আজ- ২রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ রবিবার  সকাল ৮:৩৯

মধুপুরে আনারস পাতার আঁশ থেকে উৎপন্ন পণ্যের সম্প্রসারণ বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত

 

Tangail-Mudopur-3

টাঙ্গাইলের মধুপুরে আনারস পাতা থেকে উৎপাদিত আঁশজাত পণ্যের বাণিজ্যিক সম্প্রসারণ বিষয়ক এক কর্মশালা স্থানীয় ব্যুরো বাংলাদেশের আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে।
কর্মশালাটি এই প্রকল্পের আওতায় স্থানীয় জনপ্রতিনিধি, সরকারি ও বেসরকারি কর্মকর্তা, বাণিজ্যিক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধি, স্থানীয় সাংবাদিকবৃন্দ ও নারী উদ্যোক্তা নেতৃবৃন্দের অংশগ্রহণে করেন।
ব্যুরো বাংলাদেশের অতিরিক্ত পরিচালক প্রাণেশ চন্দ্র বণিকের সভাপতিত্বে ওই কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মধুপুর উপজেলা চেয়ারম্যান আলহাজ মো. ছরোয়ার আলম খান আবু এবং বিশেষ অতিথি ছিলেন, মধুপুর উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রমেন্দ্র নাথ বিশ্বাস, উপজেলা কৃষি কর্মকর্তা মাহমুদুল হাসান, উপজেলা ভাইস চেয়ারম্যান নাজমা সরকার এবং প্রাক্তন উপজেলা চেয়ারম্যান আব্দুল গফুর মন্টু। কর্মশালায় আরো উপস্থিত ছিলেন ইউরোপীয় ইউনিয়নের সিনিয়র এক্সপার্ট অ্যান রেইনি এবং ফিন্যান্সিয়াল এক্সপার্ট একতেদার রহমান।
কর্মশালায় আরো বক্তব্য রাখেন, ব্যুরো বাংলাদেশের জোনাল ম্যানেজার হারুন অর রশীদ এবং বিডব্লিউসিসিআই-এর ইউনিট ম্যানেজার এসএম আজাদ। কর্মশালার মূল বিষয় উপস্থাপনা করেন, প্রকল্প সমন্বয়কারী সৈয়দ সুলতান চাঁদ।
এই প্রকল্পের নারী উদ্যোক্তাগণ কর্তৃক আনারসের পাতার আঁশ থেকে প্রস্তুতকৃত বিভিন্নপ্রকার পণ্য যেমন- ব্যাগ, ম্যাট, ও শোপিচ ইত্যাদি কর্মশালায় প্রদর্শন করা হয়।
অংশগ্রহণশূলক এই কর্মশালায় অংশগ্রহণকারী নারী উদ্যোক্তাগণ তাদের সামগ্রিক সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরতে গিয়ে বলেন যে, তাদের আরো প্রশিক্ষণ, বিশেষ সেলাই মেশিন ও আঁশ নিষ্কাশন যন্ত্রের প্রয়োজন। উপস্থিত অতিথিবৃন্দ এই প্রকল্পটিকে অভিনব এবং স্থানীয় সম্পদের যথার্থ ব্যবহার বলে উল্লেখ করে মেয়াদ শেষ হবার পরও কাজগুলো চালিয়ে নেবার আহবান জানান। তারা এই অভিনব প্রকল্পের ব্যাপক প্রচারের জন্য অনুরোধ করেন।
প্রকাশ, ইউরোপীয় ইউনিয়ন এবং বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রণালয়ের অর্থায়নে বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিডব্লিউসিসিআই) এবং ব্যুরো বাংলাদেশ ‘কৃষিজ বর্জ্য হতে প্রাকৃতিক আঁশ ভিত্তিক উৎপন্ন পণ্য প্রসারের মাধ্যমে নারীর আর্থ-সামাজিক ক্ষমতায়ণ’ নামক একটি প্রকল্প বাস্তবায়ন করছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno