায় সকলকে এগিয়ে আসতে হবে।
রাষ্ট্রপতি বলেন, প্রতিবেশী দেশগুলোতে এইচআইভি সংক্রমণের উচ্চহার বিরাজ করলেও বাংলাদেশে এ হার শূন্য দশমিক ১ শতাংশের নীচে। এটি আমাদের মতো অতি ঘনবসতি দেশের জন্য একটি সুখবর। এই অর্জনে সরকারি কার্যক্রমের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান, উন্নয়ন সহযোগী ও জাতিসংঘের অঙ্গ সংস্থাগুলোর অবদান বিশেষভাবে উল্লেখযোগ্য।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এইচআইভি সংক্রমণ শুধুমাত্র একটি স্বাস্থ্যগত সমস্যা নয় বরং এইচআইভি আক্রান্ত ব্যক্তির ওপর এর সামাজিক, আর্থিক এবং মানসিক নেতিবাচক প্রভাব দেখা যায়। সুতরাং এইচআইভি নিয়ন্ত্রণ বা নির্মূল করার লক্ষ্যে প্রতিরোধ ও চিকিৎসা কর্মসূচিসমূহ বাস্তবায়নের পাশাপাশি ধর্মীয় ও সামাজিক অনুশাসন মেনে চলা, পারিবারিক সুসম্পর্ক বজায় রাখা, আত্মনিয়ন্ত্রণ, ইতিবাচক মনোবৃত্তির পরিচর্যা, উন্নত মননশীলতা এবং সুকুমার বৃত্তির অনুশীলন অত্যন্ত জরুরি।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno