আজ- ১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ শনিবার  সকাল ১০:২৫

২২২ বছর আগের ‘রামগড় লোকাল ব্যাটালিয়ান’ আজকের বিজিবি

 

দৃষ্টি নিউজ:

dristy-pic-79
মঙ্গলবার(২০ ডিসেম্বর) বর্ডার গার্ড বাংলাদেশ বা বিজিবি দিবস। আজ থেকে ২২২ বছর আগে ১৭৯৫ সালে পার্বত্য চট্টগ্রামের রামগড়ে ‘রামগড় লোকাল ব্যাটালিয়ন’ নামে গোড়াপত্তন হয় বাংলাদেশের এ সীমান্তরক্ষী বাহিনীর। মঙ্গলবার বিজিবি দিবস উপলক্ষে রামগড়স্থ ৪৩ বিজিবি ব্যাটালিয়া দিনব্যাপী নানা কর্মসূচি পালন করে। কর্মসূচির মধ্যে ছিল, ব্যাটালিয়ান সদরে দোয়া মাহফিল, পতাকা উত্তোলন, দরবার, প্রীতিভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি।
ইতিহাস সাক্ষ্য দেয়, ১৭৯৫ সালে রামগড় লোকাল ব্যাটালিয়ান নামে বাহিনীটির গোড়াপত্তন হওয়ার পর কালের বিবর্তনে পরিবর্তন হয় বাহিনীটির নামও। পরিবর্তন হয় অস্ত্রশস্ত্রের, পোশাকেরও। জনবল, শক্তি সামর্থও বৃদ্ধি পায় সময়ের প্রয়োজনে। ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে ইস্ট পাকিস্তান রাইফেলস (ইপিআর) নাম বদল করে বাহিনীটির নাম দেয়া হয় বাংলাদেশ রাইফেলস্ বা বিডিআর। ২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি ঢাকার পিলখানায় সংঘটিত বিডিআর বিদ্রোহের ঘটনার পর ২০১০ এর ৮ ডিসেম্বর জাতীয় সংসদে ‘বর্ডার গার্ড বাংলাদেশ আইন ২০১০’ পাস হওয়ার মাধ্যমে ২০১১ সালের ফেব্রুয়ারি মাসে এ সীমান্তরক্ষী বাহিনীর সর্বশেষ নামকরণ হয় বর্ডার গার্ড বাংলাদেশ বা বিজিবি। ওই বছরে ২০ ডিসেম্বর বিজিবি দিবস হিসেবে ঘোষণা দেয়া হয়। আজ মঙ্গলবার পালিত হচ্ছে ষষ্ঠতম বিজিবি দিবস।
২০০৫ সালে তৎকালীন ৩৩ রাইফেল ব্যাটালিয়ানের উদ্যোগে রামগড়ে স্থাপন করা হয় এ বাহিনীর দৃষ্টিনন্দন বিশাল জন্ম স্মৃতিস্তম্ভ। এর বেদিতে বিজিবি’র সংক্ষিপ্ত জন্ম ইতিহাস লেখা ছাড়াও পোড়া মাটি দিয়ে তৈরি বাহিনীটির বিবর্তনের আটটি অবয়ব বা টেরাকোটা স্থাপন করা হয়েছে। দেশের বিভিন্ন সমতল জেলা থেকে আগত পর্যটকরা রামগড় সদরের ভারত সীমান্ত ঘেঁষা অফিস টিলা এলাকায় অবস্থিত দৃষ্টিনন্দন এ বিশাল ‘রাইফেলস্ স্মৃতিস্তম্ভে’ ঘুরে দেখেন আর জেনে নেন বাহিনীটির সুদীর্ঘকালের গৌরবময় জন্ম ইতিহাস।
সপ্তদশ শতকের শেষভাগে পার্বত্য চট্টগ্রামে লুসাই বিদ্রোহ দেখা দিলে এ এলাকা রক্ষার জন্য ইস্ট ইন্ডিয়া কোম্পানি রামগড়ে মাত্র ৪৮৬ জন সৈনা নিয়ে ‘রামগড় লোকাল ব্যাটালিয়ন’ গঠন করে। অস্ত্র শস্ত্রের মধ্যে ছিল ৬ পাউন্ড গোলার চারটি কামান। এছাড়া দুটি অনিয়মিত অশ্বরোহী দল ও যাতায়তের জন্য ছিল কয়েকটি উপযোগী যানবাহন। ১৭৯৫ থেকে ১৮৬০ সাল পর্যন্ত রামগড় লোকাল ব্যাটালিয়ান নামে বাহিনিটির কার্যক্রম চলে। ১৮৬১ সালে এ বাহিনীকে পুনর্গঠিত করে এর নামকরণ করা হয় ফ্রন্টিয়ার গার্ডস। সেনা সংখ্যা বৃদ্ধি করে ১৪৫৪ জনে উন্নীত করা হয়। ওই সময় এ পার্বত্য এলাকায় লুসাই বিদ্রোহ চরম আকার ধারণ করলে ১৮৭১ সালে সেনা সংখ্যা আরো বৃদ্ধি করে এ বিদ্রোহ দমন করে বাহিনীটি। পরবর্তীকালে ১৮৭৯ সালে ফ্রন্টিয়ার গার্ডস্ নাম পরিবর্তন করে স্পেশাল রির্জাভবাহিনী, ১৮৯১তে বেঙ্গল মিলিটারি পুলিশ ব্যাটালিয়ান, ১৯১২ সালে ঢাকা মিলিটারি পুলিশ, ১৯২০ সালে বেঙ্গল ব্যাটালিয়ান অব ইস্টার্ণ ফ্যন্টিয়ার রাইফেলস্। ১৯৪৭ এ ভারত বিভক্তির পর এ বাহিনীর নামকরণ হয় ইস্ট পাকিস্তান রাইফেলস (ইপিআর)।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno