আজ- ২রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ রবিবার  সন্ধ্যা ৭:১১

শুভ মহালয়া আজ (শুক্রবার)

 

দৃষ্টি নিউজ:0001আজ শুভ মহালয়া। সৌর আশ্বিনের কৃষ্ণপক্ষের নাম মহালয়া। মহালয়ার মাধ্যমে দেবীপক্ষের শুভ সূচনা হবে। দুর্গোৎসবের তিন পর্ব- মহালয়া, বোধন আর সন্ধিপূজা। শুক্রবার(৩০ সেপ্টেম্বর) ভোর ৫টা ৩০ মিনিটে মহালয়ার ঘট স্থাপন ও বিশেষ পূজা শুরু হয়। মন্দির ও পূজা মন্ডপে চন্ডীপাঠের মধ্যদিয়ে দশভূজা দেবী দুর্গাকে মর্তালোকে আমন্ত্রণ জানানো হয়েছে। এদিন থেকে বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার মূলত ক্ষণ গণনা শুরু হবে।
দীর্ঘ একটি বছর পর কৈলাশ শিখর থেকে দুর্গতিনাশীনি দুর্গার মর্তে আগমনী বার্তায় সনাতন ধর্মাবলম্বীদের ঘরে ঘরে এখন উৎসবের আমেজ। সবার মনে আনন্দ। চারদিকে সাজ সাজ রব আর দেবীকে বরণ করে নেয়ার প্রস্তুতিতে ভক্তরা ব্যস্ত সময় পাড় করছেন। পুরান মতে, মহালয়ার মাধ্যমে শক্তিরূপে দেবী দুর্গা প্রতিটি মর্ডপে মন্ডপে অধিষ্ঠিত হবেন। মহালয়ায় অতিপ্রত্যুষে প্রথমেই ঘট স্থাপন করা হয়। চ-ী পাঠের মাধ্যমে দেবীকে আবাহন করা হয়। দুর্গাপূজায় ঢাকে প্রথম কাঠি পড়ে। মঙ্গল প্রদীপ প্রজ্বলন এবং বৈজয়ন্তী ধ্বজা উড্ডয়নের মাধ্যমে দেবীপক্ষের উদ্বোধন করা হয়। ধর্ম বিশ্বাস মতে, মহালয়ায় দেব-দেবীরা দেবী দুর্গার পূজার জন্য নিজেদের জাগ্রত করেন। মহালয়ার অন্যান্য কর্মসূচির মধ্যে মন্ডপে মন্ডপে ভোগরাগ, প্রসাদ বিতরণ ও মাতৃগীতাঞ্জলির আয়োজন করা হয়েছে।
সনাতন বিশ্বাস ও পঞ্জিকা মতে দেবী দুর্গা এবার ঘোটকে (ঘোড়া) চড়ে মর্তলোকে আসবেন এবং ঘোটকেই আবার স্বর্গালোকে ফিরে যাবেন। এর অর্থ হচ্ছে ফসল ও শস্যহানি। মহালয়ার সাতদিন পর ৬ অক্টোবর ষষ্ঠীপূজার মধ্যদিয়ে ৫ দিন ব্যাপী শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিক সূচনা হবে। ষষ্ঠীপূজার দিনে দেবীর বোধন, আমন্ত্রণ ও অধিবাস হয়। শুরু হবে পূজার আনুষ্ঠানিকতা। এরপর ৮ অক্টোবর মহাসপ্তমী, ৯ অক্টোবর মহাষ্টমী ও কুমারী পূজা অনুষ্ঠিত হবে। ঢাকায় রামকৃষ্ণ মিশনে যথারীতি কুমারী পূজার আয়োজন করা হয়েছে। ১০ অক্টোবর মহানবমী এবং ১১ অক্টোবর বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে দুর্গোৎসবের সমাপ্তি ঘটবে।
প্রকাশ, এবার সারাদেশে ২৯ হাজার ৩৯৫টি মন্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। সব পূজা মন্ডপেই মহালয়া উপলক্ষে বিশেষ পূজা ও অন্যান্য আনুষ্ঠানিকতা অনুষ্ঠিত হবে। দুগাপূজা উপলক্ষে পূজা মন্ডপ এলাকায় তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno