আজ- ২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ বৃহস্পতিবার  সকাল ৯:৫২

১৬ উপজেলায় ভোট গ্রহন শুরু

 

দৃষ্টি নিউজ:

image_1832_281137দলীয়ভাবে প্রথমবার দেশের সাত বিভাগের ১৬টি উপজেলা ও চারটি পৌরসভায় বিভিন্ন পদে আজ সোমবার(৬ মার্চ) ভোট হচ্ছে। সকাল ৮টা থেকে ভোট গ্রহন শুরু হয়েছে চলবে একটানা বিকাল ৪টা পর্যন্ত।
বিএনপির প্রশ্নের মধ্যে কেএম নূরুল হুদার নেতৃত্বে নতুন ইসি যাত্রা শুরুর পর একসঙ্গে একাধিক স্থানে নির্বাচন এটাই প্রথম। ক্ষমতাসীন আওয়ামী লীগ আস্থা রাখলেও বিএনপি এখনও সংশয়মুক্ত না হওয়ায় স্থানীয় সরকারের এই নির্বাচনকে নতুন ইসির ইমেজ তৈরির ভোট হিসেবে দেখছেন বিশ্লেষকরা। উপজেলা ও পৌরসভার এই নির্বাচন দলীয় প্রতীকে হচ্ছে বলে আওয়ামী লীগ, বিএনপিসহ বড় দলগুলোর অংশগ্রহণ থাকছে।
বিশ্লেষকরা বলছেন, নতুন ইসি কেমন হবে, তা এই ভোটেই বোঝা যাবে। নিরপেক্ষভাবে শক্ত হাতে এই নির্বাচনটি করতে পারলে তা নতুন ইসিকে নিয়ে সন্দেহ কাটিয়ে ওঠার ক্ষেত্রে ভূমিকা রাখবে।
বিষয়টি নিয়ে ইসিও সজাগ। দায়িত্ব নেয়ার পর গত কয়েকদিনে সিইসিসহ নির্বাচন কমিশনাররা এসব উপজেলা ও পৌরসভা সফর করে এসেছেন।
কিশোরগঞ্জের হোসেনপুর গিয়ে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছিলেন, অত্যন্ত গুরুত্বপূর্ণ এই নির্বাচনের উপর নির্বাচন কমিশনের ইমেজ নির্ভর করছে। কারণ এটা হচ্ছে এই নির্বাচন কমিশনের অধীনে প্রথম নির্বাচন।
২২ ফেব্রুয়ারি রাঙ্গামাটির বাঘাইছড়িতে পৌর নির্বাচন করেছে নতুন ইসি। তা শান্তিপূর্ণ হয়েছে। তবে তুলনামূলক বড় পরিসরে ভোট এটাই প্রথম।
কোনো ধরনের অনিয়ম বা অভিযোগ যাতে না ওঠে তা মাথায় রেখে মাঠ পর্যায়ে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে বলে জানান ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ।
ভোটের আগের দিন রোববার(৫ মার্চ) সংবাদ সম্মেলনে আসা ইসি সচিব জানান, নির্বাচনের প্রস্তুতি শতভাগ শেষ। সুষ্ঠুভাবে ভোট করতে যা করা প্রয়োজন সবই করা হবে। কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন কমিশন নানাভাবে সমালোচিত হওয়ায় বর্তমান ইসি বেশ সতর্ক বলে জানান তিনি।
সচিব বলেন, বিগত কমিশনকে অনেক অভিযুক্ত করেছে মিডিয়া। বর্তমান কমিশন সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় গিয়ে আইনশৃঙ্খলা সংক্রান্ত বৈঠক করেছেন। কাজেই নির্বাচনে বাড়তি সতর্কতা অবলম্বন করা হচ্ছে।
ইসি সচিব জানান, এখন পর্যন্ত নির্বাচনী এলাকাগুলোতে পরিস্থিতি স্থিতিশীল রয়েছে। ভোটের আগের রাতে যাতে কারচুপি না হয়, এজন্য পুরো কমিশন মাঠে গিয়ে বৈঠক করেছে। তারা নির্দেশনা দিয়েছেন কাউকে ছাড় দেয়া হবে না। কাজেই কেউ দুঃসাহস দেখাবে না।
গত ১৫ ফেব্রুয়ারি দায়িত্ব নিয়েই সিইসি নূরুল হুদা বলেছিলেন, নিরপেক্ষভাবে দায়িত্ব পালনে আপসহীন থাকবেন তারা।
ক্ষমতাসীনদের বিধি লঙ্ঘনের ঘটনায় ইসি নির্লিপ্ত বলে বিএনপির অভিযোগের প্রতিক্রিয়ায় ইসি সচিব বলেন, অভিযোগ আমলে নেয়া হচ্ছে না, এ কথাটা ঠিক না। তবে যত অভিযোগ আসছে, তার মধ্যে খতিয়ে দেখে একটা অভিযোগের বিষয়ে ব্যবস্থা নেয়া হয়েছে। প্রমাণ ছাড়া কোনো অভিযোগের ব্যবস্থা হবে না। কাজেই প্রমাণসহ অভিযোগ আসতে হবে বলেন তিনি।
এই ১৪টি উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে দলীয় প্রতীকে এবারই প্রথম ভোট হচ্ছে। তিনটি পদেই ভোট হচ্ছে সিলেটের ওসমানী নগর, খাগড়াছড়ির গুইমারা ও সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায়। বাকি ১১ উপজেলার মধ্যে চেয়ারম্যান পদে ভোট হবে বরিশালের বানারীপাড়া, গৌরনদী, পটুয়াখালীর রাঙ্গাবালী, কুমিল্লার আদর্শ সদর, পাবনার সুজানগর, কিশোরগঞ্জের হোসেনপুরে। ভাইস চেয়ারম্যান পদে নাটোরের বড়াইগ্রাম, নীলফামারীর জলঢাকা, সাতক্ষীরার কলারোয়া ও বাগেরহাটের মোরেলগঞ্জে ভোট হবে। নারী ভাইস চেয়ারম্যান পদে ভোট হবে পাবনার ঈশ্বরদীতে।
চার পৌরসভার মধ্যে টাঙ্গাইলের সখীপুরের দুই নাম্বার সাধারণ ওয়ার্ডে, পটুয়াখালীর গলাচিপায় মেয়র পদে, রাজশাহীর আড়ানী পৌরসভার এক নাম্বার ওয়ার্ডে এবং শেরপুর পৌরসভার ৭ নাম্বার ওয়ার্ডে কাউন্সিলর পদে উপনির্বাচনে ভোট হচ্ছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno