আজ- ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ শুক্রবার  দুপুর ১:৪৮

সপ্তাহে ৩ কর্মদিবস সম্ভব!

 

দৃষ্টি ডেস্ক:

শীর্ষ সফটওয়্যার প্রতিষ্ঠান মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা ও ধনকুবের বিল গেটস বলেছেন, প্রযুক্তি মানুষের প্রতিদ্বন্দ্বী হবে না। তবে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) মানুষের জন্য তিন কর্মদিবসের সপ্তাহকে সম্ভব করে তুলতে পারে। কারণ এআই মানুষকে অনেক কায়িক কাজের বোঝা থেকে মুক্তি দেবে।


সম্প্রতি দক্ষিণ আফ্রিকার কমেডিয়ান ও লেখক ট্রেভর নোয়াহের সঙ্গে তাঁর পডকাস্ট ‘হোয়াট নাউ’য়ে বলার সময় বিল গেটস এ মন্তব্য করেন। নোয়াহ তাকে কর্মক্ষেত্রে বা চাকরির বাজারে কৃত্রিম বুদ্ধিমত্তা কতটা হুমকির, এ বিষয়ে প্রশ্ন করলে বিল গেটস আশা প্রকাশ করেন, এআই মানুষের কায়িক শ্রমের বোঝা কমিয়ে আরও বেশি বেশি গঠনমূলক কাজে সম্পৃক্ত হওয়ার সুযোগ করে দেবে।


বিল গেটস বলেন, ‘জীবনের উদ্দেশ্য কেবল চাকরি করা নয়। কাজেই আপনি যদি শেষ পর্যন্ত এমন একটি সমাজ পান যেখানে সপ্তাহে তিন দিন কাজ করতে হয়, তবে সম্ভবত এটি ঠিক আছে।’


তিনি বলেন, ভবিষ্যৎ পৃথিবীতে অত্যধিক কায়িক পরিশ্রমের কাজগুলো করবে যন্ত্রেরা। এতে মানুষের কায়িক শ্রমের প্রয়োজনীয়তা কমে আসবে।


কাজের বিবর্তনের উদাহরণ দিয়ে তিনি বলেন, তার পিতামহ কৃষিকাজকে প্রকৃত কাজ মনে করতেন, সেই ধারণা বদলে যায় তার বাবার আমলে। তার বাবা নানা ধরনের কাজ করতেন। গেটস বলেন, এখন মাত্র ২ শতাংশ মার্কিন কৃষিকাজের সঙ্গে যুক্ত।


এই ধনকুবের বলেন, প্রযুক্তিগত অগ্রগতি যদি যৌক্তিক গতিতে এগোয় এবং সরকার যদি ওই সব পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নিতে মানুষকে সহায়তা করে, তাহলে এসব পরিবর্তন ইতিবাচক হয়েই আসবে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno