আজ- ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ রবিবার  রাত ২:৩৪

পুলিশ ও দুস্কৃতিকারীদের গতিবিধি পর্যবেক্ষণে বডি ক্যাম বিতরণ

 

দৃষ্টি নিউজ:

‘দক্ষ পুলিশ- সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ স্লোগানে ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে টাঙ্গাইল জেলা পুলিশে অত্যাধুনিক বডি ওর্ণ ক্যামেরা(বডি ক্যাম) সংযোজিত করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে টাঙ্গাইল শহরের নিরালা মোড়ে পুলিশ সদস্যদের মাঝে বডি ক্যাম সংযুক্তকরণ কার্যক্রমের উদ্বোধন করেন- টাঙ্গাইলের পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার।


পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার জানান, বঙ্গবন্ধু সেতু-টাঙ্গাইল-ঢাকা মহাসড়ক কেন্দ্রিক সাম্প্রতিক সময়ে যেসব অপরাধ সংঘটিত হয়েছে সেসব অপরাধ নিয়ন্ত্রণ ও পুলিশ সদস্যরা কিভাবে তাদের দায়িত্ব পালন করছে তা পর্যালোচনা করার জন্য টাঙ্গাইল ট্রাফিক পুলিশ ও মহাসড়ক কেন্দ্রিক সকল থানা পুলিশের মাঝে ওই ক্যামেরা বিতরণ করা হয়েছে।


বাংলাদেশ পুলিশের সদস্যরা যেখানেই সেবা দিবে সেই কাজটি যাতে জনগনের কাছে জবাবদিহি মূলক হয়ে উঠে। সেই জবাবদিহিতা পুলিশ সদস্যকে দেশবাসীর কাছে উপস্থাপন করার জন্যও ওই বডি ওর্ণ ক্যামেরার সংযোজন।


তিনি আরও জানান, মহাসড়ক কেন্দ্রিক সাম্প্রতিক সময়ে যে অপরাধ সংঘটিত হয়েছে- সেই অপরাধকে জেলা পুলিশ নিয়ন্ত্রণ করতে চায়। পুলিশ তার পেশাদারিত্বের মাধ্যমে কিভাবে দায়িত্ব পালন করছে সেটাও জবাবদিহিতার মধ্যে আনা প্রয়োজন। বডি ওর্ন ক্যামেরার মাধ্যমে পুলিশ সদস্যরা যেভাবে তার কাজের জবাবদিহিতার মধ্যে আসবে।


তিনি আরও জানান, পাইলট প্রজেক্ট হিসেবে টাঙ্গাইল জেলায় ৪২টি বডি ক্যাম সংযোজিত করা হয়েছে। ওই ক্যামেরার মাধ্যমে পুলিশ সদস্যরা যেমন কাজের জবাবদিহিতায় আসবে, তেমনিভাবে দুস্কৃতিকারীরা কোন প্রকার অপরাধ করে যেন পার না পায়- তাদেরকে আইনের আওতায় আনার জন্যই এ আয়োজন।


বডি ওর্ণ ক্যামেরা(ইড়ফু ডড়ৎহ ঈধসবৎধ) বিতরণ অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) কাজী নুসরাত এদীব লুনা, অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) জয়ব্রত পাল, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মুহাম্মদ সরোয়ার হোসেন, টাঙ্গাইল সদর থানার অফিসার ইনচার্জ(ওসি) মীর মোশারফ হোসেন প্রমুখ।


প্রকাশ, প্রতিটি বডি ওর্ণ ক্যামেরাই ৪০ মেগা পিক্সেলের। এটা একবার চার্জ দিয়ে ১২ ঘণ্টার অধিক সময় ফুল এইচডি (হাই ডেফিনেশন) ভিডিও রেকর্ডিং করা যাবে।

৩৬০ ডিগ্রি অ্যাঙ্গেলে ঘোরানো যাবে, ওয়াইফাই এবং থ্রিজি, ফোরজি ও জিপিএস নেটওয়ার্ক প্রযুক্তির মাধ্যমে সরাসরি যেকোনো স্থানে বসেই সবকিছু তদারকি করা যাবে।

এছাড়া ‘বডি ওর্ণ’ ক্যামেরায় সহজেই অডিও ধারণসহ স্টিল ছবিও ক্যাপচার করা যায়। জিপিএস প্রযুক্তির মাধ্যমে পুলিশ কন্ট্রোলরুম থেকে বা যেকোনো স্থানে বসেই ক্যামেরার সবকিছু তদারকি করা যাবে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno