আজ- ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ রবিবার  রাত ১:৫০

চারাবাড়ি সেতুর অ্যাপ্রোচে ধস :: যানচলাচল বন্ধ

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইল-তোরাপগঞ্জ সড়কে ধলেশ্বরী নদীর উপর নির্মিত চারাবাড়ি ঘাট সেতুর বাম তীরের অ্যাপ্রোচ ধসে পশ্চিমাঞ্চলের সাথে যানচলাচল বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

ফলে চরম ভোগান্তি পোহাচ্ছেন চরাঞ্চলের লক্ষাধিক মানুষ। এছাড়াও ভাঙনের কারণে হুমকির মুখে রয়েছে সেতুটি।

জানা যায়, প্রতিদিন টাঙ্গাইলের চরাঞ্চলের কাতুলী, হুগড়া, কাকুয়া, মাহমুদনগর ও নাগরপুরের ভাড়রা ইউনিয়নের লক্ষাধিক মানুষ এ সেতু দিয়ে চলাচল করে থাকে। সম্প্রতি নদীর প্রবল স্রোত ও কয়েকদিনের বৃষ্টিতে ব্রিজের অ্যাপ্রোচে ধস দেখা দেয়।

এর মধ্যেও ঝুঁকি নিয়ে সেতু দিয়ে যান চলাচল করলেও এখন স্থানীয়রা বন্ধ করে দিয়েছেন। এরপরও সেতুর অ্যাপ্রোচ ধস রোধে কোন ব্যবস্থা না নেওয়ায় স্থানীয়দের মাঝে ক্ষোভ দেখা দিয়েছে।

অপরদিকে, সেতুর পশ্চিমপাড়ে ঘোষপাড়ায় নদীর তীব্র ভাঙ্গন দেখা দিয়েছে। ভাঙন ঠেকাতে ইতোমধ্যেই এক হাজার জিও ব্যাগ ফেলেছে পানি উন্নয়ন বোর্ড।

তবে এতেও ভাঙন ঠেকানো সম্ভব না হওয়ায় নতুন করে আরো দুই হাজার জিও ব্যাগ ফেলার কাজ চলছে। সরেজমিনে ৩০-৪০জন শ্রমিককে জিও ব্যাগে মাটি ভরে ভাঙন কবলিত এলাকায় ফেলার জন্য কাজ করতে দেখা গেছে।

স্থানীয়দের অভিযোগ, বছর জুড়ে এ সেতুর পাশ থেকে অবৈধভাবে প্রচুর পরিমাণ বালু উত্তোলন করে বিক্রি করেন প্রভাবশালীরা। এ কারণেই বর্ষা এলে প্রতি বছরই সেতুটির আশেপাশে ভাঙন দেখা দেয়।

মাঝে মধ্যে প্রশাসন এসে বালু উত্তোলন বন্ধ করলেও রহস্যজনক কারণে কয়েকদিন পরেই আবার শুরু হয় বালু উত্তোলন। ফলে ভাঙনের এই ভোগান্তি তাদের সহ্য করতে হয়। সেতু সংস্কারের আগে স্থায়ীভাবে বালু উত্তোলন বন্ধের দাবি জানান তারা।

কাতুলী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি নায়েব আলী সরকার বলেন, ভাঙন শুরু হওয়ার সাথে সাথে স্থানীয় সংসদ সদস্য মো. ছানোয়ার হোসেন নদী ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করেছেন।

জিও ব্যাগ ফেলে ভাঙন রোধে কাজ করছে পানি উন্নয়ন বোর্ড। তিনি বলেন, সেতুর অ্যাপ্রোচে ধস শুরু হওয়ার সাথে সাথে স্থানীয় সংসদ সদস্যকে অবহিত করেছি আশা করছি দ্রুতই তিনি ব্যবস্থা গ্রহণ করবেন।

টাঙ্গাইল সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান আনছারী বলেন, সেতুর অ্যাপ্রোচে ধস শুরু হওয়ার সাথে সাথে তিনি মো. ছানোয়ার হোসেন এমপি ও এলজিইডিকে বিষয়টি জানান।

এমপি মহাদয় সেতুর অ্যাপ্রোচ ধস রোধে প্রয়োজনীয় ব্যবস্থার নির্দেশ দিয়েছেন। এলজিইডি দ্রুত কাজ বাস্তবায়নে ব্যবস্থা নিচ্ছেন।

টাঙ্গাইল স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) নির্বাহী প্রকৌশলী মো. গোলাম আজম বলেন, নদীতে পানি বৃদ্ধির ফলে সেতুর অ্যাপ্রোচে দেখা দেয়া ধসের এখন স্থায়ী সংস্কার সম্ভব নয়। তবে সেতুতে যান চলাচল স্বাভাবিক রাখতে অস্থায়ী ভিত্তিতে মেরামতের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

টাঙ্গাইল-৫ (সদর) আসনের সংসদ সদস্য আলহাজ মো. ছানোয়ার হোসেন বলেন, চারাবাড়ি সেতুর অ্যাপ্রোচে ধস সহ ঘোষপাড়ার নদী ভাঙন এলাকা পরিদর্শন করেছি। এলজিইডি ও পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীদের দ্রুত প্রদক্ষেপ গ্রহনের নির্দেশ দিয়েছি।

ইতিমধ্যে ঘোষপাড়ায় নদী ভাঙন রোধে তিন হাজার জিও ব্যাগ ফেলার কাজ চলছে। এছাড়াও দ্রুতই ভাঙন কবলিত সেতুটি সংস্কার করা হবে বলেও জানান তিনি।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno