আজ- ১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ শনিবার  সকাল ১১:৩৫

ভূঞাপুর উপজেলা আ’লীগ আহবায়ক কমিটিতে যুগ পাড়! বাড়ছে দ্বন্দ্ব

 

দৃষ্টি নিউজ:

A'ligeটাঙ্গাইলের ভূঞাপুর উপজেলা আওয়ামী লীগ দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে আহবায়ক কমিটিতেই চলছে। দলীয় কোন্দল ও নানা জটিলতার কারণে সম্মেলন না হওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। এরআগে বেশ কয়েক বার আহবায়ক কমিটি হলেও পূর্ণাঙ্গ কমিটি দিতে ব্যর্থ হয়েছে দলটি। সর্বশেষ গত বছরের ৯ অক্টোবর জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে যে আহবায়ক কমিটি দেয়া হয়েছে সে কমিটির তিন মাসের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠনের কথা। কিন্তু তিন মাসের বেশি সময় অতিবাহিত হলেও মাত্র ওয়ার্ড কমিটি পর্যন্ত সীমাবদ্ধ রয়েছে কমিটি গঠনের কার্যক্রম। তবে কবে নাগাদ হবে তাও সঠিকভাবে বলতে পারছেন না নেতারা।
জানা যায়, সর্বশেষ ২০০৩ সালের ২১ ডিসেম্বর উপজেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে কাউন্সিলরদের ভোটে বর্তমান পৌর মেয়র মাসুদুল হক মাসুদ সভাপতি ও আমিরুল ইসলাম তালুকদার বিদ্যুৎ সাধারণ সম্পাদক নির্বাচিত হন। পরে মাসুদুল হক মাসুদের সঙ্গে তৎকালীন জেলা আওয়ামী লীগের সভাপতি শামসুর রহমান খান শাহজাহানের বিরোধ দেখা দেয়। ওই বিরোধকে কেন্দ্র করে ২০০৬ সালের ১৫ জুন কমিটি ভেঙে দেয়া হয়। সে সময় আবদুল হালিম অ্যাডভোকেটকে আহবায়ক করে কমিটি করা হয়। ২০০৯ সালে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আবদুল হালিম দলীয় মনোনয়ন পান। কোন্দল নিরসনের জন্য ২০০৯ সালের ৮ জানুয়ারি আবদুল হালিমের স্থলে মাসুদুল হককে কমিটির আহবায়ক করা হয়। এ কমিটিও সম্মেলন করতে পুরোপুরি ব্যর্থ হয়। পরবর্তীতে জেলা সম্মেলনকে সামনে রেখে ২০১৫ সালের ১৯ জুলাই উপজেলা আওয়ামী লীগের সব পক্ষের নেতাদের নিয়ে জেলা সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান খান ফারুক বৈঠক করেন। সেখানে মাসুদুল হককে আবার আহবায়ক করে ১৭ সদস্য বিশিষ্ট কমিটি করে দেয়া হয়। ওই কমিটিকে জেলা সম্মেলনের আগে উপজেলা কমিটির সম্মেলনের প্রস্তুতি নিতে বলা হয়েছিল। কিন্তু জেলা আওয়ামী লীগের সম্মেলন গত বছরের অক্টোবরে অনুষ্ঠিত হলেও ভূঞাপুর উপজেলা আওয়ামী লীগ সম্মেলন করতে ব্যর্থ হয়। জেলা আওয়ামী লীগ পুনরায় গত বছরের ৯ অক্টোবর মাসুদুল হক মাসুদকে তৃতীয়বারের মতো আহবায়ক করে ৬৭ সদস্য বিশিষ্ট কমিটি অনুমোদন করে। এ কমিটিকে তিন মাসের মধ্যে সম্মেলন করে পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে বলা হয়েছে। কিন্তু তিন মাসের বেশি সময় অতিবাহিত হলেও মাত্র ওয়ার্ড কমিটি পর্যন্ত সীমাবদ্ধ রয়েছে। এদিকে, উপজেলা আওয়ামী লীগের আহবায়ক কমিটির দুই যুগ্ম-আহবায়ক আব্দুল হামিদ ভোলা ও তাহেরুল ইসলাম তোতা আওয়ামী লীগ নেতা ফরিদ হত্যা মামলায় আত্মগোপণে থাকায় সম্মেলন নিয়ে আরো জটিলতা দেখা দিয়েছে। এছাড়াও বিভিন্ন কারণে বহিস্কৃত বর্তমান উপজেলা চেয়ারম্যান আব্দুল হালিম অ্যাডভোকেট, উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম-আহবায়ক আমিরুল ইসলাম তালুকদার বিদ্যুৎ, যুগ্ম-আহবায়ক আজহারুল ইসলাম, পৌর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম চঞ্চল, গোবিন্দাসী ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাবেক চেয়ারম্যান আমিনুল ইসলাম আমিন, অলোয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাবেক চেয়ারম্যান রহিজ উদ্দিন, নিকরাইল ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আব্দুল হাই সরকার, অলোয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক লিটন মিঞাসহ আরো বেশ কিছু নেতা সম্মেলনে বড় ফ্যাক্টর হিসেবে দেখা দিয়েছে।
নাম প্রকাশ না করার শর্তে উপজেলা আওয়ামী লীগের কয়েকজন নেতা-কর্মী বলেন, দীর্ঘদিন পূর্ণাঙ্গ কমিটি না হওয়ায় দলের মধ্যে নানা দ্বন্দ্ব-গ্রুপিংয়ের সৃষ্টি হয়েছে। ছাত্রলীগ ও যুবলীগ থেকে শুরু করে প্রত্যেকটি অঙ্গ ও সহযোগী সংগঠনেও রয়েছে একাধিক গ্রুপিং ও দ্বন্দ্ব। দ্বন্দ্ব আর গ্রুপিং ক্রমেই জোরালো হচ্ছে। আর এ কারণে হতাশায় ভুগছেন উপজেলার সাধারণ নেতা-কর্মীরা। দ্রুত সম্মেলন না হলে জটিলতা বাড়তেই থাকবে।
উপজেলা আওয়ামী লীগের আহবায়ক ও ভূঞাপুর পৌরসভার মেয়র মাসুদুল হক মাসুদ বলেন, এবার দায়িত্ব পাওয়ার পর পৌরসভা ও ছয়টি ইউনিয়নের কমিটি ভেঙে আহবায়ক কমিটি করে দেয়া হয়েছে। ইতিমধ্যে সকল ওয়ার্ডের সম্মেলন শেষ হয়েছে। খুব তাড়াতাড়ি ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলন শেষ করে উপজেলা আওয়ামী লীগের সম্মেলন করা হবে।
টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জোয়াহেরুল ইসলাম জোয়াহের বলেন, ভূঞাপুর উপজেলা আওয়ামী লীগের সম্মেলন করার প্রস্তুতি দ্রুত গতিতে এগিয়ে চলছে। আগামী কিছু দিনের মধ্যেই সম্মেলন করে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno