আজ- ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ রবিবার  ভোর ৫:৪৬

ঘূর্ণিঝড় রেমাল :: পায়রা-মোংলায় ১০ নম্বর, চট্টগ্রাম-কক্সবাজারে ৯ নম্বর মহাবিপৎসংকেত

 

দৃষ্টি নিউজ:

ঘূর্ণিঝড় রেমাল প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। তাই পায়রা-মোংলায় ১০ নম্বর, চট্টগ্রাম-কক্সবাজার বন্দরে ৯ নম্বর মহাবিপৎসংকেত তোলা হয়েছে। রোববার (২৬ মে) এ তথ্য জানিয়েছে আবহাওয়া অফিস।


আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানান, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘রেমাল’ উত্তর দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে একই এলাকায় প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। এটি আজ রোববার সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৪০০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৩৬০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৩৩০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ২৯৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।


বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া প্রবল ঘূর্ণিঝড়টি আজ রোববার সন্ধ্যার পর বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে। গতকাল শনিবার সন্ধ্যা ৬টার দিকে এটি গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড় ‘রেমালে’ পরিণত হয়। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, প্রবল ঘূর্ণিঝড় রেমাল আজ রাত ৯টার দিকে বাংলাদেশ ও ভারতের উপকূলে আঘাত হানতে পারে।

তারা আরও জানিয়েছে, রেমাল বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের ১৩ জেলাসহ পটুয়াখালীর খেপুপাড়া দিয়ে রাত ১২টার মধ্যে উপকূল অতিক্রম করতে পারে। এর আগে দুপুর ১২টা থেকেই তার অগ্রভাগ আঘাত হানবে। যার প্রভাবে সারা দেশে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হবে। ঘূর্ণিঝড়ের সময় ৭-৮ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে। প্রবল বৃষ্টিপাতের ফলে পাহাড়ি অঞ্চলে ভূমি ধসের আশঙ্কা করা হচ্ছে।


এদিকে ঘূর্ণিঝড় রেমালের সম্ভাব্য ক্ষয়ক্ষতি মোকাবিলায় প্রস্তুতি নেওয়া হয়েছে। ৮০ হাজার স্বেচ্ছাসেবী ও উপকূলে ৪ হাজার আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। উপকূলীয় এলাকায় লঞ্চসহ সব ধরনের নৌযান চলাচল বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। সার্বক্ষণিক পরিস্থিতি পর্যবেক্ষণে পানি উন্নয়ন বোর্ডসহ বিভিন্ন স্থানে কন্ট্রোল রুম খোলা হয়েছে। গতকাল রাত ৯টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ১০ নম্বর বিপদসংকেত জারি করা হয়। এ ছাড়া চট্টগ্রাম ও কক্সবাজারকে ৯ নম্বর মহাবিপৎসংকেত দেখাতে বলা হয়েছে।


ঘূর্ণিঝড় মোকাবিলায় মন্ত্রণালয়ের পক্ষ থেকে সব রকমের প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মুহিববুর রহমান। গতকাল শনিবার সচিবালয়ে ঘূর্ণিঝড় রেমাল মোকাবিলায় নেওয়া প্রস্তুতি সভা শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, ঘূর্ণিঝড়ের আঘাতে কক্সবাজার থেকে সাতক্ষীরার উপকূলীয় অঞ্চল বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে। এ সময় ৭-৮ ফুট জলোচ্ছ্বাস হতে পারে। প্রচুর বৃষ্টিপাতের ফলে পাহাড়ি অঞ্চলে ভূমি ধসের আশঙ্কা রয়েছে। আমাদের ৮০ হাজার স্বেচ্ছাসেবী ও উপকূলে ৪ হাজার আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে।


ঘূর্ণিঝড় রেমাল কোথায় কোথায় আঘাত হানতে পারে- এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান গতকাল শনিবার রাতে বলেন, ঘূর্ণিঝড় রেমাল রবিবার রাত ৯টা থেকে ১২টার মধ্যে সমুদ্র উপকূল অঞ্চল তথা ১৩টি জেলা এবং পটুয়াখালীর খেপুপাড়ার মাঝামাঝি স্থান দিয়ে বাংলাদেশের উপকূল অতিক্রম করবে।

এর প্রভাবে সারা দেশে বৃষ্টিপাত হবে। কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে। থাকবে প্রচণ্ড বাতাসও। রেমালের ‘বডির’ ৭০ শতাংশই বাংলাদেশের ওপর দিয়ে অতিক্রম করবে। এর অগ্রভাগের আঘাত দুপুর ১২টার পর থেকে শুরু হবে।


বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইনস্টিটিউট অব ওয়াটার অ্যান্ড ফ্লাড ম্যানেজমেন্টের (আইডব্লিউএফএম) অধ্যাপক একে সাইফুল ইসলাম বলেন, বিভিন্ন মডেল ও উইন্ডির তথ্যে দেখা গেছে, রেমালের সেন্টার পটুয়াখালীর খেপুপাড়ার দিকে যাবে। মোটামুটি আমাদের দক্ষিণ-পশ্চিম ও সুন্দরবনের দিকে এটি আঘাত হানতে পারে। এই ঘূর্ণিঝড় অল্প সময়ের মধ্যেই তৈরি হয়েছে। ২৪ ঘণ্টাও হয়নি। এল নিনোর প্রভাবে সাগর অতিরিক্ত গরম ছিল।


অধ্যাপক সাইফুল ইসলাম আরও বলেন, রেমাল সুন্দরবনের কাছাকাছি দিয়ে যাওয়ার কারণে ক্ষয়ক্ষতি কিছুটা কম হবে। এটি যদি সাতক্ষীরা, ভোলা, কুয়াকাটার দিক দিয়ে অতিক্রম করত, তাহলে ক্ষয়ক্ষতি বেশি হতো। বাতাসের গতি হোক আর সমুদ্রের ঢেউ হোক সুন্দরবন তা কমিয়ে দেয়। রেমালের কেন্দ্রে বাতাসের গতিবেগ ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার হতে পারে। সারা দেশে ৩৮ থেকে ৪০ কিলোমিটার বেগে বাতাস বয়ে যেতে পারে। এ অবস্থায় মানুষ, গবাদিপশুসহ সবকিছু নিরাপদ স্থানে সরিয়ে নিতে হবে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno