আজ- ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ মঙ্গলবার  রাত ১:৩৬

বন্যার্তদের মাঝে এসএসএস’র ৩৬ কোটি টাকার সহায়তা প্যাকেজ!

 

দৃষ্টি নিউজ:

বেসরকারি উন্নয়ন সংস্থা সোসাইটি ফর সোসাল সার্ভিস(এসএসএস) চার ধাপে বন্যার্তদের জন্য মোট ৩৬ কোটি টাকা সহায়তা কর্মসূচি হাতে নিয়েছে। মঙ্গলবার(২৭ আগস্ট) বিকালে এসএসএস’র প্রধান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সংস্থার সিনিয়র পরিচালক সন্তোষ চন্দ্র পাল এ তথ্য জানিয়ে বিশদ বর্ণনা দেন।


সংবাদ সম্মেলনে এসএসএস’র নির্বাহী পরিচালক আব্দুল হামিদ ভূইয়ার পক্ষে লিখিত বক্তব্যে সিনিয়র পরিচালক সন্তোষ চন্দ্র পাল জানান, দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের ফেনী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, চাঁদপুর, মৌলভী বাজার, হবিগঞ্জ, লক্ষ্মীপুর সহ বিভিন্ন জেলায় স্মরণকালের ভয়াবহ বন্যা আঘাত হেনেছে। বন্যা মোকাবেলায় এসএসএস’র পক্ষ থেকে চার ধাপে ৩৬ কোটি টাকার সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরমধ্যে সংস্থার ছয় কোটি টাকা তাৎক্ষণিক সহায়তা এবং ৩০ কোটি টাকা পুনর্বাসন হিসেবে ব্যয় করা হচ্ছে।


তিনি জানান, প্রথম ধাপে সংস্থার কর্মকর্তা-কর্মচারীদের এক দিনের বেতন এক কোটি টাকা প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিলে জমা দেওয়া হয়েছে। ব্যয়িত অর্থের দ্বিতীয় ধাপে দেড় কোটি টাকা ব্যয়ে বন্যার্তদের ত্রাণ হিসেবে খাদ্য সহায়তার ১০ হাজার (১৩টি নিত্যপ্রয়োজনীয় পণ্যের) প্যাকেট প্রস্তুত ও বিতরণ করা হচ্ছে।

তৃতীয় ধাপে বন্যার্তদের পুনর্বাসনে বিশেষ করে কৃষি, মৎস্য, ঘর মেরামত, টিউবওয়েল স্থাপন, স্যানিটেশন প্রভৃতির জন্য সাড়ে তিন কোটি টাকা ব্যয় করা হবে। এছাড়া সংস্থার মেডিকেল অ্যাসিসটেন্টদের সমন্বয়ে ২০টি পৃথক মেডিকেল ক্যাম্পের মাধ্যমে বন্যার্তদের চিকিৎসা ও বিনামূল্যে ওষুধ দেওয়া হচ্ছে।


চতুর্থ ধাপে বন্যা পরবর্তী পুনর্বাসনে ক্ষুদ্র অর্থায়ন ঋণের পাশাপাশি ৩০ কোটি টাকা অত্যন্ত সহজশর্তে নামমাত্র সুদে সংস্থার সাহস ঋণের (দুর্যোগকালীন) মাধ্যমে দুর্যোগ কাটিয়ে ওঠার জন্য দেওয়া হবে। তবে বন্যা পরবর্তী পুনর্বাসনের আওতায় সংস্থার ১০৭টি শাখার প্রায় দেড় লাখ সদস্যদের সম্পৃক্ত করা হবে।


তিনি আরও জানান, দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের বন্যা আঘাত হানার পর থেকে এসএসএস’র পক্ষ থেকে উদ্ধার তৎপরতার পাশাপাশি ত্রাণ বিতরণ কার্যক্রম চালানো হয়। বন্যাদুর্গত এলাকায় শুকনা খাবারের সঙ্কট দেখা দিলে সংস্থার প্রধান কার্যালয়ে(টাঙ্গাইল) খাদ্য সহায়তা প্যাকেটজাত করে ট্রাকের মাধ্যমে প্রতিদিনই দুর্গত এলাকায় পাঠানো হচ্ছে।


তিনি জানান, লক্ষ্মীপুর জেলা প্রশাসন স্থানীয়ভাবে ত্রাণ কার্যক্রম সমন্বয়ের জন্য লক্ষ্মীপুর সদর উপজেলায় এসএসএসকে দায়িত্ব দিয়েছে।


সংবাদ সম্মেলনে এসএসএস’র যুগ্ম-পরিচালক মো. আমিনুল ইসলাম খান, উপ-পরিচালক স.ম. ইয়াহিয়া, সহকারী পরিচালক শামছুল আরেফীন, ফয়সাল আহমেদ প্রমুখ সহ টাঙ্গাইলে কর্মরত বিভিন্ন প্রিণ্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno