আজ- ২রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ রবিবার  সন্ধ্যা ৭:০৭

সিপিবি’র প্রতিষ্ঠাবার্ষিকী আজ

 

দৃষ্টি নিউজ:

CPB20151215225444বাংলাদেশের কমিউনিস্ট পার্টির(সিপিবি) ৬৯তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ সোমবার(৬ মার্চ)। এ উপলক্ষে নানা কর্মসূচি পালন করবে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি। সকালে রাজধানীর পল্টনে কমরেড মণি সিংহ সড়কের মুক্তি ভবনের সামনে থেকে লাল পতাকা মিছিল বের করবে। এছাড়া ঢাকার বাইরে দলটির বিভিন্ন জেলা ও উপজেলা শাখা নানা কর্মসূচি পালন করবে।
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক বিবৃতিতে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম এবং সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ বাম গণতান্ত্রিক বিকল্প গড়ার আহ্বান জানান।
বিবৃতিতে বলা হয়, ‘আওয়ামী লীগ ও বিএনপিকেন্দ্রিক দ্বি-দলীয় মেরুকরণের বাইরে বাম গণতান্ত্রিক বিকল্প বলয় গড়ে তোলার কঠিন ও জটিল পথ পরিক্রমায় নানামুখী তৎপরতায় সিপিবি তার প্রচেষ্টা অব্যাহত রেখেছে। দেশ ও জাতির কাঙ্ক্ষিত মুক্তির জন্য সমাজতন্ত্রের লক্ষ্যে বিপ্লবী গণতান্ত্রিক পরিবর্তন সাধনে সিপিবি কাজ করে যাচ্ছে।’
গত শতকের শুরুতে ভারতবর্ষে গঠিত কমিউনিস্ট পার্টির উত্তরাধিকার সিপিবি।
ভারত ভাগের পর ১৯৪৮ সালের ৬ মার্চ পাকিস্তানের প্রতিনিধিরা স্বতন্ত্রভাবে পাকিস্তানের কমিউনিস্ট পার্টি এবং পূর্ব পাকিস্তান প্রাদেশিক কমিটি গঠন করেন।
১৯৬৮ সালে পূর্ব পাকিস্তান প্রাদেশিক কমিটি স্বতন্ত্র ও স্বাধীন দল হিসেবে যাত্রা শুরু করে। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর এই দলটি সিপিবি নাম নেয়।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno