আজ- ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার  রাত ৪:০০

পবিত্র শবে বরাত আজ

 

দৃষ্টি নিউজ:

আজ পবিত্র শবে বরাত। মহিমান্বিত রজনী। মানুষের জন্যে মহান রাব্বুল আলামিন যে পাঁচটি রাতকে বিশেষভাবে মর্যাদা দিয়েছেন তার মধ্যে লাইলাতুল বরাত বা শবে বরাত অন্যতম। এই পবিত্র রাতে বিশ্বের মানুষের যাবতীয় মঙ্গল-অমঙ্গল, রিজিক-দৌলত সবকিছুই নির্ধারিত হয়। তাই এই রাতকে সৌভাগ্যের রজনীও বলা হয়ে থাকে।
হাদিসে উল্লেখ আছে, মহানবী হযরত মুহাম্মদ মোস্তফা (সা.) বলেছেন, ‘শাবান মাসের ১৪ তারিখের দিবাগত রাত স্মরণ কর’। এই রাতের কথা উল্লেখ আছে পবিত্র কোরআন, হাদিস ও তার ব্যাখ্যামূলক গ্রন্থে’। মাহে শাবান বা শাবান মাসকে প্রিয়নবী (সা.) নিজের মাস বলে উল্লেখ করেছেন। হযরত আনাস বিন মালেক (রা.) থেকে বর্ণিত- তিনি বলেন, আল্লাহ রাসুল ইরশাদ করেছেন, শাবানের এই নামকরণের কারণ হলো এ মাসে রমজানের অবারিত কল্যাণ ও বরকত হাসিলের নানামুখী দুয়ার খুলে দেয়া হয়। বিশ্বের কোটি কোটি মুসলিম এই মঙ্গলময় রাতে বিশেষ প্রার্থনায় মিলিত হয়ে সৃষ্টিকর্তার প্রতি তাদের হৃদয়ের আর্তি, আকাঙ্ক্ষা, চাওয়া-পাওয়া ও গুনাহ মাফের জন্য প্রার্থনা করবেন।
সারা বিশ্বের মুসলমানরা আজ তাদের ভবিষ্যৎ চাওয়া-পাওয়ার সাথে সাথে বিগত দিনের সব ভুলভ্রান্তি ও পাপ মোচনের জন্য আকুল আবেদন জানাবেন। আর পরম দয়ালু আল্লাহ তাঁর অনুগত বান্দাদের আরজি শোনার জন্য প্রথম আসমানে অবতরণ করবেন।
তখন তিনি ঘোষণা করেন- ‘কে আছ ক্ষমা ও দয়াপ্রার্থী, আমি আজ তাকে ক্ষমা করে দেব। জীবিকাপ্রার্থী কে আছ, আমি তাকে জীবিকা দান করব।’ এভাবেই আল্লাহ পাক তাঁর বান্দাদের ক্ষমা করে দেয়ার জন্য তাঁর রহমতের দুয়ার উন্মুক্ত করে দেন।
তবে এই মহিমান্বিত রাতেও কিছু কিছু বিশেষ বৈশিষ্ট্যের ব্যক্তিকে ক্ষমা করা হবে না। এরা হলো মুশরিক, জাদুকর, গণৎকার, ব্যভিচারী, সুদখোর, মদ্যপ, পিতা-মাতাকে কষ্টদানকারী সন্তান এবং গিবতকারী বা কুৎসা রটনাকারী।
‘তাই এই পবিত্র রাতকে সামনে রেখে মহান রাব্বুল আলামিনের করুণাধারায় সিক্ত হতে সবাই যেন এসব দোষ ও কর্ম থেকে নিজেদের নিবৃত্ত রাখি।’ ‘আমরা যেন এই মহিমান্বিত রাতে আল্লাহর করুণাসিক্ত হতে পারি তার জন্য সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখি। সৎভাবে জীবন নির্বাহ করে আপন পিতা-মাতা ও আত্মীয়-পরিজনদের প্রতি শ্রদ্ধাপূর্ণ আচরণ করি। ক্ষমার অযোগ্য কর্মগুলো থেকে নিজেকে বিরত রেখে আল্লাহর ক্ষমা পাওয়ার সুযোগ হাতছাড়া না করি।’ শবে বরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
বাসাবাড়ি ছাড়াও মসজিদে মসজিদে সারা রাত চলবে নফল নামাজ, পবিত্র কোরআন তেলাওয়াত, ওয়াজ মাহফিল ও অন্যান্য এবাদত-বন্দেগি। মহিমান্বিত এ রজনী ভাবগম্ভীর পরিবেশের মধ্য দিয়ে পালনের লক্ষ্যে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে মঙ্গলবার দিবাগত রাতে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে ওয়াজ মাহফিল, কোরআন তেলাওয়াত, মিলাদ মাহফিল, হামদ, নাত, নফল ও তাহাজ্জুদের নামাজ এবং আখেরি মোনাজাত। পবিত্র এ রাতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদ সারা রাত মুসলিস্নদের জন্য উন্মুক্ত থাকবে।
বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেল ও রেডিও এ উপলক্ষে ধর্মীয় নানা অনুষ্ঠান সম্প্রচার করবে। এদিকে দিবসটির তাৎপর্য তুলে ধরে জাতীয় দৈনিকগুলোতে বিশেষ নিবন্ধ প্রকাশিত হবে। পবিত্র শবে বরাত উপলক্ষে আগামী বুধবার সরকারি ছুটি থাকবে।
পটকা-আতশবাজি নিষিদ্ধ:
আজ পবিত্র শবে বরাতের রাতে যেকোনো ধরনের পটকা ও আতশবাজি নিষিদ্ধ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। সোমবার(৩০ এপ্রিল) ঢাকা মেট্রোপলিটন পুলিশ অর্ডিন্যান্স (অর্ডিন্যান্স নং-ওওও/৭৬) এর ২৮ ধারায় অর্পিত ক্ষমতাবলে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া এ নিষেধাজ্ঞা জারি করেছেন।
আজ সন্ধ্যা ৬টা থেকে ২ মে ভোর ৬টা পর্যন্ত বিস্ফোরকদ্রব্য, আতশবাজি, পটকাবাজি, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন এবং ফোটানো নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।
শবে বরাতের পবিত্রতা রক্ষার্থে এবং সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে উদযাপন নিশ্চিত করতে নগরবাসীকে এ নিষেধাজ্ঞা মেনে চলার অনুরোধ জানিয়েছেন ডিএমপি কমিশনার।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno